রবিবার

৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
আজ থেকে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান খুলছে গাজীপুরে ট্রেনের মুখোমুখি সংঘর্ষের পর পশ্চিমাঞ্চল রেলওয়ের শিডিউল বিপর্যয় রাজশাহী জনস্বাস্থ্য অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলীর অপসারণ চায় ঠিকাদাররা! নগদ আছে ১ কোটি টাকা, জানেন না টিভি-ফ্রিজ ও আসবাবপত্রর মূল্য! সরকার পরিচালনাকারী সবাই ফেরেশতা নয় : তথ্যপ্রতিমন্ত্রী মিথিলার মুকুটে যুক্ত হলো নতুন পালক মৃত্যুকে কাছ থেকে দেখলেন নায়ক দেব! ধান কাটতে গিয়ে ‘হিট স্ট্রোকে’ বাঘার শ্রমিকের সিংড়ায় মৃত্যু! গাজীপুরে ট্রেনের মুখোমুখি সংঘর্ষের পর পশ্চিমাঞ্চল রেলওয়ের শিডিউল বিপর্যয় গাজীপুরে ট্রেনের মুখোমুখি সংঘর্ষের পর পশ্চিমাঞ্চল রেলওয়ের শিডিউল বিপর্যয়

চাঁদাবাজি ও মধ্যস্বত্বভোগীদের কারণে বাড়ছে সবজির দাম

Paris
Update : বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

চাঁদাবাজি এবং মধ্যস্বত্বভোগীদের কারণে ভোক্তাদের অতিরিক্ত মূল্য দিয়ে সবজি কিনতে বাধ্য হচ্ছে। অন্যদিকে কৃষকরা তাদের পণ্যের ন্যায্য মূল্য থেকে বঞ্চিত হচ্ছে। জমি থেকে খুচরা বিক্রেতার দোকানে পণ্য পরিবহনের বিভিন্ন পর্যায়ে অর্থ প্রদান করতে হয়। পণ্য সরবরাহ ব্যবস্থায় অনিয়ম নিয়ে বাংলাদেশ দোকান মালিক সমিতির করা তদন্তে এ তথ্য উঠে এসেছে। উৎপাদক এবং ভোক্তা স্তরে সবজির দামের পার্থক্য: বিশ্লেষণ, কারণ এবং প্রতিকার বিষয়ক নয় পৃষ্ঠার প্রতিবেদনে সরবরাহের বিভিন্ন স্তরে অনিয়মের নিদর্শন প্রকাশ করা হয়েছে। প্রতিবেদনে বলা হয়, ১৫৬ ধরনের সবজি উৎপাদিত হয় যার মধ্যে ২৯টি খাদ্য তালিকায় প্রথম। এর মধ্যে উল্লেখযোগ্য হল ফুলকপি, বাঁধাকপি, বেগুন, মুলা, টমেটো, মটরশুটি, মিষ্টি কুমড়া, লাউ। বাংলাদেশ দোকান মালিক সমিতির সভাপতি হেলাল উদ্দিন বলেন, কৃষক থেকে ভোক্তাদের কাছে পণ্য পৌঁছে দিতে বিভিন্ন স্পটে টাকা দিতে হয়। এই খরচ কমাতে পারলে ভোক্তারা সাশ্রয়ী মূল্যে পণ্য পেতে পারেন উল্লেখ করে তিনি বলেন, বিশেষায়িত ট্রাকের ব্যবস্থা করা গেলে পণ্য পরিবহনের খরচ কমবে।
