শনিবার

২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
তীব্র তাপদাহে রাসিকের উদ্যোগে ১০ স্থানে বিশেষ স্বাস্থ্যসেবা ক্যাম্প নওগাঁয় ১১০ মেট্রিক টন ভূট্টা উৎপাদনের লক্ষ্যমাত্রা কেন্দ্রীয় নির্দেশনা অমান্য করে বাঘা উপজেলায় আ.লীগের প্রার্থী নির্ধারণ! বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে : প্রধানমন্ত্রী গরমের জন্য সরকারকে দায়ী করলেন রিজভী আপাতত গরমেই খেলবে সাবিনা-সানজিদারা ১০ কোটি টাকা অনিয়ম পাবনায় অগ্রণী ব্যাংকের ৩ কর্মকর্তা আটক লালমনিরহাটেও যোগ দেননি কেএনএফ প্রধান নাথানের স্ত্রী বাংলাদেশের চিকিৎসা খাতে থাই বিনিয়োগ চেয়েছেন প্রধানমন্ত্রী তীব্র তাপদাহে নগরবাসীর পাশে থাকতে রাসিক যেসব উদ্যোগ গ্রহণ করতে যাচ্ছে

নানা আয়োজনে রাজশাহীতে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন

Paris
Update : রবিবার, ২৮ মার্চ, ২০২১

স্টাফ রিপোর্টার : রাজশাহীতে স্বাধীনতার সূবর্ণজয়ন্তী ও স্বাধীনতা দিবস উদযাপন করা হয়েছে। দিবসটি উপলক্ষে গত শুক্রবার সকাল থেকেই সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানসহ বিভিন্ন সামাজিক রাজনৈতিক ও সাংস্কৃতিক সংগঠনসহ নগরীর বিভিন্ন শহীদ স্মৃতিস্তম্ভে শ্রদ্ধা নিবেদন করা হয়। স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী বর্ণাঢ্য আয়োজন ও উৎসাহ-উদ্দিপনার মধ্যে দিয়ে উদ্যাপন করে বাংলাদেশ আওয়ামী লীগ, রাজশাহী মহানগর।

কর্মসূচিসমূহের মধ্যে সূর্যোদয়ের সাথে সাথে কুমারপাড়াস্থ দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, নগরী প্রতিটি ওয়ার্ডে বঙ্গবন্ধুর ভাষণ ও জাগরনের গান প্রচার, সকাল ১০টায় দলীয় কার্যালয়ের স্বাধীনতা চত্বরে বঙ্গবন্ধু সহ জাতীয় চার নেতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, বেলা ১২টায় দলীয় কার্যালয়ে মানবভোজ বিতরণ, বেলা ৪.৩০টায় দলীয় কার্যালয় থেকে আনন্দ শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি নগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিন শেষে দলীয় কার্যালয়ে এসে শেষ হয়। শোভাযাত্রা শেষে সেখানে পথসভা অনুষ্ঠিত হয়। পথসভায় বক্তব্য রাখেন বাংলাদেশ আওয়ামী লীগ, রাজশাহী মহানগরের সাধারণ সম্পাদক মোঃ ডাবলু সরকার। সন্ধ্যা ৭টায় দলীয় কার্যালয়ে বর্ণিল আতশবাজির মধ্যে দিয়ে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদ্যাপন করা হয়।

