শুক্রবার

২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রাজশাহীতে মহান বিজয় দিবস উদযাপিত

Paris
Update : শনিবার, ১৮ ডিসেম্বর, ২০২১

স্টাফ রিপোর্টার : রাজশাহীতে যথাযোগ্য মর্যাদায় স্বাধীনতার ৫০ বছর পূর্তি ও মহান বিজয় দিবস উদযাপিত হচ্ছে। এদিন সূর্যোদয়ের সাথে সাথে সকল সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত এবং বেসরকারি ভবনে জাতীয় পতাকা উত্তোলন ও জেলা পুলিশ লাইনসে ৫০ বার তোপধ্বনির মাধ্যমে দিবসটির কার্যক্রম শুরু হয়। গত বৃহস্পতিবার সকাল সাড়ে ৭ টায় স্বাস্থ্যবিধি মেনে জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে শহিদ স্মৃতিস্তম্ভে বিভাগীয় কমিশনার ড. হুমায়ুন কবীর, রাজশাহী রেঞ্জের ডিআইজি আব্দুল বাতেন, রাজশাহী মেট্রোপলিটন পুলিশ কমিশনার আবু কালাম সিদ্দিক, জেলা প্রশাসক আব্দুল জলিল, পুলিশ সুপার এ বি এম মাসুদ হোসেনসহ বিভাগীয় ও জেলা পর্যায়ের বিভিন্ন দপ্তরের প্রধানগণ, বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ পুষ্পস্তবক অর্পণ করেন।

সকাল ৯টায় মুক্তিযুদ্ধ স্মৃতি স্টেডিয়ামে কুচকাওয়াজ অনুষ্ঠানে বিভাগীয় কমিশনার ড. হুমায়ুন কবীর প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন ও বর্ণাঢ্য অভিবাদন গ্রহন করেন। বিজয় দিবস-২০২১ উপলক্ষ্যে সরকারি-বেসরকারি, স্বায়ত্ত্বশাসিত প্রতিষ্ঠান, গুরুত্বপূর্ণ স্থাপনাসমূহ, প্রধান সড়ক ও সড়কদ্বীপসমূহে আলোকসজ্জা এবং জাতীয় পতাকাসহ বিভিন্ন পতাকা দ্বারা সজ্জিত করা হয়। এদিন পার্ক, যাদুঘর বিনা টিকেটে শিশুদের পরিদর্শনের জন্য উন্মুক্ত রাখা হয়। জেলা প্রশাসনের পক্ষ থেকে বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা দেওয়া হয়েছে।

মহানগর আ’লীগ
প্রেস বিজ্ঞপ্তি : মহান বিজয় দিবসের সুবর্ণজয়ন্তী যথাযোগ্য মর্যাদার সাথে পালনের লক্ষে বাংলাদেশ আওয়ামী লীগ, রাজশাহী মহানগরের উদ্যোগে ১৬ ডিসেম্বর দিবাগত রাত ১২.০১ মিনিটে রাজশাহী কলেজ শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়। সূর্যোদয়ের সাথে সাথে কুমারপাড়াস্থ দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়। সকাল ৯.৩০টায় দলীয় কার্যালয়ের স্বাধীনতা চত্বরে বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পুষ্পস্তবক অর্পণ শেষে দলীয় কার্যালয় থেকে বর্ণাঢ্য র‌্যালী বের হয়। র‌্যালীটি নগরীর গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিন শেষে দলীয় কার্যালয়ে এসে শেষ হয়। র‌্যালী শেষে সেখানে পথসভা অনুষ্ঠিত হয়। পথসভায় বক্তব্য রাখেন বাংলাদেশ আওয়ামী লীগ, রাজশাহী মহানগরের ভারপ্রাপ্ত সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামাল ও সাধারণ সম্পাদক মোঃ ডাবলু সরকার। সন্ধ্যা ৭টায় দলীয় কার্যালয়ের সামনে আতশবাজীর উদ্যাপন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগ, রাজশাহী মহানগরের সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা মীর ইকবাল, অধ্যক্ষ শফিকুর রহমান বাদশা, রেজাউল ইসলাম বাবুল, ডাঃ তবিবুর রহমান শেখ, নাঈমুল হুদা রানা, বদরুজ্জামান খায়ের, যুগ্ম সম্পাদক মোস্তাক হোসেন, সাংগঠনিক সম্পাদক মীর ইসতিয়াক আহম্মেদ লিমন, দপ্তর সম্পাদক মাহাবুব-উল-আলম বুলবুল, প্রচার সম্পাদক দিলীপ কুমার ঘোষ, কৃষি সম্পাদক মীর তৌফিক আলী ভাদু, আইন সম্পাদক অ্যাড. মুসাব্বিরুল ইসলাম, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক ফিরোজ কবির সেন্টু,

