শুক্রবার

৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ

২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
জাতীয় কারাতে প্রতিযোগিতায় জেলা ক্রীড়া সংস্থার সাফল্য উপজেলা নির্বাচন অবাধ-সুষ্ঠু-নিরপেক্ষ করাই লক্ষ্য : প্রধানমন্ত্রী তানোরে হিমাগারে ভারতীয় আলু মজুদ? অপতথ্য রোধে একসঙ্গে কাজ করার আহ্বান তথ্য প্রতিমন্ত্রীর মোহনপুরে সড়ক দুর্ঘটনায় যুবক নিহত, ২ জন আহত ইউনিয়নের সম্পাদক মাহাতাবের বিরুদ্ধে চার কোটি টাকা আত্মসাতের অভিযোগ রাজশাহীর বাস শ্রমিকদের রাজশাহী নগরীতে পলাতক আসামির অস্থাবর সম্পত্তি জব্দ বাঘায় স্ত্রীর লাঠির আঘাতে আহত শিক্ষকের মৃত্যু চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ করতে জনপ্রশাসনে চিঠি শিক্ষামন্ত্রীর জলবায়ু বিপর্যয় উপকূলীয় মানুষের মানসিক স্বাস্থ্যে প্রভাব ফেলছে : গবেষণা

জুয়েলার্স সমিতির রাজশাহী বিভাগীয় প্রতিনিধি সভায় রিফাউন্ড ফ্যাক্টরি ও গোল্ড ব্যাংক চালুর ঘোষণা

Paris
Update : সোমবার, ২৮ ফেব্রুয়ারি, ২০২২

স্টাফ রিপোর্টার : গতকাল নগরীর একটি কনভেনশন সেন্টারে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)’র রাজশাহী জেলা শাখার আয়োজনে বিভাগীয় প্রতিনিধি সভা অনুষ্ঠিত হয়। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, বাজুসে’র ডিস্ট্রিক মনিটরিং স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান ডাঃ দিলীপ কুমার রায়। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সহ-সভাপতি আনোয়ার হোসেন ও সহ-সভাপতি ডাঃ দেওয়ান আমিনুল ইসলাম শাহীন। উক্ত অনুষ্ঠানটি সভাপতিত্ব করেন বাজুসের রাজশাহী জেলা শাখার সভাপতি আসলাম উদ্দিন সরকার।

উক্ত অনুষ্ঠানে রাজশাহী বিভাগের সকল জেলা ও উপজেলার সভাপতি ও সেক্রেটারি ছাড়াও আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, রাজশাহী চেম্বার অব কমার্স এন্ড ইন্ড্রাষ্ট্রিজ এর সভাপতি মাসুদুর রহমান রিংকু, রাজশাহী ব্যবসায়ী ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক ফরিদ মামুদ হাসানসহ অন্যান্য ব্যক্তিবর্গ। সৌজন্যমূলক বক্তব্য দেন রাজশাহী শাখার যগ্ম-সাধারণ সম্পাদক ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মকবুল হোসেন টিসু।
উক্ত অনুষ্ঠানে অতিথিরা বলেন, পূর্ববর্তী সময়গুলোতে জুয়েলারি ব্যবসার জন্য কোন প্রকার নীতিমালা ছিলনা।

ব্যবসায় স্বচ্ছতা ও জবাবদিহীতার জন্য এখন একটি পূর্ণাঙ্গ নীতিমালা করা হয়েছে। নীতিমালা প্রণোয়ন করাতে এখন আর পূর্বের ন্যায় চোরাকারবারি কিংবা বিভিন্ন ‘রি-সাইকেলের’ মাধ্যমে স্বর্ণালঙ্কার অর্নামেন্ট ব্যবসায়িদেরকে উচ্চমূল্যে ক্রয় করতে হবে না। এখন থেকে বৈধপন্থায় স্বর্ণ কেনার সুযোগ বাংলাদেশেই তৈরি হয়েছে। উক্ত সংগঠণের সভাপতি ও বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান সায়েম সোবহান আনভীরের অক্লান্ত পরিশ্রমের ফলশ্রুতিতে প্রায় সাড়ে বারো হাজার কোটি টাকা ব্যয়ে এখন থেকে দেশের গোল্ড রিফাইন্ড ফ্যাক্টরিতেই তৈরি হবে স্বর্ণের বার।

