শুক্রবার

২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রাজশাহীতে বিনম্র শ্রদ্ধায় শহিদ বুদ্ধিজীবী দিবস পালিত

Paris
Update : বৃহস্পতিবার, ১৫ ডিসেম্বর, ২০২২

স্টাফ রিপোর্টার
রাজশাহীতে যথাযোগ্য মর্যাদা ও বিনম্র শ্রদ্ধার সঙ্গে শহীদ বুদ্ধিজীবী দিবস পালন করা হয়েছে। এ উপলক্ষ্যে সকাল সাড়ে দশ’টায় রাজশাহী জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় জাতীয় জীবনে শহিদ বুদ্ধিজীবী দিবসের গুরুত্ব, তাৎপর্য ও মহান মুক্তিযুদ্ধে শহিদ বুদ্ধিজীবীদের অবদান তুলে ধরে বিশদ আলোচনা করা হয়। বিভাগীয় কমিশনার জি এস এম জাফরউল্লাহ্ (এনডিসি) সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। জেলা প্রশাসক আব্দুল জলিলের সভাপতিত্বে অনুষ্ঠানে আরএমপি’র কমিশনার মোঃ আবু কালাম সিদ্দিক, অতিরিক্ত ডিআইজি রাশেদুল হাসান, পুলিশ সুপার এবিএম মাসুদ হোসেন, সোনার দেশ পত্রিকার সম্পাদক আকবারুল হাসান মিল্লাত বক্তৃতা করেন। মুখ্য আলোচক হিসেবে আলোচনা করেন নিউ গভ. ডিগ্রী কলেজের অধ্যক্ষ ড. মোঃ অলীউল আলম। আলোচনা সভার শুরুতে শহিদ বুদ্ধিজীবীদের স্মরণ করে ১ মিনিট নীরবতা পালন করা হয়। সভা শেষে প্রধান অতিথি শহিদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষ্যে রচনা প্রতিযোগিতায় অংশগ্রহণকারী বিজয়ীদের হাতে সনদ ও পুরস্কার তুলে দেন। এর আগে সকাল দশ’টায় জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে বিভাগীয় কমিশনার শহিদ স্মৃতিস্তম্ভে পুস্পস্তবক অর্পণ করেন।
রাসিক
রাজশাহী সিটি কর্পোরেশনের উদ্যোগে যথাযথ মর্যাদায় শহীদ বুদ্ধিজীবী দিবস পালন করা হয়েছে। দিবসটি উপলক্ষে বুধবার সকাল ১১টায় সিএন্ডবি মোড়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যূরালে শ্রদ্ধা নিবেদন করেন বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য ও রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন, রাসিকের কাউন্সিলরবৃন্দ, কর্মকর্তা-কর্মচারীবৃন্দ। শ্রদ্ধা নিবেদন শেষে বঙ্গবন্ধু, জাতীয় চার নেতা, মহান মুক্তিযুদ্ধে শহীদগণ ও শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে এক মিনিট নীরবতা পালন এবং তাঁদের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়। দোয়া পরিচালনা করেন সোনাদিঘী জামে মসজিদের পেশ ইমাম ক্বারী মোঃ মামুনুর রশীদ। এরপরে নগরীর টি-বাঁধ সংলগ্ন বাবলাবন শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে শহীদদের স্মরণে রাসিক মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটনের নেতৃত্বে শ্রদ্ধা নিবেদন করেন কাউন্সিলর-কর্মকর্তাবৃন্দ। এরপর কর্মকর্তা-কর্মচারীবৃন্দ ও কর্মচারী ইউনিয়নের নেতৃবৃন্দ পৃথক পৃথকভাবে শ্রদ্ধা নিবেদন করা হয়। পরে শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন ও তাদের আত্মার মাগফিরাত কামনায় দোয়া ও মোনাজাত করা হয়। দোয়া পরিচালনা করেন নগরভবন মসজিদের পেশ ইমাম ক্বারী মোঃ আবুল খায়ের। কর্মসূচিতে উপস্থিত থেকে বক্তব্য দেন রাসিকের প্যানেল মেয়র-১ ও ১২নং ওয়ার্ড কাউন্সিলর সরিফুল ইসলাম বাবু।


রুয়েট