ডাবলু সরকার বলেন, আজ ২৬শে মার্চ আমরা স্বাধীনতার ৫০ বছর অতিক্রম করছি। আমরা স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী পালন করলাম। আজ শৃঙ্খল মুক্ত হওয়ার দিন। ২৬শে মার্চের প্রথম প্রহরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান গ্রেফতার হওয়ার পূর্বে শৃঙ্খল ভাঙার নির্দেশ দিয়েছিলেন, দিয়েছিলেন স্বাধীনতার ঘোষণা। তাঁর নির্দেশেই বাঙ্গালী সেই দিন পাকিস্তানী শাসকের অন্যায়-অত্যাচার, নির্যাতন, জুলুমের প্রতিবাদে ঝাঁপিয়ে পড়ে মরণপণ যুদ্ধে। দীর্ঘ রক্তক্ষয়ী যুদ্ধে ত্রিশ লক্ষ শহীদ ও দুই লক্ষ সম্ভ্রমের বিনিময়ে আমরা স্বাধীনতা অর্জন করেছিলাম। স্বাধীন দেশে মুক্ত আকাশে লাল-সবুজের পতাকা উড্ডীন হয়েছিলো।

পৃথিবীর মানচিত্রে জায়গা করে নিয়েছিলো বাংলাদেশ নামক এক স্বাধীন দেশ। দেশ স্বাধীন করতে গিয়ে যে সকল বীর মুক্তিযোদ্ধা তাদের আত্মাহুতি দিয়েছিলেন, তাঁদের স্মৃতির প্রতি আমি শ্রদ্ধা নিবেদন করি। যে সকল বীর মুক্তিযোদ্ধা আজও আমাদের মাঝে বর্তমান তাঁদের প্রতি আমার অন্তরের অন্তস্থল থেকে শ্রদ্ধা ও কৃতজ্ঞতা প্রকাশ করছি। কর্মসূচীসমূহে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগ, রাজশাহী মহানগরের সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামাল, বীর মুক্তিযোদ্ধা নওশের আলী, রেজাউল ইসলাম বাবুল, নাঈমুল হুদা রানা, বদরুজ্জামান খায়ের যুগ্ম সম্পাদক মোস্তাক হোসেন, আলহাজ্ব মোঃ আসাদুজ্জামান আজাদ, আহ্সানুল হক পিন্টু, সাংগঠনিক সম্পাদক অ্যাড. আসলাম সরকার, মীর ইসতিয়াক আহম্মেদ লিমন, কৃষি বিষয়ক সম্পাদক মীর তৌফিক আলী ভাদু, দপ্তর সম্পাদক মাহাবুব-উল-আলম বুলবুল, প্রচার সম্পাদক দিলীপ কুমার ঘোষ, তথ্য ও গবেষণা সম্পাদক জিয়া হাসান আজাদ হিমেল, মহিলা সম্পাদিকা ইয়াসমিন রেজা ফেন্সি, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক ফিরোজ কবির সেন্টু প্রমুখ।

এদিকে সকালেই কোর্ট চত্বরে অবস্থিত শহীদ স্মৃতিস্তম্ভে শহীদ স্মরণে পুষ্পস্তবক অর্পণ করেন বিভাগীয় কমিশনার, ডিআইজি, পুলিশ কমিশনারসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা। এরপর জেলা প্রশাসনের উদ্যোগে জেলা মুক্তিযোদ্ধা স্মৃতি স্টেডিয়ামে কুচকাওয়াজ প্রদর্শন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এছাড়া শহীদদের স্মরণে রাজশাহী কলেজ শহীদ মিনার, রাজশাহী বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় শহিদ মিনারে বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনের উদ্যোগে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

রাসিক
প্রেস বিজ্ঞপ্তি : দিবসটি উপলক্ষ্যে শুক্রবার সকাল ৭টায় নগর ভবনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করা হয়। এরপর র‌্যালি, শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ, এক মিনিট নীরবতা পালন, দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়।এদিন সকাল ৭টায় নগর ভবনে শুরুতে রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটনের পক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন কাউন্সিলরবৃন্দ। এরপর কাউন্সিলরব, কর্মকর্তা-কর্মচারীবৃন্দ এবং কর্মচারী ইউনিয়নের পক্ষ থেকে পৃথকভাবে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

