শনিবার

২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
তীব্র তাপদাহে রাসিকের উদ্যোগে ১০ স্থানে বিশেষ স্বাস্থ্যসেবা ক্যাম্প নওগাঁয় ১১০ মেট্রিক টন ভূট্টা উৎপাদনের লক্ষ্যমাত্রা কেন্দ্রীয় নির্দেশনা অমান্য করে বাঘা উপজেলায় আ.লীগের প্রার্থী নির্ধারণ! বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে : প্রধানমন্ত্রী গরমের জন্য সরকারকে দায়ী করলেন রিজভী আপাতত গরমেই খেলবে সাবিনা-সানজিদারা ১০ কোটি টাকা অনিয়ম পাবনায় অগ্রণী ব্যাংকের ৩ কর্মকর্তা আটক লালমনিরহাটেও যোগ দেননি কেএনএফ প্রধান নাথানের স্ত্রী বাংলাদেশের চিকিৎসা খাতে থাই বিনিয়োগ চেয়েছেন প্রধানমন্ত্রী তীব্র তাপদাহে নগরবাসীর পাশে থাকতে রাসিক যেসব উদ্যোগ গ্রহণ করতে যাচ্ছে

তানোরে জব্দ করা বিশ টন সার ছেড়ে দেয়ার অভিযোগ

Paris
Update : বুধবার, ৮ ডিসেম্বর, ২০২১

তানোর প্রতিনিধি : রাজশাহীর তানোরে চোরাপথে বিক্রির উদ্দেশ্যে নিয়ে যাবার সময় প্রায় ২০ টন সার জব্দ করা হয়। তবে গত সোমবার রহস্যজনক কারণে জব্দ করা সার ছেড়ে দেয়া হয়েছে বলে অভিযোগ উঠেছে। এদিকে, ঘটনার সঙ্গে সম্পৃক্ত ডিলারদের বিরুদ্ধে কোনো শাস্তিমুলক ব্যবস্থা গ্রহণ না করেই জব্দ করা সার ছেড়ে দেওয়ার খবর ছড়িয়ে পড়লে এলাকায় ব্যাপক চাঞ্চল্যর সৃষ্টি হয়েছে।

স্থানীয়রা জানান, গত রোববার উপজেলার চাঁন্দুড়িয়া ইউনিয়নের দেওতলা মোড়ের খুচরা ডিলার মেসার্স রাজ্জাক ট্রেডার্সে বরাদ্দ বহির্ভূত এক ট্রাক প্রায় ২০ টন ইউরিয়া সার পাওয়া যায়। নাম প্রকাশে অনিচ্ছুক এক ডিলার বলেন, উপজেলার মুন্ডুমালা পৌরসভার বিসিআইসি ডিলার মেসার্স নাইস টেড্রার্স বেশী মুনাফার আশায় চোরাপথে এসব সার খুচরা ডিলার রাজ্জাকের কাছে গোপণে বিক্রি করে ছিল। কিন্ত্ত সার বিপণন নীতিমালা অনুযায়ী এক এলাকার সার অন্য এলাকায় বিক্রির কোনো সুযোগ নাই। সুত্র জানায়, উপজেলা সার ডিলারদের কাছ থেকে অভিযোগ পেয়ে উপজেলা কৃষি কর্মকর্তা শামিমুল ইসলাম এই সার জব্দ করে ডিলারের জিম্মায় দেন।

তবে সার মনিটরিং কমিটি ব্যবস্থা না নিয়ে সোমবার রহস্যজনকভাবে এসব জব্দ সার ছেড়ে দিয়েছেন। এ নিয়ে উপজেলার কৃষক ও সার ডিলারদের মাঝে ক্ষোভের সৃষ্টি হয়েছে। উপজেলার চাঁন্দুড়িয়া ইউনিয়নের বিসিআইসির সার ডিলার নুরুজ্জামান ফটিকসহ আরও কয়েকজন ডিলার অভিযোগে বলেন, পবা উপজেলার সার ডিলার খালেক ট্রেডার্স বেশ কয়েক বছর ধরেই নিজের এলাকায় সার বিক্রি না করে পার্শ্ববর্তী তানোর উপজেলায় সার পাচার করে আসছেন। এদিকে সোমবার সকালে তানোরের কয়েকজন সার ডিলার উপজেলা সার ও বীজ মনিটরিং কমিটির সঙ্গে সভা করেন।

পরে জব্দ সার ছেড়ে দেওয়া হয়। এক এলাকার সার আরেক এলাকায় বিক্রি নিষিদ্ধ হলেও কেন জব্দ সার ছেড়ে দেওয়া হয়েছে। এবিষয়ে জানতে চাইলে উপজেলা কৃষি কর্মকর্তা শামিমুল ইসলাম বলেন, সার নিয়ে কোনো অভিযোগ থাকলে তিনি উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) সঙ্গে কথা বলতে বলেন। এবিষয়ে জানতে চাইলে তানোর উপজেলা সার ও বীজ মনিটরিং কমিটির সভাপতি ও উপজেলা নির্বাহী কর্মকর্তা পঙ্কজ চন্দ্র দেবনাথ বলেন, জব্দ সার তানোরের মুন্ডুমালা পৌরসভার ডিলার এমদাদের।


আরোও অন্যান্য খবর
Paris