ধর্ম সম্পাদক জাহিদুল ইসলাম জাহিদ, বন ও পরিবেশ সম্পাদক রবিউল আলম রবি, মহিলা সম্পাদিকা ইয়াসমিন রেজা ফেন্সি, শ্রম সম্পাদক আব্দুস সোহেল, যুব ও ক্রীড়া সম্পাদক মকিদুজ্জামান জুরাত, শিল্প ও বানিজ্য সম্পাদক ওমর শরীফ রাজিব, সাংস্কৃতিক সম্পাদক কামারউল্লাহ সরকার কামাল, স্বাস্থ্য ও জনসংখ্যা সম্পাদক ডাঃ ফ ম আ জাহিদ, উপ-দপ্তর সম্পাদক পংকজ দে, উপ-প্রচার সম্পাদক সিদ্দিক আলম প্রমুখ। এদিকে বৃহষ্পতিবার বিকাল ৩.৩০টায় নগরীর শহীদ এ.এইচ.এম কামারুজ্জামান চত্বরে জমায়েত হয়ে বাংলাদেশ আওয়ামী লীগ, রাজশাহী মহানগর বিপুল সংখ্যক নেতাকর্মী নিয়ে একটি বর্ণাঢ্য শোভাযাত্রার মাধ্যমে মুক্তিযুদ্ধ স্মৃতি স্টেডিয়ামে বাংলাদেশ আওয়ামী লীগ সভাপতি ও গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা’র শপথ অনুষ্ঠানে যোগদান করেন। এ সময় নেতাকর্মীরা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা’র পাঠকৃত শপথ পাঠ করেন। উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগ, রাজশাহী মহানগরের ভারপ্রাপ্ত সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামাল ও সাধারণ সম্পাদক মোঃ ডাবলু সরকার, সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা মীর ইকবাল, অধ্যক্ষ শফিকুর রহমান বাদশা, রেজাউল ইসলাম বাবুল, ডাঃ তবিবুর রহমান শেখ, নাঈমুল হুদা রানা, বদরুজ্জামান খায়ের, যুগ্ম সম্পাদক মোস্তাক হোসেন, সাংগঠনিক সম্পাদক মীর ইসতিয়াক আহম্মেদ লিমন, দপ্তর সম্পাদক মাহাবুব-উল-আলম বুলবুল, প্রমুখ।

রুয়েট
প্রেস বিজ্ঞপ্তি : রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট) দিনব্যাপী নানা কর্মসূচির মধ্য দিয়ে পালন করে। সূর্যোদয়ের সাথে সাথে এই বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন ও হলসমূহে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। দিনের শুরুতে রুয়েটের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ রফিকুল ইসলাম সেখ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। এরপর সকাল ০৯:০০ ঘটিকায় রুয়েট কেন্দ্রীয় শহীদ মিনারে রুয়েটের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ রফিকুল ইসলাম সেখ ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে শহীদদের সম্মানে পুষ্পস্তবক অর্পণ করেন। রুয়েট প্রশাসনের পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি নিবেদনের পর রুয়েট শিক্ষক সমিতি, কর্মকর্তা সমিতি রুয়েট, বঙ্গবন্ধু কর্মকর্তা পরিষদ রুয়েট, রুয়েট শাখা ছাত্রলীগ, রুয়েট কর্মচারী সমিতি, বিভিন্ন হলের প্রভোস্ট পৃথক পৃথক ভাবে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করে। এর পরপরই ক্যাম্পাসে অবস্থিত শহীদ ছাত্রদের কবর জিয়ারত করা হয়। এ সকল কর্মসূচিতে সভাপতিত্ব করেন মহান বিজয় দিবস উদযাপন কমিটির সভাপতি এবং ছাত্রকল্যাণ দপ্তরের পরিচালক প্রফেসর ড. মোঃ রবিঊল আওয়াল।