পুষ্পার্ঘ্য অর্পণের বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের শহীদ সদস্যবৃন্দ, শহীদ এ.এইচ.এম কামারুজ্জামান সহ জাতীয় চার নেতা ও দেশের জন্য জীবন উৎসর্গকারী শহীদদের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়।

এরপর নগর ভবন থেকে র‌্যালি বের করা হয়। র‌্যালিটি দড়িখরবনা মোড় হয়ে মহিলা কলেজের সামনে দিয়ে মালোপাড়া হয়ে সোনাদিঘির পাশ দিয়ে লোকনাথ স্কুলের সামনে হয়ে রাজশাহী কলেজ শহীদ মিনারে গিয়ে শেষ হয়। এরপর শহীদ মিনারে রাসিক মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটনের পক্ষে পুষ্পস্তবক অর্পণ করেন কাউন্সিলরবৃন্দ। এ সময় কাউন্সিলরবৃন্দ, কর্মকর্তা-কর্মচারীবৃন্দ এবং কর্মচারী ইউনিয়নের পক্ষ থেকে পৃথকভাবে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পুষ্পস্তবক অর্পণের পর শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়।

কর্মসূচিতে রাসিকের প্যানেল মেয়র-১ ও ১২ নং ওয়ার্ড কাউন্সিলর সরিফুল ইসলাম বাবু, প্যানেল মেয়র-২ ও ১নং ওয়ার্ড কাউন্সিলর রজব আলী, পুষ্পস্তবক অর্পণ উপ-কমিটির আহ্বায়ক ও ১৯নং ওয়ার্ড কাউন্সিলর তৌহিদুল হক সুমন, ১১নং ওয়ার্ড কাউন্সিলর রবিউল ইসলাম তজু, ১৩নং ওয়ার্ড কাউন্সিলর আব্দুল মমিন, ১৫নং ওয়ার্ড কাউন্সিলর আব্দুস সোবহান, ১৬নং ওয়ার্ড কাউন্সিলর বেলাল আহম্মেদ, ১৮নং ওয়ার্ড কাউন্সিলর শহিদুল ইসলাম, ২০নং ওয়ার্ড কাউন্সিলর রবিউল ইসলাম, ২২নং ওয়ার্ড কাউন্সিলর আব্দুল হামিদ সরকার, ২৫নং ওয়ার্ড কাউন্সিলর তরিকুল আলম পল্টু, ২৬ নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ আকতারুজ্জামান, ২৭নং ওয়ার্ড কাউন্সিলর আনোয়ারুল আমিন, সংরক্ষিত ওয়ার্ডের কাউন্সিল আয়েশা খাতুন, মুসলিমা বেগম বেলী, মাজেদা বেগম, উম্মে সালমা, নাদিরা বেগম, লাইলি বেগম, প্রধান নির্বাহী কর্মকর্তা ড.এবিএম শরীফ উদ্দিন, প্রধান প্রকৌশলী মোঃ শরিফুল ইসলাম, প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা শেখ মোঃ মামুন, প্রধান রাজস্ব কর্মকর্তা আবু সালেহ মোঃ নূর-ঈ-সাঈদ, বাজেট কাম হিসাব রক্ষণ কর্মকর্তা মোঃ শফিকুল ইসলাম খান, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. এফএএম আঞ্জুমান আরা বেগম, তত্ত্বাবধায়ক প্রকৌশলী নুর ইসলাম তুষার সহ বিভিন্ন শাখা প্রধান সহ অন্যান্য কর্মকর্তাবৃন্দ, কর্মচারী ইউনিয়নের সাধারণ সম্পাদক আজমির আহম্মেদ মামুন সহ কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