সরাসরি বিক্রিতে বাধা : কৃষকরা যদি তাদের সবজি সরাসরি স্থানীয় পাইকারি বাজারে বিক্রি করতে চায়, তাহলে তাদের মধ্যস্বত্বভোগী এবং এজেন্টদের মধ্য দিয়ে যেতে হয়। এরা একটি “অদৃশ্য” সিন্ডিকেট গঠন করে, পণ্যের মূল্য নির্ধারণ করে। এবং, যদি একজন কৃষক তার পণ্যগুলি সেই দামে বিক্রি না করে, তবে তার পণ্য অবিক্রিত থেকে যায় এবং নষ্ট হয়ে যায়। পরিসংখ্যান অনুযায়ী, দেশে ৪০.৬২% মানুষ কৃষিপণ্য উৎপাদন করে। প্রায় ৬৩.৩৭% লোক গ্রামে বাস করে, যাদের মধ্যে ৫% শাকসবজি উৎপাদন করে, ৪৭% অন্যান্য কৃষি পণ্য উৎপাদন করে এবং ১১.৩৭% অন্য কিছুর সাথে জড়িত।
মধ্যস্বত্বভোগীদের পরিচয় : দোকান মালিক সমিতির মতে, চাঁদাবাজি মূলত রাজনৈতিক সংশ্লিষ্টতার আড়ালে পণ্যবাহী ট্রাক থেকে আদায় করা হয়। উপরন্তু, সিটি কর্পোরেশন, পৌরসভা, ফেরি, ওজন স্টেশন, পরিবহন সংস্থা, শ্রমিক ইউনিয়ন এবং পুলিশ কর্মকর্তারা পণ্যগুলি তাদের চূড়ান্ত গন্তব্যে পৌঁছানোর আগে অর্থ আদায়ের সাথে জড়িত। প্রতিবেদনে বলা হয়, কারওয়ান বাজারে রাজনৈতিক দলগুলোর সঙ্গে জড়িত ব্যক্তিরা ফুটপাথে চাঁদাবাজির প্রায় ৩০০ ঘটনা ঘটিয়েছে। বাজারের মধ্যে ছয়টি আলাদা ধাপে চাঁদাবাজি হয়, যার মধ্যে ফুটপাথ শ্রমিক, আনলোডিং কর্মী, ইউটিলিটি কর্মী, পরিচ্ছন্নতাকর্মী, কমিশন এজেন্ট এবং দুর্নীতিবাজ পুলিশ কর্মকর্তারা জড়িত। প্রতিবেদনটি নির্দেশ করে যে ফুটপাথ চাঁদাবাজি মাসিক, সাপ্তাহিক, দৈনিক বা এমনকি প্রতি ঘন্টার ভিত্তিতে আরোপ করা হয়, যার খরচ পরিস্থিতির উপর নির্ভর করে পরিবর্তিত হয়। যদি পণ্যগুলি অবিক্রিত থেকে যায়, তবে সেগুলিকে অবশ্যই গুদামে স্থানান্তরিত করতে হবে, পরের দিন বিক্রির জন্য ফেরত আসার পরে অতিরিক্ত ফি দিতে হবে ব্যবসায়িক কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনার জন্য আইন প্রয়োগকারী কর্মীদের এবং স্থানীয়ভাবে প্রভাবশালী ব্যক্তিদেরও সন্তুষ্ট করতে হবে। প্রতিবেদনের জন্য সাক্ষাৎকার নেওয়া ট্রাক চালকদের মতে, একটি ট্রাক আনলোড করার খরচ প্রতি ব্যাগ ১০ টাকা থেকে ২০ টাকা, ভারী লোডের জন্য ৩০ টাকা থেকে ৩৫ টাকা পর্যন্ত বেড়েছে। এগুলোকে এড়িয়ে যাওয়ার কোনো উপায় নেই।

