মঙ্গলবার

১৪ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

৩১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
সারাদেশে নিম্ন আয়ের মানুষের জন্য ১২৬০০ ফ্ল্যাট নির্মাণের উদ্যোগ রাজশাহীতে ষষ্ঠ উপজেলা নির্বাচনের তৃতীয় ধাপে প্রার্থীদের প্রতীক বরাদ্দ রুয়েটের নতুন ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক ড. কামরুজ্জামান বিএসএফ’র পোশাকধারী মাদক পাচারকারী রাজশাহীর রেন্টু আটক রাজশাহীতে চাঁদাবাজির অভিযোগে ২১ জন গ্রেফতার দুর্ঘটনায় আহত শিক্ষার্থীদের চিকিৎসা অনুদান দিচ্ছে সরকার ধরাছোঁয়ার বাইরে স্বর্ণ পাচারচক্রের মুল হোতারা আরডিএ খাঁচা মার্কেটের দেয়ালে গাছের শেকড়ের ফাঁটল, মারাত্মক ঝুঁকিতে ভবন ফাহাদ বায়োলজি থেকে মেডিকেল কলেজে সুযোগ পাওয়া ২৫৯ শিক্ষার্থীকে সংবর্ধণা প্রদান ১৫ মে থেকে বাজারে আসছে রাজশাহীর আম

পাঁচ বছরের আইনি লড়াই শেষে ৩৫ টাকা আদায়!

Paris
Update : বুধবার, ১ জুন, ২০২২

এফএনএস : ভারতীয় রেল কর্তৃপক্ষের বিরুদ্ধে টানা পাঁচ বছরের আইনি লড়াই শেষে বাতিল করা টিকিটের ৩৫ টাকার পুরোটাই ফেরত পেয়েছেন দেশটির এক নাগরিক। ২০১৭ সালের ২ জুলাই কোটা থেকে নয়াদিল্লি যাওয়ার জন্য গোল্ডেন টেম্পল মেইল ট্রেনের টিকেট কেটেছিলেন তিনি। কিন্তু কোনো এক কারণে সেই টিকিট বাতিল করেন ওই ব্যক্তি। রাজস্থানের কোটা এলাকার বাসিন্দা সুজিতের এ কর্মকাণ্ডে সুফল পাবেন দেশটির আরও প্রায় তিন লক্ষ মানুষ, যারা একই অভিজ্ঞতার সম্মুখীন হয়েছিলেন। সেই তিন লাখ মানুষকেই টাকা ফেরত দেওয়া হবে বলে জানিয়েছে রেল কর্তৃপক্ষ। আনন্দবাজার জানায়, সুজিত পেশায় একজন ইঞ্জিনিয়ার। ২০১৭ সালের ২ জুলাই তিনি কোটা থেকে নয়াদিল্লি যাওয়ার জন্য গোল্ডেন টেম্পল মেলের টিকিট কেটেছিলেন। ঠিক তার আগের দিনই জিএসটি চালু হয়েছিল। কিন্তু কোনো কারণবশত সুজিত তার টিকিট বাতিল করেন।

টিকিট যখন কেটেছিলেন, তখন তার কাছ থেকে ৭৬৫ টাকা নিয়েছিল রেল। কিন্তু টিকিট বাতিল করতেই ৬৫ টাকার বদলে ১০০ টাকা কেটে নিয়ে বাকি ৬৬৫ টাকা ফেরত দেয় রেল। জিএসটি চালু হওয়ার পরেও তার কাছ থেকে অতিরিক্ত ৩৫ টাকা পরিষেবা কর হিসেবে কেন নেওয়া হল, তা নিয়ে রেলের কাছে জবাব চেয়েছিলেন সুজিত। রেলের ধার্য করা সেই অতিরিক্ত ৩৫ টাকা ফেরত পাওয়ার জন্য সেই থেকে লড়াই শুরু সুজিতের। তিনি বিষয়টি জানিয়ে তথ্যের অধিকার আইনে মামলা করেন। আরটিআই-এর উত্তরে রেল যুক্তি দেয়, রেল মন্ত্রকের ৪৩ নম্বর কমার্শিয়াল সার্কুলার অনুযায়ী ওই ব্যক্তি জিএসটি চালুর আগে টিকিট কেটেছিলেন এবং বাতিল করেন জিএসটি চালু হওয়ার পর। যেহেতু জিএসটি চালুর আগে টিকিট কাটা হয়েছিল, সেই সময় যে পরিষেবা কর নেওয়া হয়েছে, তা ফেরতযোগ্য নয়।

সংবাদ সংস্থা পিটিআইকে সুজিত বলেন, টাকা ফেরতের জন্য দেশটির প্রধানমন্ত্রী, রেলমন্ত্রী, কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর, জিএসটি কাউন্সিল এবং অর্থমন্ত্রীকে লাগাতার টুইট করে গিয়েছি। আর টাকা ফেরতের জন্য এই টুইট গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছে। ২০১৯-এর ১ মে সুজিতের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ৩৩ টাকা ফেরত দেয় রেল। তবে ২ টাকা কেটে নিয়েছিল। সুজিত কিন্তু সেই ২ টাকা ফেরতের জন্যও লড়াই চালিয়ে গিয়েছেন। শেষমেশ গত সপ্তাহে সেই দু’টাকাও সুজিতকে ফেরত দেয় রেল। ৩৫ টাকা আদায়ে লড়াই শুরু করেছিলেন সুজিত। কিন্তু তার এই দীর্ঘ আইনি লড়াইয়ে উপকৃত হলেন ২ লক্ষ ৯৮ হাজার মানুষ। আইআরসিটিসি-র এক শীর্ষ কর্মকর্ত জানিয়েছেন, ওই ২ লক্ষ ৯৮ হাজার মানুষকে তাদের প্রাপ্য টাকা ফেরত দেবে রেল। এর জন্য খরচ হবে ২ কোটি ৪৩ লক্ষ টাকা।


আরোও অন্যান্য খবর
Paris