মহিলা পরিষদ
প্রেস বিজ্ঞপ্তি : বাংলাদেশ মহিলা পরিষদ রাজশাহী জেলা শাখার উদ্যোগে সকাল ৮.৩০ মিনিটে আলুপট্টি মোড় থেকে একটি শোভাযাত্রা বের হয়ে কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে ফুলের ডালা দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি জানানো হয়। সেখানে শহীদের স্মরণে ১ মিনিট নিরবতা পালন করা হয়। সকাল ১১ টায় বাংলাদেশ মহিলা পরিষদ রাজশাহী জেলা শাখার নিজস্ব কার্যালয়ে সভাপতি কল্পনা রায় এর সভাপতিত্বে এক আলোচনা সভার আয়োজন করা হয়। সভায় শুভেচ্ছা বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক অঞ্জনা সরকার। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, সহ- সাধারণ সম্পাদক নিলুফার আহমেদ, সাংগঠনিক সম্পাদক আলিমা খাতুন লিমা,অর্থ সম্পাদক নুরন্নাহার পারভীন রিতা, প্রশিক্ষণ গবেষনা পাঠাগার উপ-পরিষদ সেলিনা বানু, লিগ্যাল সম্পাদক শিখা রায় প্রমুখ।

তানোর
তানোর প্রতিনিধি : রাজশাহীর তানোর উপজেলা পরিষদ ও প্রশাসন, শিক্ষা প্রতিষ্ঠান এবং বিভিন্ন রাজনৈতিক দলসহ সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী এবং বাঙালী জাতিরজনক ও মহান স্বাধীনতার স্থপত্তি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী যথাযথ ভাবগাম্বীর্যের মধ্যদিয়ে উদযাপন করেছে। ২৬ মার্চ শুক্রবার সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে জাতীয় পতাকা উত্তোলন, শহীদ মিনার ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পন এবং সকল শহীদের প্রতি শ্রদ্ধা নিবেদনে এক মিনিট নিরবতা পালনের মধ্যদিয়ে শুরু হয় দিনের কর্মসুচি।

এছাড়াও উপজেলা প্রশাসনের উদ্যোগে ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) পঙ্কজ চন্দ্র দেবনাথের সভাপতিত্বে আয়োজিত বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা ও আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাংসদ প্রতিনিধি ও উপজেলা চেয়ারম্যান লুৎফর হায়দার রশিদ ময়না। অন্যান্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন তানোর থানার অফিসার ইন্চার্জ ওসি রাকিবুল হাসান, উপজেলা ভাইস চেয়ারম্যান আবু বাক্কার ও সোনীয়া সরদার প্রমুখ। এ সময় বাংলাদেশের স্বাধীনতা অর্জন ও বঙ্গবন্ধুর বর্নাঢ্য রাজনৈতিক জীবন নিয়ে আলোচনা এবং বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা দেয়া হয়।

দুর্গাপুর
দুর্গাপুর প্রতিনিধি : স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে ২৭ মার্চ গতকাল শনিবার রাজশাহীর দুর্গাপুর ২নং কিশমত গনকৈড় ইউনিয়নের চেয়ারম্যান পদপ্রার্থী ফিরোজ উদ্দিনের উ˜্যােগে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে দিবসটি পালন করা হয়। উল্লেখযোগ্য কর্মসূচির মধ্যে ইউনিয়নের কয়ামাজমপুর উচ্চ বিদ্যালয় চত্বর আলোকসজ্জায় সজ্জিত করন বঙ্গবন্ধুরো প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন, র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।এছাড়াও গরীব ও অসহায় দের মুখে দুপুরে জুম্মার নামাজের পর ১ বেলা খাবার তুলে দেওয়া হয়। পরে বিকালে ইউনিয়নের বিভিন্ন ¯হানে হ্যান্ড সানিটাইজার, মাস্ক,সাবান বিতরন করা সহ করোনা ভাইরাস সংক্রমণের ব্যপারে সবাইকে সতর্ক থাকার আহ্বান করা হয়।