প্রেস বিজ্ঞপ্তি : রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট) প্রশাসনের পক্ষ থেকে শহীদ বুদ্ধিজীবি দিবসের প্রথম প্রহরে (রাত ১২.০১ মিনিটে) ভাইস-চ্যান্সেলর (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন মহান মুক্তিযুদ্ধে রুয়েটের শহীদদের কবরে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন। এদিন রুয়েট প্রশাসনের পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি নিবেদন শেষে পৃথক পৃথকভাবে রুয়েট শিক্ষক সমিতি ও কর্মকর্তা সমিতির নেতৃবৃন্দ মহান মুক্তিযুদ্ধে রুয়েটের শহীদদের কবরে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন।
মহান মুক্তিযুদ্ধে শহীদদের স্মরণে ১ মিনিট নিরবতা পালন করা, শহীদদের কবর জিয়ারত করা এবং মোমবাতি প্রজ্জ্বলন করার মধ্য দিয়ে শহীদ বুদ্ধিজীবি দিবসের প্রথম প্রহরের কর্মসূচি শেষ হয়। এছাড়াও বুধবার (১৪ ডিসেম্বর) বাদ যোহর রুয়েট কেন্দ্রীয় জামে মসজিদে শহীদ বুদ্ধিজীবি দিবস উপলক্ষে বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে রুয়েটের বিভিন্ন স্তরের বিশিষ্ট শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও শিক্ষার্থীবৃন্দ প্রমুখ উপস্থিত ছিলেন।
রামেবি
প্রেস বিজ্ঞপ্তি: দিবসটি উপলক্ষ্যে রামেবির অস্থায়ী কাযার্লয়ে সকাল ১০টায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয় এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বুদ্ধিজীবী স্মৃতিফলকে পুষ্পস্তবক অর্পণ করে রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ডা. এজেডএম মোস্তাক হোসেন। শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে ১ মিনিট নিরবতা পালন ও দোয়া অনুষ্ঠিত হয়। পুষ্পস্তবক অর্পণ শেষে সকাল ১১ টায় রামেবি’র কর্মকর্তা ও কর্মচারীবৃন্দের অংশগ্রহণে শহীদ বুদ্ধিজীবি দিবসের আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এ আলোচনা সভায় সভাপতিত্ব করেন রামেবির উপাচার্য অধ্যাপক ডা. এ.জেড.এম মোস্তাক হোসেন। এ সময় উপস্থিত ছিলেন রামেবির পরিচালক (প.উ.) ইঞ্জিনিয়ার মো: সিরাজুম মুনীর, পরিচালক (অ.হি.) ডা. মো: জাকির হোসেন খোন্দকার, পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক ডা. মো. আনোয়ার হাবিব, কলেজ পরিদর্শক অধ্যাপক ডা. মোহাম্মদ মোসাদ্দেক হোসেন প্রমুখ।
শিক্ষা বোর্ড
প্রেস বিজ্ঞপ্তি : মাধ্যমিক ও উচচ মাধ্যমিক শিক্ষা বোর্ড রাজশাহী এর আয়োজনে সকাল ০৮.৩০ মিনিটে রাজশাহী বিশ^বিদ্যালয়ে অবস্থিত শহিদ বুদ্ধিজীবী স্মৃতি সৌধে শহিদদের প্রতি শ্রদ্ধা নিবেদনের উদ্দেশ্যে পুষ্পস্তবক অর্পণ এবং তাঁদের আত্মার মাগফিরাত কামনা করে ০১ মিনিট নিরবতা পালনের মধ্যে দিয়ে দিবসের কার্যক্রমের সূচনা করা হয়। পরবর্তীতে সকাল ১০ টায় রাজশাহী শিক্ষা বোর্ডে চত্বরে শহিদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়। উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রফেসর মো: হাবিবুর রহমান, চেয়ারম্যান, শিক্ষা বোর্ড রাজশাহী। আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন রাজশাহী শিক্ষা বোর্ডের উপ-পরিচালক (হিসাব ও নিরীক্ষা) মো: বাদশা হোসেন, প্রোগ্রামার মো: মামুন অর রশিদ, উপ-বিদ্যালয় পরিদর্শক হোসনে আরা আরজু এবং সহ-হিসাব রক্ষণ অফিসার মোহাম্মদ আব্দুল মান্নান।