অদৃশ্য চাঁদাবাজি : প্রতিবেদনে বলা হয়েছে, “অদৃশ্য চাঁদাবাজি” নামে পরিচিত চাঁদাবাজির একটি নতুন রূপ, একটি সম্পর্কিত প্রবণতা হিসাবে আবির্ভূত হয়েছে। প্রকাশ্যে চাঁদাবাজি ফি প্রদানের পরিবর্তে গোপন অর্থ প্রদানের পরিমাণ বেড়েছে। এই অনুশীলনের অধীনে, প্রতিটি ট্রাকের উপর একটি মাসিক চাঁদাবাজি ফি ধার্য করা হয়, যা ট্রাকের দরজায় প্রদর্শিত তিন-অক্ষরের কোড দ্বারা নির্দেশিত হয়, যা সংশ্লিষ্ট চাঁদাবাজদের সংকেত দেয় যে অর্থ প্রদান করা হয়েছে। উপরন্তু, চাঁদাবাজি অর্থপ্রদান এখন মোবাইল ব্যাংকিং চ্যানেলের মাধ্যমে সহজতর করা হয়েছে।
পণ্য সরবরাহ খরচ : বাংলাদেশ দোকান মালিক সমিতি বগুড়ার মহাস্থানগড় থেকে ঢাকার কারওয়ান বাজারে বিক্রির স্থান পর্যন্ত ১১ টন সবজি সরবরাহের ব্যয় বিশ্লেষণ করেছে। প্রতিবেদনটি প্রকাশ করেছে যে উৎস বাজার থেকে ট্রাকে পণ্য পরিবহনের জন্য ২,২৫০ টাকা খরচ হয়, যেখানে গুদাম খরচের পরিমাণ আরও ২,২৫০ টাকা। ইজারাদারের চার্জ ৫০০ টাকা, হাইওয়ে চাঁদাবাজির ফি মোট ১,৫০০ টাকা। অতিরিক্ত খরচের মধ্যে রয়েছে ট্রাক ড্রাইভার কমিশন বাবদ ১,০০০ টাকা, শ্রমিক ইউনিয়নের সাথে যুক্ত রাজনৈতিক ও প্রশাসনিক খরচ এবং পণ্য আনলোড করার জন্য ১,৫০০ টাকা। তাছাড়া, কারওয়ান বাজারের পরিচ্ছন্নতা কর্মী (টাকা ৩০০), মোকাম (পাইকারি গুদাম) যাতায়াত এবং বাসস্থান (১,৫০০ টাকা), কারওয়ান বাজারে ফুটপাথ ব্যবহার (১,৫০০ টাকা), লাইনম্যান চার্জ (৫০০ টাকা), এবং ট্রাক ভাড়া সম্পর্কিত খরচ রয়েছে। (২২,০০০ টাকা)। সব মিলিয়ে মহাস্থানগড় থেকে কারওয়ান বাজার পর্যন্ত ১১ টন সবজি পরিবহনে মোট খরচ হয়েছে ৩৪ হাজার ৮০০ টাকা। এর ফলে প্রতি কেজি ৩.১৬ টাকা সরবরাহ খরচ হয়। সবজির জন্য প্রতি কেজি ২৫ টাকা গড় ক্রয় মূল্য ধরে নিলে, সরবরাহ খরচ সহ পণ্যটির মোট মূল্য দাঁড়ায় ২৮.১৬ টাকা প্রতি কেজি। ১৫% লাভ মার্জিন সহ, প্রতি কেজি বিক্রির মূল্য ৩২.৩৮ টাকা অনুমান করা হয়েছে। ৫% এর গড় অবিক্রিয় পণ্যের হারের জন্য হিসাব করে, প্রতি কেজি পণ্যের পাইকারি মূল্য ধরা হয় ৩০.৯৮ টাকা।
ঢাকায় খরচ বাড়ে কীভাবে : কারওয়ান বাজার থেকে বিভিন্ন রান্নাঘরের বাজারে পণ্য পরিবহনকারী রিকশা ভ্যান থেকেও টাকা তোলা হয়। এর মধ্যে রয়েছে পণ্য বোঝাই রিকশা ভ্যান প্রতি ফি, রিকশা ভ্যানের ভাড়া, স্থানীয় বাজারে বসার জন্য চার্জ, রুটে ট্রাফিক পুলিশের চাঁদাবাজি, পানি ও বিদ্যুতের খরচ, পচা পণ্যের কারণে ক্ষতি, পরিচ্ছন্নতার খরচ, এবং পণ্য বহনকারী শ্রমিকদের মজুরি। বিক্রয় বিন্দু, পাশাপাশি দুই সহকারী বিক্রেতার জন্য শ্রম খরচ। বিশ্লেষণটি প্রকাশ করে যে কৃষক থেকে ভোক্তাদের কাছে পণ্যের মূল্য উল্লেখযোগ্য বৃদ্ধি, প্রতি কেজি ২৫ টাকা থেকে ৫৮ টাকা পর্যন্ত বেড়েছে, যা আসল দামের দ্বিগুণেরও বেশি। প্রতিবেদনটি পণ্য উৎপাদনে কৃষকদের সম্মুখীন হওয়া সীমাবদ্ধতার উপরও আলোকপাত করে। সার ও জ¦ালানির ঘাটতি, অপর্যাপ্ত স্টোরেজ সুবিধা, পরিবহন খরচ, মধ্যস্বত্বভোগীদের কাছে দীর্ঘ দূরত্ব, সীমিত বিপণনের সুযোগ, অপর্যাপ্ত পুঁজি এবং এলাকাভিত্তিক কৃষকদের মধ্যে সহযোগিতার অভাবের মতো চ্যালেঞ্জগুলিকে জোর দেওয়া হয়েছে। এই সমস্যাগুলি সমাধানের জন্য, সংস্থাটি বাজার ব্যবস্থাকে বিকেন্দ্রীকরণের পরামর্শ দেয়। তারা প্রস্তাব করে যে পরিবহন উদ্যোগে সরকারী হস্তক্ষেপ সুফল পেতে পারে। অধিকন্তু, তারা মধ্যস্বত্বভোগীদের প্রভাব নিয়ন্ত্রণে এবং ঢাকার প্রান্তিক কৃষকদের জন্য সরাসরি বিক্রয়ের সুবিধা দেওয়ার পক্ষে কথা বলেন। উপরন্তু, তারা সমবায়ের মাধ্যমে ক্ষুদ্র কৃষকদের জন্য পরিবহন ব্যবস্থার গুরুত্বের উপর জোর দেয়। বাংলাদেশ দোকান মালিক সমিতির সভাপতি হেলাল উদ্দিন বলেন, কৃষকরা তাদের পণ্যের ন্যায্যমূল্য না পেলে উৎপাদন বাড়বে না। তিনি সতর্ক করেছেন যে কৃষকদের সমর্থন করতে ব্যর্থতা সংকটের কারণ হতে পারে।-এফএনএস


আরোও অন্যান্য খবর
Paris