শনিবার

২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
তীব্র তাপদাহে রাসিকের উদ্যোগে ১০ স্থানে বিশেষ স্বাস্থ্যসেবা ক্যাম্প নওগাঁয় ১১০ মেট্রিক টন ভূট্টা উৎপাদনের লক্ষ্যমাত্রা কেন্দ্রীয় নির্দেশনা অমান্য করে বাঘা উপজেলায় আ.লীগের প্রার্থী নির্ধারণ! বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে : প্রধানমন্ত্রী গরমের জন্য সরকারকে দায়ী করলেন রিজভী আপাতত গরমেই খেলবে সাবিনা-সানজিদারা ১০ কোটি টাকা অনিয়ম পাবনায় অগ্রণী ব্যাংকের ৩ কর্মকর্তা আটক লালমনিরহাটেও যোগ দেননি কেএনএফ প্রধান নাথানের স্ত্রী বাংলাদেশের চিকিৎসা খাতে থাই বিনিয়োগ চেয়েছেন প্রধানমন্ত্রী তীব্র তাপদাহে নগরবাসীর পাশে থাকতে রাসিক যেসব উদ্যোগ গ্রহণ করতে যাচ্ছে

কান চলচ্চিত্র উৎসবে বাংলাদেশের প্রথম স্টল

Paris
Update : রবিবার, ৭ মে, ২০২৩

এফএনএস
দক্ষিণ ফ্রান্সে ভূমধ্যসাগরের তীরে শুরু হতে যাচ্ছে কান চলচ্চিত্র উৎসবের ৭৬তম আসর। সাগরপাড়ের শহর কানে অবস্থিত পালে দে ফেস্টিভ্যাল ভবনে প্রথমবার থাকবে বাংলাদেশের অফিসিয়াল স্টল। উৎসবটির বাণিজ্যিক বিভাগ মার্শে দ্যু ফিল্মে বাংলাদেশের চলচ্চিত্র শিল্পকে আন্তর্জাতিক মঞ্চে তুলে ধরার প্রয়াস চালানো হবে। ইতোমধ্যে সরকারিভাবে স্টল বরাদ্দের যাবতীয় প্রক্রিয়া সম্পন্ন করা হয়েছে, এখন চলছে যাওয়ার প্রস্তুতি। এমনটাই নিশ্চিত করেছেন বিএফফডিসির চিফ অব ফ্লোর অ্যান্ড সেট এবং জনসংযোগ কর্মকর্তা হিমাদ্রি বড়ুয়া। জানা গেছে, মার্শে দ্যু ফিল্মে এবার শ্যাম বেনেগাল পরিচালিত ‘মুজিব : একটি জাতির রূপকার’ ছবিটির প্রদর্শনী করার পরিকল্পনা রয়েছে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের। গত বছর কানে ভারতীয় প্যাভিলিয়নে বঙ্গবন্ধুর বায়োপিকের ট্রেলার উন্মোচন হয়। আগামী ১৬ মে শুরু হয়ে মার্শে দ্যু ফিল্মের আনুষ্ঠানিকতা চলবে ২৪ মে পর্যন্ত। তবে উৎসবের পর্দা নামবে ২৭ মে।
সম্মানসূচক স্বর্ণপাম ও উদ্বোধক : দুইবারের অস্কারজয়ী অভিনেতা মাইকেল ডগলাসের অর্জনের ঝুলিতে যোগ হচ্ছে কান চলচ্চিত্র উৎসবের সম্মানসূচক স্বর্ণপাম। বর্ণাঢ্য ক্যারিয়ার ও সিনেমার জন্য নিবেদনের স্বীকৃতি হিসেবে এই সম্মানে ভূষিত হবেন তিনি। আগামী ১৬ মে কানের ৭৬তম আসরের উদ্বোধনী অনুষ্ঠানে তাকে সম্মান জানাবে আয়োজকরা। তিনিই উৎসবের উদ্বোধন ঘোষণা করবেন। মাইকেল ডগলাসের বিস্তৃত ক্যারিয়ারে রয়েছে অনেক বিখ্যাত সিনেমা। এরমধ্যে কান ফিল্ম ফেস্টিভ্যালে জায়গা পেয়েছে বেশ কয়েকটি। এ তালিকায় উল্লেখযোগ্য- জেমস ব্রিজেসের ‘দ্য চায়না সিন্ড্রোম’ (মূল প্রতিযোগিতা, ১৯৭৯), পল ভারহোভেন পরিচালিত ‘বেসিক ইনস্টিঙ্কট’ (মূল প্রতিযোগিতা, ১৯৯২), জোয়েল শুমাখারের ‘ফলিং ডাউন’ (মূল প্রতিযোগিতা, ১৯৯৩), স্টিভেন সোডারবার্গের ‘বিহাইন্ড দ্য ক্যান্ডেলাব্রা’ (মূল প্রতিযোগিতা, ২০১৩), অলিভার স্টোনের ‘ওয়াল স্ট্রিট: মানি নেভার স্লিপস’ (প্রতিযোগিতার বাইরে, ২০১০)।
অফিসিয়াল পোস্টার : বিশ্ব সিনেমার বৃহৎ শোকেস ৭৬তম কান ফিল্ম ফেস্টিভ্যালের অফিসিয়াল পোস্টারে স্থান পেয়েছেন বর্ষীয়ান ফরাসি অভিনেত্রী ক্যাথরিন দ্যুনোভ। ১৯৬৮ সালে তোলা হয় তার সাদাকালো ছবিটি। তিনি হলেন কিংবদন্তি ফিল্মমেকার মার্সেলো মাস্ত্রোইয়ান্নির স্ত্রী। তাদের মেয়ে ফরাসি অভিনেত্রী কিয়ারা মাস্ত্রোইয়ান্নি উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠান সঞ্চালনা করবেন। ফ্রান্স টেলিভিশন এবং আন্তর্জাতিকভাবে ব্রুট এসব আয়োজন সরাসরি দেখাবে। তার নতুন ছবি ‘ইউরেকা’ রয়েছে এবারের কান প্রিমিয়ারে।


আরোও অন্যান্য খবর
Paris