রবিবার

৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
আজ থেকে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান খুলছে গাজীপুরে ট্রেনের মুখোমুখি সংঘর্ষের পর পশ্চিমাঞ্চল রেলওয়ের শিডিউল বিপর্যয় রাজশাহী জনস্বাস্থ্য অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলীর অপসারণ চায় ঠিকাদাররা! নগদ আছে ১ কোটি টাকা, জানেন না টিভি-ফ্রিজ ও আসবাবপত্রর মূল্য! সরকার পরিচালনাকারী সবাই ফেরেশতা নয় : তথ্যপ্রতিমন্ত্রী মিথিলার মুকুটে যুক্ত হলো নতুন পালক মৃত্যুকে কাছ থেকে দেখলেন নায়ক দেব! ধান কাটতে গিয়ে ‘হিট স্ট্রোকে’ বাঘার শ্রমিকের সিংড়ায় মৃত্যু! গাজীপুরে ট্রেনের মুখোমুখি সংঘর্ষের পর পশ্চিমাঞ্চল রেলওয়ের শিডিউল বিপর্যয় গাজীপুরে ট্রেনের মুখোমুখি সংঘর্ষের পর পশ্চিমাঞ্চল রেলওয়ের শিডিউল বিপর্যয়

‘চাল-গমে অনেকটা স্বয়ংসম্পূর্ণ অর্জন করেছে দেশ’

Paris
Update : বুধবার, ৩০ মার্চ, ২০২২

শিবগঞ্জ থেকে প্রতিনিধি : কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক বলেছেন- বর্তমান সরকারের মূল লক্ষ্য হলো পুষ্টিসম্মত ও নিরাপদ খাদ্য উৎপাদন করা। বাংলাদেশ দানা জাতীয় খাদ্য চাল ও গমে অনেকটা স্বয়ংসম্পূর্ণ অর্জন করেছে। নিরাপদ খাদ্য উৎপাদনে সরকার গুরুত্ব দিচ্ছে উল্লেখ করে মন্ত্রী বলেন, দেশের সব থেকে জনপ্রিয় ও সুস্বাদু ফল আম। আর এ আম পাওয়া যায় বৈশাখ ও জ্যৈষ্ঠ মাসে। শিশু থেকে শুরু করে বৃদ্ধরাও এ আম পছন্দ করে। যাদের ডায়াবেটিস আছে, তারাও এ আমের লোভ সামলাইতে পারে না। অন্য মিষ্টি না খেলেও তারা আমের স্বাদ নিয়ে থাকে।

গতকাল মঙ্গলবার বিকেলে চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার বঙ্গবন্ধু লাইভ ম্যাংগো মিউজিয়ামে দুদিনব্যাপী আম সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। তিনি আরও বলেন, আমরা জানি এক সময় হিমসাগর, ফজলি ও ল্যাংড়াসহ অনেক আম মূলত চাঁপাইনবাবগঞ্জে উৎপাদন হতো। তখন এ জেলার আমই সারাদেশে ছড়িয়ে পড়ত। এখন অনেক ব্যবসায়ীরা সারাদেশেই এ আমগুলো উৎপাদন করছে। তবে আবার নওগাঁর মানুষ দাবি করছে- তারা নাকি চাঁপাইনবাবগঞ্জের থেকে বেশি আম রপ্তানি করে থাকে।

তবে এটি প্রমাণ সাপেক্ষ বিষয়। তবে এটি সত্য যে সারাদেশেই এখন অনেক আম উৎপাদন হচ্ছে। আম সম্মেলনে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জাকিউল ইসলামের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন, স্থানীয় সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল, সংসদ সদস্য ফেরদৌসী ইসলাম জেসী, উপজেলা পরিষদ চেয়ারম্যান সৈয়দ নজরুল ইসলাম, উপজেলা নির্বাহী কর্মকর্তা সাকিব আল-রাব্বি, ভাইস চেয়ারম্যান গোলাম কিবরিয়া ও মহিলা ভাইস চেয়ারম্যান শিউলি বেগম। এতে বক্তব্য রাখেন, আম উদ্যোক্তা আহসান হাবিব ও ইসমাইল খান শামীমসহ অন্যরা। এদিকে দুদিনের আম সম্মেলনকে ঘিরে ৭৫টি স্টল অংশ নিয়েছে।


আরোও অন্যান্য খবর
Paris