জেলা পরিষদ
প্রেস বিজ্ঞপ্তি
শহীদ বুদ্ধিজীবী দিবসের আলোকে রাজশাহী জেলা পরিষদ বিভিন্ন কর্মসূচি পালন করেছে। বুধবার সকালে নিজ কার্যালয়ে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধুর ম্যুরালে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করে শহীদ বুদ্ধিজীবী দিবসের কর্মসূচি শুরু করেন জেলা পরিষদ চেয়ারম্যান ও বাংলাদেশ আওয়ামী লীগের জাতীয় পরিষদের সদস্য ও মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা মীর ইকবাল। শ্রদ্ধাঞ্জলি নিবেদন শেষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সহ শহীদ বুদ্ধিজীবী ও শহীদ বীর মুুক্তিযোদ্ধাদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করেন জেলা পরিষদ চেয়ারম্যান সহ পরিষদে উপস্থিত সদস্য ও কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।

রাকাব
প্রেস বিজ্ঞপ্তি : রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক (রাকাব), প্রধান কার্যালয়, রাজশাহী’র উদ্যোগে বাদ যোহর রাকাব প্রধান কার্যালয় মসজিদে এক আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। আলোচনা ও দোয়া মাহফিলে ব্যাংকের সম্মানিত ব্যবস্থাপনা পরিচালক মোঃ জাহিদুল হক উপস্থিত থেকে শহীদ বুদ্ধিজীবিদের স্বাধীনতা যুদ্ধে মহান ত্যাগ ও অবদানের কথা উল্লেখ করে বক্তব্য রাখেন। তিনি ব্যাংকিং সেবা কৃষক তথা আপামর জনসাধারনের মধ্যে সঠিকভাবে পৌঁছে দেয়ার মাধ্যমে তাঁদের প্রতি সম্মান ও শ্রদ্ধা জানানোর জন্য উপস্থিত সকলকে আহ্বান জানান। উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রধান কার্যালয়; বিভাগীয় কার্যালয়, রাজশাহী; বিভাগীয় নিরীক্ষা কার্যালয়, রাজশাহী; প্রশিক্ষণ ইনস্টিটিউট; এসইসিপি, রাজশাহী; স্থানীয় মুখ্য কার্যালয়, রাজশাহী; জোনাল কার্যালয় ও জোনাল নিরীক্ষা কার্যালয়, রাজশাহী এর কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।
বিএমডিএ
প্রেস বিজ্ঞপ্তি : যথাযোগ্য মর্যাদা ও বিনম্র শ্রদ্ধায় জাতির শ্রেষ্ঠ মেধাবী সন্তানদের স্মরণ করলো বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ। রাজশাহীতে শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে প্রথমে কোরআন তেলাওয়াত, এক মিনিট নীরবতা পালন, আলোচনা সভা ও বিশেষ দোয়া মাহফিলের আয়োজন করে বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ। ১৪ ডিসেম্বর (বুধবার) বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের আয়োজনে বিএমডিএ প্রধান কার্যালয়ে ১নং সম্মেলন কক্ষে শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক আব্দুর রশীদের সভাপতিত্বে আলোচনা সভায় উপস্থিত ছিলেন, বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ (বিএমডিএ) অতি: প্রধান প্রকৌশলী মোঃ শামসুল হোদা, তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো শরীফুল হক, তত্ত্বাবধায়ক প্রকৌশলী মোঃ আব্দুল লতিফ, বিএমডিএ সচিব মো শরিফ আহম্মেদ, তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো: নাজিরুল ইসলাম প্রমুখ।
