মঙ্গলবার

৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সোমালিয়ায় বিশ্ববিদ্যালয়ের ভিসি হলেন বরিশালের ডক্টর শেখ মিজান

Paris
Update : মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪

বরিশালের আগৈলঝড়া উপজেলা রাংতা গ্রামের সন্তান অধ্যাপক ডক্টর শেখ আসিফ এস. মিজান সোমালিয়ার দারুসসালাম বিশ্ববিদ্যালয়ের ভিসি হিসেবে নিয়োগ পেয়েছেন। মঙ্গলবার(১৬ এপ্রিল) দেশটির রাজধানী মোগাদিসুতে অবস্থিত দারুস সালাম ইউনিভার্সিটির (ডিএসইউ) ক্যাম্পাসে উপাচার্য হিসেবে তাকে নিয়োগ প্রান করা হয়েছে বলে ইউনিভার্সিটির কর্তৃপক্ষ বিষয়টি নিশ্চিত করেছেন। বিশ্ববিদ্যালয়টির ওয়েবসাইটে ব্যবস্থাপনা পর্ষদে তাকে উপাচার্য হিসেবে উল্লেখ করে বলা হয়, তিনটি স্নাতকোত্তর ও একটি পিএইচডি ডিগ্রিধারী এবং বিশ্বের বিভিন্ন প্রান্তে ২০ বছরের শিক্ষকতার অভিজ্ঞতাসম্পন্ন অধ্যাপক ড. শেখ আসিফ এস. মিজানকে দারুসসালাম ইউনিভার্সিটির উপাচার্য হিসেবে নিয়োগ দেওয়া হলো।
ডক্টর শেখ আসিফ এস মিজান এর আগে সোমালিয়ার সিটি ইউনিভার্সিটি অব মোগাদিসুর রাষ্ট্রবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান, আলফা ইউনিভার্সিটির পোস্ট গ্র্যাজুয়েট প্রোগ্রামসের অধ্যাপক, ইউনিভার্সিটি অব ব্যুরাউয়ের পোস্ট গ্র্যাজুয়েট স্টাডিজের অধ্যাপক হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি বাংলাদেশের এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের সরকার ও রাজনীতি বিভাগের বিভাগীয় প্রধান ছিলেন। এ ছাড়া ঢাকার কয়েকটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগে অধ্যাপনা করেছেন। তার বাড়ি বরিশাল জেলার আগৈলঝড়া উপজেলার রাজিহার ইউনিয়নের রাংতা গ্রামের এক মুসলিম সম্ভ্রান্ত পরিবারে সন্তান। এলাকার বিশিষ্ট শিক্ষাবিদ ও সমাজসেবক প্রয়াত মৌলভি জোবায়েদ আলী ও নূরজাহান বেগমের সন্তান তিনি।
তিনি দেশ-বিদেশের জার্নালে ড. মিজানের বহু প্রবন্ধ প্রকাশিত হয়েছে। ড. মিজান বহু দেশ ভ্রমণ এবং সেমিনারে অংশগ্রহণ করে পেপার প্রেজেন্ট, মূল বক্তা, রিসোর্স পারসন ও চেয়ারপারসন হিসেবে দায়িত্ব পালন করেছেন।
সদ্য নিয়োগ পাওয়া সোমালিয়ার দারুসসালাম বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ডক্টর শেখ আসিফ এস. মিজান বলেন, প্রথম বাংলাদেশি প্রফেসর হিসেবে বিদেশের একটি স্বনামধন্য বিশ্ববিদ্যালয়ের ভিসি হিসেবে নেতৃত্ব দেওয়ার সুযোগ পেয়ে আমি গর্বিত ও পুলকিত। আমি আমার বাবা-মা ও দেশকে স্মরণ করছি। আমাকে ভিসি পদে নিয়োগ মহান আল্লাহর পরম রহমত, আমি কৃতজ্ঞ ও দক্ষতার সাথে দায়িত্ব পালনে সর্বদা পরম দয়ালু আল্লাহর রহমত কামনা করছি। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, পুলিশ স্টাফ কলেজ বাংলাদেশ ও দেশের আপাময় জনসাধারণের কাছেও আমি কৃতজ্ঞ এবং বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করার মহান প্রয়াসে সকলের দোয়া ও সহযোগীতা কামনা করছি।-এফএনএস


আরোও অন্যান্য খবর
Paris