রামেবি
প্রেস বিজ্ঞপ্তি : রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (রামেবি) উদ্যোগে বিজয় দিবস উপলক্ষে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ করা হয়েছে। এতে সভাপতিত্ব করেন, রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. এ জেড এম মোস্তাক হোসেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, কোষাধ্যক্ষ প্রফেসর ড. রুস্তম আলী আহমেদ। অনুষ্ঠানে মুখ্য আলোচক ছিলেন, প্রফেসর ড. আবুলকাশেম, ইতিহাস বিভাগ, রাজশাহী বিশ্ববিদ্যালয়।
এ সময় উপস্থিত ছিলেন রেজিস্ট্রার আধ্যাপক ডা.আনোয়ারুল কাদের, পরিচালক (প.উ.) ইঞ্জিনিয়ার মো: সিরাজুম মুনির, পরিচালক (অ.হি.) ডা. মো: জাকির হোসেন খোন্দকার, উপ-রেজিস্ট্রার ডা. আমিন আহমেদ খান, পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক ডা. মো. আনোয়ার হাবিব, উপ-পরীক্ষা নিয়ন্ত্রক ডা. মো: সারওয়ার জাহান, উপ- কলেজ পরিদর্শক ডা. মোহাম্মদ মেহেরওয়ার হোসেন, শুভেন্দু দত্ত, সেকশন অফিসার, মো: রাসেদুল ইসলাম, লিয়াজোঁ ও প্রটোকল অফিসার মো. ইসমাঈল হোসেন, কবির আহমেদ, মো: আব্দুস সোবহান, সেকশন অফিসার মো: নাজমুল হোসাইন, মোসা: সিমা আক্তার, মেহেদী মাসুদ সানি, মো: আশরাফুল ইসলাম, মো: মেহেদী হাসান, নাজমুল আলম ইমন, মো: গোলাম রহমানসহ বিভিন্ন নাসিং কলেজের অধ্যক্ষ, শিক্ষক ও কর্মকর্তাবৃন্দ।

নেসকো
মহান বিজয় দিবস ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে নেসকো লিঃ এর অধীনস্ত প্রাথমিক বিদ্যালয় এবং বিক্রয় ও বিতরণ বিভাগ-৫, রাজশাহী কর্তৃক শিশুদের জন্য চিত্রাঙ্কন, রচনা ও আবৃতি প্রতিযোগিতাসহ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। উক্ত অনুষ্ঠানে উপস্থিত হয়ে বিজয়ীদের মধ্যে পুরষ্কার বিতরণ নেসকো লিঃ এর নির্বাহী পরিচালক (কারিগরি ও অপারেশন) প্রকৌশলী মোঃ আব্দুল আজিজ, নির্বাহী পরিচালক (অর্থ) সৈয়দ গোলাম আহাম্মদ, প্রধান প্রকৌশলী (বিতরণ জোন-রাজশাহী) প্রকৌঃ মো: আব্দুর রশিদ এবং পরিচালন ও সংরক্ষণ সার্কেল-১, রাজশাহী এর তত্ত্বাবধায়ক প্রকৌশলী শিরিন ইয়াসমিন। এছাড়াও নেসকো লিঃ এর অন্যান্য কর্মকর্তাগণ ও কর্মচারীবৃন্দ উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