রাজশাহী কলেজ
প্রেস বিজ্ঞপ্তি : দিবসটি উপলক্ষ্যে রাজশাহী কলেজ বিভিন্ন কর্মসূচি গ্রহণ করে। কর্মসূচির অংশ হিসেবে সকাল ১০.৩০টায় অধ্যক্ষ প্রফেসর মোহাঃ আব্দুল খালেক ও উপাধ্যক্ষ প্রফেসর মোহাঃ ওলিউর রহমানের নেতৃত্বে বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান, শিক্ষকমণ্ডলী, কর্মকর্তা-কর্মচারী ও শিক্ষার্থীবৃন্দ জাতির শ্রেষ্ঠ সন্তানদের সম্মানে শহিদ মিনার ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ ও শ্রদ্ধা নিবেদন শেষে শেখ রাসেল দেয়ালিকায় শহিদ বুদ্ধিজীবীগণের স্মরণে কলেজের শিক্ষার্থীদের লেখা প্রবন্ধ, কবিতা ও চিত্রাঙ্কণ নিয়ে ‘মৃত্যুহীন প্রাণ’ দেয়ালিকার মোড়ক উন্মোচন করা হয়। এরপর কলেজ অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয় ‘শহিদ বুদ্ধিজীবীগণের জীবন ও কর্ম’ শীর্ষক আলোচনা সভা।


জেলা কৃষক লীগ
পবা প্রতিনিধি : শহীদ বুদ্ধিজীবি দিবসে জাতির শ্রেষ্ঠ সন্তানদের রাজশাহী জেলা কৃষক লীগের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়। বুধবার (১৪ ডিসেম্বর) সকালে রাজশাহী জেলা প্রশাসকের কার্যালয় চত্বরের শহীদ স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করেন রাজশাহী জেলা কৃষক লীগের নেতৃবৃন্দ।

এসময় উপস্থিত ছিলেন রাজশাহী জেলা কৃষক লীগের সভাপতি অধ্যক্ষ তাজবুল ইসলাম ও সাধারণ সম্পাদক, পবা উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ওয়াজেদ আলী খাঁন, জেলা কৃষক লীগের সাবেক সহ-সভাপতি আবুল হোসেন, সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক এনামুল হক মন্ডল, সাবেক দপ্তর সম্পাদক নজরুল ইসলাম চিনু, সদস্য আসাদুল হক দুখু, কাজী আব্দুল হান্নান তংকু, বাগমারা উপজেলা কৃষক লীগের সাধারণ সম্পাদক আব্দুর রাজ্জাক বাবু ও খোকনুজ্জামান মাসুদসহ জেলা ও উপজেলা কৃষকলীগের অন্যান্য নেতাকর্মী নেতৃবৃন্দ।
মোহনপুর
মোহনপুর প্রতিনিধি : মোহনপুর উপজেলার মৌগাছী ইউনিয়নে মুগরইল গ্রামে অবস্থিত বুদ্ধিজীবী স্মৃতিসৌধে জাতির শ্রেষ্ঠ সন্তানদের প্রতি ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন। প্রথমে ফুল দেওয়া হয় সাংসদ আয়েন উদ্দিনের। এরপর পর্যায়ক্রমে উপজেলা পরিষদ, প্রশাসন, বীরমুক্তিযোদ্ধাগণ, ইউনিয়ন পরিষদ সহ বিভিন্ন সংগঠন। ১৪ ডিসেম্বর বুধবার সকালে স্মৃতিসৌধের বেদিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানোর পর উপজেলা চেয়ারম্যান ও প্রশাসন সেখানে কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থাকেন। সশস্ত্র বাহিনীর একটি সুসজ্জিত দল এ সময় সশস্ত্র সালাম জানান। পরে শহীদ বুদ্ধিজীবীদের সন্তানদের সঙ্গে সেখানে কুশল বিনিময় করেন মোহনপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি এ্যাডঃ আব্দুস সালাম। ১১ টার দিক উপজেলা হলরুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এসময় উপস্থিত ছিলেন মোহনপুর উপজেলার নির্বাহী কর্মকর্তা সাবিহা ফাতেমাতুজ জোহরা, এসিল্যান্ড প্রিয়াংকা দাস, অফিসার ইনচার্জ সেলিম বাদশা, মহিলা ভাইস চেয়ারম্যান সানজিদা রহমান রিক্তাসহ রাজনৈতিক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
পবা