রুয়েট
প্রেস বিজ্ঞপ্তি : মহান স্বাধীনতা ও জাতীয় দিবস” যথাযোগ্য মর্যাদায় রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় পালন করে। সূর্যোদয়ের সাথে সাথে অত্র বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন ও হলসমূহে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিনের কর্মসূচি শুরু হয়। এরপর সকালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ও মহান মুক্তিযুদ্ধের শহীদদের স¥রণে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পার্ঘ অর্পন করেন রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়(রুয়েট)-এর মাননীয় ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ রফিকুল ইসলাম সেখ। এরপর মহান মুক্তিযুদ্ধে রুয়েটের শহীদদের সমাধিস্থলে শহীদদের স্মরণে ১ মিনিট নিরবতা পালন ও দোয়া অনুষ্ঠিত হয়। এরপর সকাল ৯.৩০ টায় রুয়েট লাইব্রেরী প্রাঙ্গনে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস ২০২১ উপলক্ষে বৃক্ষরোপন করেন রুয়েটের মাননীয় ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ রফিকুল ইসলাম সেখ।

সকাল ৯.৪০ টায় শারীরিক শিক্ষা বিভাগের খেলার মাঠে স্বাধীনতার সুবর্নজয়ন্তি উপলক্ষে ফেস্টুন উড়ান রুয়েটের মাননীয় ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ রফিকুল ইসলাম সেখ। সকাল ৯.৪৫ টায় শারীরিক শিক্ষা বিভাগে অত্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা, ও কর্মচারীদের অংশগ্রহণে যথাক্রমে হাড়ি ভাঙ্গা, গোলবার টার্গেট ও বল নিক্ষেপ খেলাধুলা প্রতিযোগিতার উদ্বোধন করেন ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ রফিকুল ইসলাম সেখ। এরপর সকাল ১১ টায় “মহান স্বাধীনতা ও জাতীয় দিবস ২০২১” উপলক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপত্বি করেন মহান স্বাধীনতা ও জাতীয় দিবস ২০২১ উদ্যাপন কমিটির সভাপতি প্রফেসর ড. মোঃ রবিউল আওয়াল। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন অত্র বিশ্ববিদ্যালয়ের মাননীয় ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ রফিকুল ইসলাম সেখ। বাদ জুম্মা রুয়েট কেন্দ্রীয় জামে মসজিদে শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

রাজশাহী প্রেসক্লাব
প্রেস বিজ্ঞপ্তি : দেশের সকল লুটপাট-দুর্নীতি রুখতে মুক্তিযুদ্ধের পুনর্জাগরণের ডাক দিয়েছে রাজশাহী প্রেসক্লাব ও জননেতা আতাউর রহমান স্মৃতি পরিষদ। শুক্রবার (২৬ মার্চ) বিকেলে রাজশাহী নগরীর সাহেব বাজার জিরো পয়েন্ট প্রেসক্লাব মিলনায়তনে বাংলাদেশের সুবর্ণ জয়ন্তী ও জাতীয় স্বাধীনতা দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় এ ডাক দেয়া হয়। সভায় স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন “বঙ্গবন্ধুর বাংলাদেশ চাই” সহযোগিতা করে। রাজশাহী প্রেসক্লাব ও জননেতা আতাউর রহমান স্মৃতি পরিষদ সভাপতি সাইদুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন- সংগঠনটির সহঃ সভাপতি বীর মুক্তিযোদ্ধা আনোয়ার ইকবাল বাদল। সাধারণ সম্পাদক আসলাম-উদ-দৌলার পরিচালনায় এ সভায় অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন- সংগঠনের সহঃ সভাপতি সালাউদ্দীন মিন্টু, প্রচার সম্পাদক আমানুল্লাহ আমান, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক নাজমুল ইসলাম, সদস্য মো. শরিফ উদ্দীন, রাকিবুল হাসান শুভ, আইয়ুব আলী তালুকদার প্রমূখ।