রাকাব
প্রেস বিজ্ঞপ্তি : রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক (রাকাব) এর কর্মকর্তা-কর্মচারীদের পক্ষ থেকে রাজশাহী জেলা প্রশাসন চত্বরের স্মৃতিস্তম্ভে সকালে মহান মুক্তিযুদ্ধে দেশের জন্য আত্মোৎসর্গকারী বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে পুষ্পার্ঘ অর্পণ করেন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মোঃ ইসমাইল হোসেন। এ সময়ে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রধান কার্যালয়ের মহাব্যবস্থাপক (প্রশাসন) মোঃ জয়নাল আবেদীন; মহাব্যবস্থাপক (নিরীক্ষা, হিসাব ও আদায় বিভাগ) মাকসুদা নাসরীন; রাজশাহী বিভাগের মহাব্যবস্থাপক মোঃ কামিল বুরহান ফিরদৌস; প্রধান কার্যালয়ের বিভাগীয় প্রধানগণ; প্রশিক্ষণ ইনস্টিটিউটের অধ্যক্ষ; প্রজেক্ট ডাইরেক্টর, এসইসিপি, রাজশাহী; উপ-মহাব্যবস্থাপক, স্থানীয় মুখ্য কার্যালয়, রাজশাহী; জোনাল ব্যবস্থাপক রাজশাহী, রাকাব কর্মচারী সংসদ (রাজ-৬১১); রাকাব অফিসার্স এসোসিয়েশন; রাকাব অফিসার্স ফোরাম; বঙ্গবন্ধু পরিষদের নেতৃবৃন্দসহ প্রধান কার্যালয়, বিভাগীয় নিরীক্ষা কার্যালয়, রাজশাহী; এসইসিপি ও রাজশাহী সিটি কর্পোরেশনে অবস্থিত রাকাবের বিভিন্ন শাখার কর্মকর্তা-কর্মচারীবৃন্দ। এর আগে প্রধান কার্যালয়ে সকালে সূর্যোদয়ের সাথে সাথে ব্যাংক ভবনে জাতীয় পতাকা উত্তোলন করে সারাদিনব্যাপী অনুষ্ঠানের শুভ উদ্বোধন করেন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক। পরবর্তীতে সকাল ৬:৫০ টায় তিনি ব্যাংকের পক্ষ থেকে প্রধান কার্যালয় চত্ত্বরে অবস্থিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ম্যুরাল-এ মহান মুক্তিযুদ্ধে বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে পুষ্পস্তবক অর্পণ করেন এবং এরপর বঙ্গবন্ধু অঙ্গণে জাতির পিতার প্রতিকৃতিত্বে পুষ্পমাল্য অর্পণ করা হয়।

আরইউজে
প্রেস বিজ্ঞপ্তি : ‘বিজয়ের ৫০ বছরে দেশ ও জাতির অনেক উন্নয়ন সাধিত হয়েছে। অনেকেই মুখে মুক্তিযুদ্ধের চেতনার কথা বলেন, কিন্তু অন্তরে ধারণ করেন না। কাজেই শুধু মুখে না বলে মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন করতে হবে।’ বৃহস্পতিবার (১৬ ডিসেম্বর) সন্ধ্যায় রাজশাহী সাংবাদিক ইউনিয়ন (আরইউজে) আয়োজিত সংগঠনটির নিজস্ব কার্যালয়ে ‘মহান বিজয় দিবসের ৫০ বছর পূর্তি’ উপলক্ষে আলোচনা সভায় বক্তারা এসব কথা বলেন। রাজশাহী সাংবাদিক ইউনিয়নের (আরইউজে) সভাপতি রফিকুল ইসলামের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক তানজিমুল হকের সঞ্চালনায় আলোচনা সভায় বক্তব্য দেন- আরইউজে’র সহসভাপতি বীর মুক্তিযোদ্ধা তৈয়বুর রহমান এবং কার্যনির্বাহী সদস্য আনিসুজ্জামান। সভায় বক্তারা বলেন, ‘দ্বিজাতি তত্ত্ব তথা ধর্মীয় ভেদাভেদের ভিত্তিতেই ভারত-পাকিস্তানকে বিভাজন করা হয়েছে। কিন্তু আমরা বাঙালিরা ধর্মীয় ভেদাভেদ চাইনি। যার ফলশ্রুতিতেই ছোট্ট এই ব-দ্বীপে শেখ মুজিবুর রহমানের মত একজন জাতীয়তাবাদী বিপ্লবী নেতার জন্ম হয়েছিল। তিনিই বাঙালি জাতিকে অসাম্প্রদায়িক একটি রাষ্ট্রের স্বপ্ন দেখিয়েছিলেন। তাঁর নেতৃত্বেই নয় মাস রক্তক্ষয়ী যুদ্ধের বিনিময়ে পাকিস্তানি হানাদারদের নির্মম শাসন আর শোষণ থেকে বাঙালি মুক্তি পেয়েছে। আমরা পেয়েছি ধর্ম নিরপেক্ষ একটি দেশ। পেয়েছি লাল-সবুজের পতাকা। আর সেই সাথে আমরা জাতি হিসেবে নিজেদেরকে বিশ^ দরবারে বীর-বাঙালি হিসেবে প্রতিষ্ঠিত করতে পেরেছি।’