পবা প্রতিনিধি : রাজশাহীর পবায় শহীদ বুদ্ধিজীবী দিবস উদযাপন উপলক্ষে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন ও স্মৃতি চারণে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এর আগে জাতির শ্রেষ্ঠ সন্তানদের স্মরণে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন এবং শেষে শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। বুধবার উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা নির্বাহী অফিসার লসমী চাকমা’র সভাপতিত্বে অনুষ্ঠানে অতিথি ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ওয়াজেদ আলী খাঁন, উপজেলা সহকারী কমিশনার (ভুমি) অভিজিত সরকার, উপজেলা কৃষি অফিসার শামসুন নাহার ভূঁইয়া ও শাহমুখদুম থানা অফিসার ইনচার্জ মেহেদী হাসান।


বাগমারা
মচমইল থেকেস সংবাদদাতা : শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে বুধবার সকাল ৮ টায় বাগমারা উপজেলা আওয়ামী লীগের দলীয় কার্যালয় বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর কমপ্লেক্সে কালো পতাকা উত্তোলন এবং জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমীত রাখা হয়। এ সময় দলীয় কার্যালয়ে শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে এক মিনিট নীবরতা পালন করা হয়। পরে উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মতিউর রহমান টুকুর সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। শহীদ বুদ্ধিজীবী দিবসের আলোচনা সভায় উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক সিরাজ উদ্দীন সুরুজ, উপজেলা ভাইস চেয়ারম্যান আসাদুজ্জামান আসাদ, উপজেলা আ’লীগের কার্যকরী কমিটির সদস্য কাউন্সিলর হাচেন আলী, জেলা ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি উজ্জল হোসেন, পৌর ছাত্রলীগের সাবেক সভাপতি নুরুজ্জামান নাহিদ প্রমুখ। এদিকে, বাগমারা উপজেলা প্রশাসন ও পরিষদের উদ্যোগে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে। শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে বুধবার সকাল ৮ টায় উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনারে উপজেলা প্রশাসন, পরিষদ ও বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ, বাগমারা উপজেলা কমান্ডের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পুষ্পস্তবক অর্পণ শেষে শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে এক মিনিট নীবরতা পালন করা হয়। পরে শহীদ মিনার প্রাঙ্গণে উপজেলা নির্বাহী কর্মকর্তা এ,এফ,এম, আবু সুফিয়ানের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় বক্তব্য রাখেন, রাজশাহী জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি ও বাগমারা উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা অনিল কুমার সরকার, ভাইস চেয়ারম্যান আসাদুজ্জামান আসাদ, মমতাজ আক্তার বেবী, সহকারী কমিশনার (ভূমি) সুমন চৌধুরী, উপজেলা মৎস্য কর্মকর্তা রবিউল করিম, কৃষি কর্মকর্তা আব্দুর রাজ্জাক।


লালপুর