বিভিন্ন দেশের খনি থেকে বৈধ পন্থায় স্বর্ণ আমদানি করে উক্ত ফ্যাক্টরিতে পক্রিয়াজাতের মাধ্যমে স্বর্ণের বার তৈরি হবার পর সেটি নিজ দেশে বিক্রির পাশাপাশি বিদেশেও রপ্তানি করার সুযোগ তৈরি হবে। যুগান্তরকারি এই সুযোগ সৃষ্টি হওয়াতে এখন থেকে বৈধ সনদের মাধ্যমে স্বর্ণ ব্যবসায়িরা কিনতে পারবেন চাহিদা মতো স্বর্ণ। উক্ত অনুষ্ঠানে বিভাগীয় ও জেলা পর্যায়েও স্বর্ণের কারখানা তৈরির আহ্বান জানানো হয়। এছাড়াও স্বর্ণ ব্যবসায়িদেরকে আর্থিকভাবে সহোযোগিতা করার জন্য বাজুসের উদ্যোগে অতিশীঘ্রই চালু হতে যাচ্ছে গোল্ড ব্যাংক।

বাজুৃসের সদস্যরা নির্দিষ্ট নিয়মনীতি মেনে উক্ত ব্যাংক থেকে ব্যবসায়িক লোন নিতে পারবেন বলেও উক্ত অনুষ্ঠানে বিষয়টি তুলে ধরেন প্রধান অতিথি। আগামী ১৭ মার্চ ঢাকাস্থ বসুন্ধরা সিটি কমপ্লেক্সে প্রথমবারের মতো জুয়েলারি মেলার আয়োজনের পরিকল্পনার কথাও জানান প্রধান অতিথি। উক্ত মেলাতে ব্যক্তিগতভাবে কিংবা জেলা উপজেলা ভিত্তিক স্টল দেয়া যাবে বলেও জানান তিনি। অনুষ্ঠানটিতে আরো উঠে এসেছে সম্মেলন ও কমিটি বিহীন বেশ কিছু জেলা ও উপজেলার বিষয়টি। যেসকল স্থানে স্বর্ণ ব্যবসায়িদের এখনো নতুন করে কোন কমিটি গঠিত হয়নি ঐসকল স্থানগুলোতে অতিশীঘ্রই কমিটি করার আহ্বান জানানো হয়েছে।

এছাড়াও বাজুসে’র সদস্য বহির্ভূত কেউ স্বর্ণ ব্যবসায় লিপ্ত হতে পারবেনা বলেও জানানো হয় উক্ত অনুষ্ঠানে। উক্ত অনুষ্ঠানে বাজুস রাজশাহী জেলা শাখার পক্ষ থেকে বেশকিছু বিষয় তুলে ধরা হয়েছিল। এরমধ্যে অন্যতম হলো, ডিলিং লাইসেন্স বাধ্যতামূলক করা, লাইসেন্স ফি কমানো, অনলাইন ভ্যাটের পক্রিয়া সহজ করা, বাজার দর নিয়ন্ত্রণ করা, প্রতিটি জেলাতে হলমার্ক মেশিন স্থাপনে কেন্দ্রের আর্থিক ঋণ সহায়তা, স্বর্ণ ক্রয়-বিক্রয়ের ব্যাপারে দিক নির্দেশনা দেওয়া, বাজসের সদস্য পদের ক্ষেত্রে সময় বাড়ানো ও শর্ত শিথিল করা। প্রতিটি শর্ত মেনে নেবার আশ্বাস প্রদান করেন কেন্দ্র থেকে আসা নেতারা।


আরোও অন্যান্য খবর
Paris