রাজশাহী শিক্ষা বোর্ডে
প্রেস বিজ্ঞপ্তি : মহান স্বাধীনতা ও জাতীয় দিবস এবং স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী-২০২১ উপলক্ষে রাজশাহী শিক্ষা বোর্ডে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় স্বাগত ব্যক্তব্য রাখেন মহান স্বাধীনতা ও জাতীয় দিবস এবং স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী-২০২১ উদ্যাপন কমিটির আহবায়ক ও কলেজ পরিদর্শক প্রফেসর মো: হাবিবুর রহমান। “বাংলাদেশের রাষ্ট্রাদর্শ নির্মাণে বঙ্গবন্ধু” বিষয়ে প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক ড. আবুল কাশেম এবং এ বিষয়ে আরও বক্তব্য রাখের কবি আরিফুল হক কুমার, সাধারণ সম্পাদক, বঙ্গবন্ধু পরিষদ, রাজশাহী মহানগর শাখা। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন রাজশাহী শিক্ষা বোর্ডের সচিব ড. মো: মোয়াজ্জেম হোসেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন পরীক্ষা নিয়ন্ত্রক মো: আরিফুল ইসলাম, বিদ্যালয় পরিদর্শক প্রফেসর দেবাশীষ রঞ্জন রায়, উপ-পরিচালক (হিসাব ও নিরীক্ষা) মো: বাদশা হোসেন, অফিসার্স কল্যাণ সমিতির সভাপতি ও উপ-বিদ্যালয় পরিদর্শক মো: মুঞ্জুর রহমান খান ও বাংলাদেশ আন্তঃ শিক্ষা বোর্ড কর্মচারী ফেডারেশনের মহাসচিব ও কর্মচারী ইউনিয়নের সভাপতি জনাব মোহা: হুমায়ুন কবীর (লালু)। অনুষ্ঠান সঞ্চালকের দায়িত্বে ছিলেন বোর্ডের উপ-বিদ্যালয় পরিদর্শক মো: মুঞ্জুর রহমান খান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রাজশাহী শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর ড. মোহা. মোকবুল হোসেন।

জেলা পরিষদ
প্রেস বিজ্ঞপ্তি : স্বাধীনতার সূবর্ণ জয়ন্তী ও জাতীয় দিবস উপলক্ষে রাজশাহী জেলা পরিষদে বিভিন্ন কর্মসূচি পালন করে। শুক্রবার সকালে নগরীর লক্ষ্মীপুরমোড়ে জাতির পিতা বঙ্গবন্ধুর ম্যুরালে পুস্পস্তক অপর্ণ করেন রাজশাহী জেলা পরিষদ চেয়ারম্যান মোহাম্মদ আলী সরকার। এসময় উপস্থিত ছিলেন রাজশাহী জেলা পরিষদের প্রকৌশলী মাসুক-ই-মাহমুদ, উপ-সহকারী প্রকৌশলী সুজাউল হাসান, সার্ভেয়ার আলিফ আলী, মোঃ সামাউন ইসলাম সহ কর্মকর্তা-কর্মচারীবৃন্দ। এরপর ইঞ্জিয়ারিং এন্ড সার্ভে ইন্সটিটিউটের পক্ষ থেকে পুস্পস্তব অপর্ণ করেন জেলা পরিষদ চেয়ারম্যান সহ কলেজ অধ্যক্ষ মাহমুদ হোসেন, শিক্ষক-শিক্ষার্থী সহ কর্মচারীবৃন্দ। শেষে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি রাজশাহী জেলা ইউনিটের পক্ষ থেকে বঙ্গবন্ধুর ম্যুরালে পুস্পস্তবক অর্পণ করেন জেলা পরিষদ চেয়ারম্যান ও বাংলাদেশ রেড ক্রিস্টে সোসাইটি রাজশাহী জেলা ইউনিটের চেয়ারম্যান মোহাম্মদ আলী সরকার, সেক্রেটারী শফিকুজ্জামান শফিক সহ ইউনিট অফিসাার বাকী বিল্লাহ ও ইয়ুথ সেচ্ছাসেবক ও সদস্যবৃন্দ। পুস্পস্তবক অপর্ণ শেষে রাজশাহী জেলা পরিষদ কার্যালয়ে সম্মেলন কক্ষে পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা শাহানা আখতার জাহানের সভাপতিত্বে সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এছাড়াও সূর্যোদয়ের সাথে সাথে রাজশাহী কোর্ট চত্বরে মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভে রাজশাহী জেলা পরিষদের পক্ষ থেকে পুস্পস্তবক অপর্ণ করা হয়।