মহিলা ক্রীড়া সংস্থা
প্রেস বিজ্ঞপ্তি : স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী ও মুজিববর্ষ উপলক্ষে বিভাগীয় ও জেলা মহিলা ক্রীড়া সংস্থার যৌথ আয়োজনে ক্রীড়া প্রতিযোগীতা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বৃহস্পতিবার বেলা ১১ টায় নগরীর রিভার ভিও স্কুল মাঠে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে জেলা মহিলা ক্রীড়া সংস্থার সভাপতি তাহমিনা রহমান শিশিরের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন, বিভাগীয় মহিলা ক্রীড়া সংস্থার সভাপতি রুনা লায়লা। এসময় উপস্থিত ছিলেন, বিভাগীয় মহিলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক মাকসুদা আলম রোজি, সহ সভাপতি কিবরিয়া আক্তার বানু, কোষাধক্ষ্য জাহানারা বেগম। অনুষ্ঠানে বিভিন্ন বয়সীদের দৌড় প্রতিযোগিতা ও বালিশ খেলার আয়োজন করা হয়। খেলা শেষে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন প্রধান অতিথি।

চারুকলা মহাবিদ্যালয়
প্রেস বিজ্ঞপ্তি : গত বৃহস্পতিবার রাজশাহী চারুকলার মহাবিদ্যালয়ের উদ্যোগে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে যথাযোগ্য মর্যাদায় মুজিববর্ষ ও ৫০তম বিজয় বিদস পালন করা হয়েছে। কর্মসূচির মধ্যে ছিল জাতীয় পতাকা উত্তোলন, বিজয় র‌্যালি, আলোচনা সভা এবং প্রধানমন্ত্রীর শপথগহণ অনুষ্ঠানে যোগদান। এ দিন সূর্যোদয়ের সাথে সাথে রাজশাহী চারুকলা মহাবিদ্যালয় প্রাঙ্গনে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে বিজয় দিবসের কর্মসূচি শুরু করে কলেজটি। কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ রেজাউল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভায় সহকারি অধ্যাপক হারুন অর রশিদ, মুসলিমা হাফিজ চৌধুরানী, প্রভাষক হাসান ইমাম রাসেল, আকতারা পারভিন প্রমুখ বক্তৃতা করেন। সকল কর্মসূচিতে ভারপ্রাপ্ত অধ্যক্ষ রেজাউল ইসলামের নেতৃত্বে কলেজের সকল শিক্ষক, কর্মকর্তা-কর্মচারি ও শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।