স্টাফ রিপোর্টার, লালপুর : নাটোরের লালপুরে নানান কর্মসূচির মধ্য দিয়ে যথাযোগ্য মর্যাদায় শহীদ বুদ্ধিজীবী দিবস পালন করেছে উপজেলা আওয়ামীলীগ। সকালে উপজেলা পরিষদে অবস্থিত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান উপজেলা আওয়ামীলীগের নেতা-কর্মীরা। পরে সেখানে শহীদ বুদ্ধিজীবী সহ সকল শহীদদের রুহের মাগফিরাত কামনা বিষয়ে দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়। এসময় উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামীলীগ সভাপতি আফতাব হোসেন ঝুলফু, উপজেলা পরিষদের চেয়ারম্যান ইসাহাক আলী, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক শামীম আহমেদ সাগর প্রমুখ।
শিবগঞ্জ
শিবগঞ্জ প্রতিনিধি: বুধবার বিকাল ৩টায় উপজেলা প্রশাসন আয়োজিত উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল। উপজেলা নির্বাহী কর্মকর্তা আবুল হায়াতের সভাপতিত্বে ও উপজেলা সমাজসেবা কর্মকর্তা কাঞ্চন কুমার দাসের সঞ্চালনায় আরও বক্তব্য রাখেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান সৈয়দ নজরুল ইসলাম, ভাইস চেয়ারম্যান গোলাম কিবরিয়া, সহকারি কমিশনার (ভূমি) জুবায়ের হোসেন, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার বজলুর রহমান সনু, উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ শরিফুল ইসলাম, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. রণজিৎ চন্দ্র সিংহ, শিবগঞ্জ থানার ওসি (তদন্ত) সুকোমল চন্দ্র দেবনাথ, ছত্রাজিতপুর আলাবক্স মেমোরিয়াল ডিগ্রি কলেজের অধ্যক্ষ আতাউর রহমান, শিবগঞ্জ মহাবিদ্যালয়ের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) আবদুল হান্নানসহ অন্যরা।
মান্দা
মান্দা প্রতিনিধি : নওগাঁর মান্দায় আলোচনা সভা, রচনা ও চিত্রাঙ্কণ প্রতিযোগিতার মধ্যদিয়ে শহিদ বুদ্ধিজীবী দিবস পালন করা হয়েছে। বেলা ১১টার দিকে ইউএনওর সভাকক্ষে আয়োজিত আলোচনা সভায় অনলাইনে যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্য দেন সাবেক বস্ত্র ও পাটমন্ত্রী মুহা. ইমাজ উদ্দিন প্রামাণিক এমপি। ইউএনও (ভারপ্রাপ্ত) জাকির মুন্সীর সভাপতিত্বে আলোচনা সভায় অন্যদের মধ্যে বক্তব্য দেন উপজেলা ভাইস চেয়ারম্যান মাহবুবা সিদ্দিকা রুমা, মান্দা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নূর-এ-আলম সিদ্দিকী, উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. বিজয় কুমার রায়, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা আফম আছফানুল আরেফিন, উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি ও বীর মুক্তিযোদ্ধা অ্যাড. আব্দুল মান্নান, বীর মুক্তিযোদ্ধা আফছার আলী মণ্ডল, বীর মুক্তিযোদ্ধা খোদাবকস মিয়া, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সেখ শাহ আলম, উপজেলা শিক্ষা কর্মকর্তা আবুল বাশার সামসুজ্জামান, উপজেলা রিসোর্স ইন্সট্রাক্টর কায়ছার হাবীব, মান্দা প্রেসক্লাবের সভাপতি নজরুল ইসলাম, সহকারী শিক্ষক সাইফুর রহমান প্রমূখ। শেষে রচনা ও চিত্রাঙ্কণ প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।
অন্যদিকে বুধবার সকাল ১০টায় উপজেলা আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালন করা হয়।


আরোও অন্যান্য খবর
Paris