রাকাব
প্রেস বিজ্ঞপ্তি : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর জন্মশতবার্ষিকী এবং ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবসের সুবর্ণজয়ন্তী ও জাতীয় দিবস ২০২১ উদযাপন উপলক্ষে রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক (রাকাব) এর ১০দিন ব্যাপি গৃহীত কর্মসূচির অংশ হিসাবে ১০ম দিন স্বাধীনতা দিবসে ব্যাংকের পক্ষ থেকে প্রধান কার্যালয় চত্বরে অবস্থিত বঙ্গবন্ধুর ম্যূরালে পুস্পার্ঘ্য অর্পণ করেন রাকাব পরিচালনা পর্ষদের চেয়ারম্যান ও সরকারের সাবেক সিনিয়র সচিব মোঃ রইছউল আলম মন্ডল। এসময় উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ব্যাংকের সম্মানিত ব্যবস্থাপনা পরিচালক মোঃ ইসমাইল হোসেন। অনুষ্ঠানে বিভাগীয় মহাব্যবস্থাপক রাজশাহী মোঃ কামিল বুরহান ফিরদৌস; বিভাগীয় মহব্যবস্থাপক রংপুর মোঃ বাবর আলী, প্রধান কার্যালয়ের মহাব্যবস্থাপক (প্রশাসন) মোঃ জয়নাল আবেদীন; মহাব্যবস্থাপক (নিরীক্ষা, হিসাব ও আদায়) মাকসুদা নাসরীন; মহাব্যবস্থাপক (পরিচালন) মোঃ জয়নুল ইসলাম; সকল বিভাগের বিভাগীয় প্রধান; বিভাগীয় নিরীক্ষা কর্মকর্তা, রাজশাহী; জোনাল নিরীক্ষা কর্মকর্তা, রাজশাহী; প্রকল্প পরিচালক, এসইসিপি, রাজশাহী; ব্যবস্থাপক, এলপিও, রাজশাহী; রাকাব কর্মচারী সংসদ (সিবিএ); বঙ্গবন্ধু পরিষদ, অফিসার্স এসোসিয়েশন এবং অফিসার্স ফোরামের নেতৃবৃন্দসহ সংশ্লিষ্ট কর্মকর্তা কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

রেশম উন্নয়ন বোর্ড
প্রেস বিজ্ঞপ্তি : দেশের অন্যান্য স্থানের ন্যায় বাংলাদেশ রেশম উন্নয়ন বোর্ড জাতির পিতার জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস’২০২১ উদযাপন করে। সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে দিনের কর্মসূচি শুরু হয়। মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালন উপলক্ষ্যে বোর্ড প্রধান কার্যালয় ও অধীন কার্যালয় বর্ণিল আলোক সজ্জায় সজ্জিত করা হয়। বাংলাদেশ রেশম উন্নয়ন বোর্ডের মহাপরিচালক মু: আবদুল হাকিম এর নেতৃত্বে সকালে একটি শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রা শেষে ভদ্রা¯’ স্মৃতি অম্লানে রেশম উন্নয়ন বোর্ডের সকল কর্মকর্তা ও কর্মচারীদের পক্ষ থেকে স্বাধীনতা অর্জনে বীর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন স্বরূপ পুষ্পস্তবক অর্পণ করা হয়। শোভাযাত্রায় অন্যান্যদের মধ্যে বোর্ডের পরিচালক(গবেষণা ও প্রশিক্ষণ) এ.কে.এম আমিরুল ইসলাম, পরিচালক (অর্থ ও পরিকল্পনা) এম.এ মান্নান, পরিচালক(প্রশাসন) সৈয়দ মোস্তাক হাসান, পরিচালক(উৎপাদন ও বিপণন) জনাব মোছা: নাছিমা খাতুন, পরিচালক (সম্প্রসারণ) মোহাম্মদ এমদাদুল বারী এবং সিবিএ সভাপতি মো: আবু সেলিমসহ বোর্ডের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