৫নং ওয়ার্ড
প্রেস বিজ্ঞপ্তি : রাজশাহী সিটি কর্পোরেশনের ৫নং ওয়ার্ডে দিন ব্যাপি বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে বাংলাদেশের বিজয়ের সূবর্ণ জয়ন্তী উদযাপন করা হয়। বৃহস্পতিবার সকালে জাতীয় সংগীত ও জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে বাংলাদেশ বিজয়ের ৫০ বছর শুরু হয়। রাসিক ৫নং ওয়ার্ড কাউন্সিলর কামরুজ্জামান কামরুর সভাপতিত্বে জাতীয় পতাকা উত্তোলন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রাজশাহী মহানগর আওয়ামী লীগ ভারপ্রাপ্ত সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামাল, রাজশাহী মহানগর আওয়ামী লীগ সাংগঠনিক সম্পাদিক আজিজুল আলম বেন্টু, প্লাটুন কমান্ডার বীর মুক্তিযোদ্ধা মহুসন আলী, বীর মুক্তিযোদ্ধা মাহাবুব চৌধুরী, রাসিক সংরক্ষিত কাউন্সিলর জোন-২ আয়েশা খাতুন নাদিরা, বীর মুক্তিযোদ্ধা আব্দুস সামাদ, দিগন্ত প্রসারী ক্লাব সাধারণ সম্পাদক আলহাজ্ব নুরুল হক, আলহাজ্ব এ.কে মাসুদ সহ স্থানীয় শুধীজন। পতাকা উত্তোলন শেষে ওয়ার্ডবাসী ও ওয়ার্ড পরিচ্ছন্ন কর্মীদের এক বর্ণাঢ্য র‌্যালী পুরো ওয়ার্ড প্রদক্ষিন করে।

শিমুল মেমোরিয়াল
পবা প্রতিনিধি : বৃহস্পতিবার বেলা ১১টায় মহানগরীর সিএন্ডবি মোড়ে অবস্থিত শিমুল নর্থ সাউথ স্কুল এন্ড কলেজ মিলনায়তনে মহান বিজয় দিবস উদযাপনের আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী মেডিকেল কলেজের অর্থোপেডিক্ বিভাগের প্রাক্তন বিভাগীয় প্রধান ও বারিন্দ্র মেডিকেল কলেজ হাসপাতালের প্রাক্তন অধ্যক্ষ প্রফেসর ডঃ বি কে দাম। শিমুল মেমোরিয়াল নর্থ সাউথ স্কুল এন্ড কলেজের চেয়ারম্যান এম এ মান্নান খানের সভাপতিত্বে নির্বাহী পরিচালক নাজমা রহমানের আয়োজনে অধ্যক্ষ বিরাজ আহমেদের আহবানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড রাজশাহী অঞ্চলের প্রাক্তন পরিচালক আবদুল মান্নান সরকার, রাজশাহী মেট্রোপলিটন পুলিশ (শাহমখদুম) উপ-পুলিশ কমিশনার মোঃ সাইফুল ইসলাম, ঢাকা গণপূর্ত বিভাগের ইঞ্জিনিয়ার খোরশেদা ইয়াসরিবা ও ব্র্যাক ব্যাংক লিমিটেড রাজশাহী ব্রাঞ্চ এরিয়া এন্ড এও ব্রাঞ্চ ম্যানেজার মোঃ দুলাল মিয়া।

