মঙ্গলবার

৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দ্বিতীয় দিনে বোলারদের দাপটে ভারতের লিড

Paris
Update : শনিবার, ১৯ ডিসেম্বর, ২০২০

এফএনএস : অ্যাডিলেইড টেস্টের দ্বিতীয় দিনে দাপট দেখা গেল বোলারদের। তিন ইনিংস মিলিয়ে উইকেট পড়লো ১৫টি। রবিচন্দ্রন অশ্বিন ও উমেশ যাদবের দারুণ বোলিংয়ে অস্ট্রেলিয়াকে দুইশ রানের নিচে থামিয়ে প্রথম ইনিংসে লিড নিল ভারত। দিবা-রাত্রির টেস্টের দ্বিতীয় দিনের খেলা শেষে ভারতের সংগ্রহ ১ উইকেটে ৯ রান। একবার জীবন পাওয়া মায়াঙ্ক আগারওয়াল খেলছেন ৫ রানে। পৃথ্বি শকে প্যাট কামিন্স বোল্ড করে ফিরিয়ে দেওয়ার পর নাইটওয়াচম্যান জাসপ্রিত বুমরাহকে নিয়ে দিনের বাকি সময়টুকু কাটিয়ে দেন আগারওয়াল। ৫৩ রানের লিড পাওয়া ভারত ৯ উইকেট হাতে নিয়ে ৬২ রানে এগিয়ে।

অ্যাডিলেইড ওভালে শুক্রবার ৬ উইকেটে ২৩৩ রান নিয়ে দিন শুরু করা ভারত গুটিয়ে যায় ২৪৪ রানে। দ্বিতীয় দিন সকালে সফরকারীদের ইনিংস টেকে মাত্র ২৫ বল। যোগ করতে পারে কেবল ১১ রান। আগের দিনের অপরাজিত দুই ব্যাটসম্যান ঋদ্ধিমান সাহা ও রবিচন্দ্রন অশ্বিন এদিন কোনো রান যোগ করতে পারেননি। প্রথম ওভারেই অশ্বিনকে কট বিহাইন্ড করেন কামিন্স। পরে মোহাম্মদ শামিকে বিদায় করে আড়াইশর আগে ভারতের প্রথম ইনিংস থামিয়ে দেন কামিন্স। তার দুই উইকেটের মাঝে ঋদ্ধিমান ও উমেশ যাদবকে বিদায় করেন মিচেল স্টার্ক। ৫৩ রানে ৪ উইকেট নিয়ে তিনিই প্রথম ইনিংসে অস্ট্রেলিয়ার সফলতম বোলার। কামিন্স ৩ উইকেট নেন ৪৮ রানে।

অস্ট্রেলিয়ার শুরুটা ছিল সাবধানী। ডেভিড ওয়ার্নারের অনুপস্থিতিতে জো বার্নসের সঙ্গে ইনিংস উদ্বোধন করতে নেমে অনেকটা সময় ক্রিজে ছিলেন ম্যাথু ওয়েড। কিন্তু দুই ব্যাটসম্যানের কেউই থিতু হতে পারেননি। ওয়েডকে এলবিডব্লিউ করে ১৬ রানের শুরুর জুটি ভাঙেন জাসপ্রিত বুমরাহ। পরের ওভারে দারুণ ইয়র্কারে এলবিডব্লিউ করেন আরেক ওপেনার বার্নসকে। এক প্রান্তে মানার্স লাবুশেন ছিলেন সাবলীল। আরেক প্রান্তে একটু বেশিই সাবধানী ছিলেন স্টিভেন স্মিথ। চমৎকার এক ডেলিভারিতে তার প্রতিরোধ ভাঙেন অশ্বিন। অফ স্টাম্পের বাইরের স্কিড করা লেংথ বলে স্লিপে অজিঙ্কা রাহানেকে ক্যাচ দিয়ে শেষ হয় স্মিথের ২৯ বল স্থায়ী ১ রানের ইনিংস।

ট্র্যাভিস হেড ও ক্যামেরন গ্রিনকেও দ্রুত বিদায় করেন অশ্বিন। পরে চার বলের মধ্যে লাবুশেন ও কামিন্সকে ফিরিয়ে অস্ট্রেলিয়ার বিপদ বাড়ান উমেশ যাদব। ১১৯ বলে ৭ চারে ৪৭ রান করেন লাবুশেন। পেইন ছাড়া কেবল তিনিই ছাড়াতে পারেন ২০। ১১১ রানে ৭ উইকেট হারিয়ে ধুঁকতে থাকা অস্ট্রেলিয়াকে প্রায় একার লড়াইয়ে দুইশর কাছে নিয়ে যান পেইন। যতটা সম্ভব ব্যবধান কমানোর চেষ্টায় শেষের দিকে শট খেলতে শুরু করেন পেইন। শেষ পর্যন্ত ৯৯ বলে ১০ চারে অপরাজিত থাকেন ৭৩ রানে।

অন্য প্রান্তে নিয়মিত উইকেট তুলে নিয়ে স্বাগতিকদের ১৯১ রানে থামিয়ে দেয় ভারত। ৫৫ রানে ৪ উইকেট নিয়ে সফরকারীদের সেরা বোলার অফ স্পিনার অশ্বিন। ৪০ রানে ৩ উইকেট নেন পেসার উমেশ।


আরোও অন্যান্য খবর
Paris