মসজিদ মিশন একাডেমী
প্রেস বিজ্ঞপ্তি : স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী এবং মহান স্বাধীনতা দিবস উপলেক্ষ গত শুক্রবার মসজিদ মিশন একাডেমী স্কুল এন্ড কলেজ-এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। একাডেমীর মিলনায়তনে বেলা ১১টায় আলোচনা সভায় সভাপতিত্ব করেন একাডেমীর গভর্নিং বডির সভাপতি খন্দকার মো. হাবিবুর রহমান। সভায় স্বাগত বক্তব্য রাখেন অধ্যক্ষ মো. নূরুজ্জামান খান। কুরআন তেলাওয়াত করেন সহকারী শিক্ষক মাওলানা ইসমাঈল হোসেন। অনুষ্ঠানে আলোচনা করেন অধ্যাপক হোসেন ইমাম। সুবর্ণ জয়ন্তীর অনুষ্ঠানে প্রধান অতিথির আসন অলংকৃত করেন ১২ নং ওয়ার্ড কাউন্সিলর এবং প্যানেল মেয়র- ১, মোঃ সরিফুল ইসলাম বাবু। অনুষ্ঠান সঞ্চালন করেন সিনিয়র শিক্ষক আব্দুস সবুর মিঞা। প্যানের মেয়র দেশের উন্নয়নে সবাইকে এক যোগে কাজ করার উদাত্ব আহ্বান জানান।

মান্দা
মান্দা প্রতিনিধি : নওগাঁর মান্দায় স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে দুইদিন ব্যাপি বিভিন্ন কর্মসূচী হাতে নিয়েছে উপজেলা প্রশাসন। এ উপলক্ষে শনিবার বেলা ১১টার দিকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে পরিষদ মাঠে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ইউএনও আব্দুল হালিমের সভাপতিত্বে আলোচনা সভায় টেলিকনফারেন্সে প্রধান অতিথির বক্তব্য দেন মুহা. ইমাজ উদ্দিন প্রামানিক এমপি। সভায় অন্যদের মধ্যে বক্তব্য দেন উপজেলা ভাইস চেয়ারম্যান মাহবুবা সিদ্দিকা রুমা, উপজেলা সহকারি কমিশনার (ভূমি) ইমরানুল হক, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা অভিমান্য চন্দ্র, উপজেলা প্রকৌশলী মোরশেদুল হাসান, উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. বিজয় কুমার রায়, উপজেলা কৃষি কর্মকর্তা শায়লা শারমিন, বাশিস মান্দা শাখার সাধারণ সম্পাদক অনুপ কুমার মহন্ত, মান্দা প্রেসক্লাবের সভাপতি নজরুল ইসলাম, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা রেজাউল করিম, উপজেলা রিসোর্স ইন্সট্রাক্টর কায়সার হাবীব প্রমুখ। স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে পরিষদ মাঠে মেলার আয়োজন করা হয়েছে। দুইদিন ব্যাপি এ মেলার উদ্বোধন করেন মুহা. ইমাজ উদ্দিন প্রামানিক এমপি। মেলায় বিভিন্ন দপ্তরের ২৮টি ষ্টল অংশ নিয়েছ


আরোও অন্যান্য খবর
Paris