বাগমারা
মচমইল থেকে সংবাদদাতা : সারা দেশের ন্যায় রাজশাহীর বাগমারায় একযোগে অনুষ্ঠিত হলো শপথ গ্রহণ অনুষ্ঠান। মহান বিজয় দিবসের সুবর্ণ জয়ন্তীতে শপথ বাক্য পাঠ করান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর কন্ঠে কন্ঠ মিলিয়ে শপথ গ্রহণ করলেন বাগমারার হাজারো মানুষ। বৃহস্পতিবার বিকেলে শপথ গ্রহণ উপলক্ষে উপজেলা প্রশাসনের উদ্যোগে ভবানীগঞ্জ সরকারী উচ্চ বিদ্যালয় মাঠে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। শপথ গ্রহণকে কেন্দ্র করে নির্দিষ্ট সময়ের আগেই বিদ্যালয়ের মাঠ ভর্তি হয়ে যায় প্রশাসনের কর্মকর্তা, বীর মুক্তিযোদ্ধা, বিভিন্ন রাজনৈতিক সংগঠনের নেতৃবৃন্দ, শিক্ষক-শিক্ষার্থী, সুধিসমাজ সহ সর্বস্তরের লোকজন। উপজেলা নির্বাহী কর্মকর্তা ফারুক সুফিয়ানের নেতৃত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি, উপজেলা পরিষদের চেয়ারম্যান অনিল কুমার সরকার। এ সময় উপস্থিত ছিলেন, বাগমারা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোস্তাক আহম্মেদ, উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক, ভাইস চেয়ারম্যান আসাদুজ্জামান আসাদ, দপ্তর সম্পাদক নুরুল ইসলাম, মহিলা ভাইস চেয়ারম্যান মমতাজ আক্তার বেবী, ভবানীগঞ্জ সরকারী বিশ্ববিদ্যালয় কলেজের অধ্যক্ষ হাতেম আলী, প্রভাষক জিল্লুর রহমান প্রমুখ। উক্ত শপথ গ্রহণে বিভিন্ন শ্রেণী পেশার লোকজন অংশ গ্রহণ করে। ভবানীগঞ্জ সরকারী উচ্চ বিদ্যালয় সহ উপজেলা বিভিন্ন স্থানে এবং বাসায় টেলিভিশনের সামনে দাঁড়িয়ে অনেক লোকজন শপথ বাক্য পাঠ করেছেন।
এদিকে, বৃহস্পতিবার বিজয় দিবসের প্রথম প্রহরে উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনারে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে পুষ্পস্তবক অর্পণ করা হয়। বিজয়ের সুবর্ণজয়ন্তীতে ৫০ বার তপোতধ্বনির মধ্যে দিয়ে বিজয় দিবসের সকল কার্যক্রম আরম্ভ হয়। বাগমারা আসনের সংসদ সদস্য ইঞ্জিনিয়ার এনামুল হকের পক্ষ থেকে শহীদদের স্মরণে কেন্দ্রীয় শহীদ মিনারে প্রষ্পস্তবক অর্পণ করেন নেবৃতৃন্দ। পরে উপজেলা আওয়ামী লীগ, ভবানীগঞ্জ পৌরসভা, বিভিন্ন রাজনৈতিক সংগঠনের পক্ষ থেকে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পুষ্পস্তবক অর্পণ শেষে শহীদদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়।

পবা
পবা প্রতিনিধি : বৃহস্পতিবার ভোরে বিভিন্ন দল, প্রশাসন, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের উদ্যোগে উপজেলা স্মৃতিসৌধে পুস্পস্তবক অর্পণ করা হয়। নওহাটা সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে উপজেলা প্রশাসনের আয়োজনে সকাল ৮টায় জাতীয় জাতীয় পতাকা উত্তোলন করেন রাজশাহী-৩ (পবা-মোহনপুর) আসনের সাংসদ সদস্য ও জেলা আ.লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মো. আয়েন উদ্দিন। এতে অংশ নেন পবা উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা ইয়াসিন আলী, উপজেলা নির্বাহী অফিসার লসমী চাকমা, পবা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা সিরাজুন মনির। এসময় উপস্থিত ছিলেন উপজেলা নওহাটা পৌর মেয়র মো. হাফিজুর রহমান, পবা সহকারি কমিশনার ভূমি শেখ এহসান উদ্দীন, পবা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. রাবেয়া বসরী, পবা সাব রেজিস্টার রওশন আরা, উপজেলা ভাইস চেয়ারম্যান আরজিয়া বেগম, প্রধান শিক্ষক ওমর আলী, সাবেক অধ্যক্ষ আশরাফ আলী দেওয়ান, সাবেক অধ্যক্ষ আব্দুল খালেক, উপজেলা যুবলীগ সভাপতি মো. এমদাদুল হক, পবা দলিল লেখক সমিতির সভাপতি এসএম আয়নাল হক প্রমুখ।


আরোও অন্যান্য খবর
Paris