সোমবার

২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাগমারায় উপজেলা চেয়ারম্যান পদে সান্টুকে একক প্রার্থী ঘোষণা করলেন এমপি কালাম!

Paris
Update : মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪

শামিম রেজা, বাগমারা : বাগমারায় উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে দলীয় প্রার্থী চূড়ান্ত করেছেন রাজশাহী-৪ (বাগমারা) আসনের সংসদ সদস্য আবুল কালাম আজাদ। গত সোমবার রাতে উপজেলা আওয়ামী লীগের এক মিটিং-এ উপজেলা পরিষদ নির্বাচনে দলীয় প্রার্থী ঘোষণা করেন এমপি আবুল কালাম আজাদ। প্রার্থী চূড়ান্ত করতে দলীয় কার্যালয় বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর কমপ্লেক্সে এক সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই সিদ্ধান্ত নেন এমপি আবুল কালাম আজাদ। উক্ত সভায় শুধু চেয়ারম্যান পদে জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও সাবেক উপজেলা চেয়ারম্যান জাকিরুল ইসলাম সান্টুকে একক প্রার্থী ঘোষণা করা হয়। চেয়ারম্যান পদে প্রার্থী ঘোষণা করলেও ভাইস চেয়ারম্যান পদে কোন প্রার্থী ঘোষণা করা হয়নি।
এদিকে কেন্দ্রের দলীয় সিদ্ধান্ত অমান্য করে এমপি আবুল কালাম আজাদের একক সিদ্ধান্ত ঘিরে ক্ষোভ সৃষ্টি হয়েছে স্থানীয় আওয়ামী লীগ নেতাকর্মীদের মধ্যে। এমপি আবুল কালাম আজাদের পক্ষ থেকে উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থী চূড়ান্ত করার ঘটনায় উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি ও ভবানীগঞ্জ পৌরসভার মেয়র আব্দুল মালেক মন্ডল বলেন, আবুল কালাম আজাদ এমপি নির্বাচিত হওয়ার পর থেকে প্রধানমন্ত্রীসহ কেন্দ্রীয় নেতৃবৃন্দ কাউকেই মানেন না। এমপি কেন্দ্রীয় কোন সিদ্ধান্ত মেনে চলেন না। নিজের ইচ্ছামতো যা খুশি তাই করে চলেছেন। আওয়ামী লীগ করলে সংগঠনের নীতি মেনে চলতে হবে। আমরা কেউ সংগঠনের বাইরে না। নিজের খেয়াল খুশিমতো একক সিদ্ধান্ত গ্রহণের অধিকার নেই এমপি আবুল কালাম আজাদের। তিনি তাহেরপুর পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক। তিনি তো উপজেলা আওয়ামী লীগের হয়ে কোন সিদ্ধান্ত নিতে পারেন না। উপজেলা আওয়ামী লীগের সভাপতিসহ অনেক নেতৃবৃন্দ আছেন। প্রার্থীর বিষয়ে সিদ্ধান্ত নিতে হলে সভাপতিই নিবে। এমপি আবুল কালাম আজাদ যে সিদ্ধান্ত নিয়েছে সেটা আমরা মানি না।
এ ঘটনায় উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক গোলাম সারওয়ার আবুলের সাথে যোগাযোগ করা হলে তিনি গণমাধ্যম কর্মীদের বলেন, প্রার্থী নির্বাচন আমার একার সিদ্ধান্ত না। সংখ্যা গরিষ্টতার ভিত্তিতে জাকিরুল ইসলাম সান্টুকে একক প্রার্থী হিসেবে চূড়ান্ত করা হয়েছে। এ ঘটনায় বাগমারা আসানের সংসদ সদস্য আবুল কালাম আজাদের মুঠোফোনে একাধিকবার যোগাযোগ করা হলে তিনি ফোনে সাড়া দেননি। এ ব্যাপারে রাজশাহী জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা অনিল কুমার সরকার বলেন, এমপি হয়েই আবুল কালাম আজাদ আহামরি হয়ে গেছে। কেন্দ্রের সিদ্ধান্ত অমান্য করে কোন এমপি বা মন্ত্রী প্রার্থী ঘোষণা দিতে পারে না। কোন এমপির একক সিদ্ধান্ত দল চলতে পারে না। কেন্দ্রীয় সিদ্ধান্ত কোনোভাবেই অমান্য করার সুযোগ নেই। আবুল কালাম আজাদ এমপির বিষয়ে কেন্দ্রের সাথে কথা বলবো কিভাবে চেয়ারম্যান পদে প্রার্থী ঘোষণা দেয়।
উল্লেখ, ৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের ঘোষিত তফসিল অনুযায়ী বাগমারা উপজেলা পরিষদ নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ২১ এপ্রিল, মনোনয়নপত্র বাছাই ২৩ এপ্রিল, সেই সাথে কোন প্রার্থী মনোনয়নপত্র বাছাইয়ে রিটার্নিং অফিসারের সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করতে পারবেন ২৪-২৬ এপ্রিল, আপিল নিষ্পত্তি ২৭-২৯ এপ্রিল, প্রার্থীতা প্রত্যাহারের শেষ তারিখ ৩০ এপ্রিল, প্রতীক বরাদ্দ ২ মে এবং ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে ২১ মে।


আরোও অন্যান্য খবর
Paris