শুক্রবার

২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রাজশাহীতে সমবায় দিবস পালিত

Paris
Update : রবিবার, ৭ নভেম্বর, ২০২১

প্রেস বিজ্ঞপ্তি : ‘বঙ্গবন্ধুর দর্শন, সমবায়ে উন্নয়ন’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে বিভাগীয় প্রশাসন ও সমবায় বিভাগ, রাজশাহী এবং স্থানীয় সমবায়ীবৃন্দ কর্তৃক আয়োজিত ৫০তম জাতীয় সমবায় দিবস উদযাপন অনুষ্ঠান যথাযোগ্য মর্যাদার সঙ্গে পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে শনিবার সকালে শহীদ এ.এইচ.এম কামারুজ্জামান মিলনায়তনে আয়োজিত আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী রেঞ্জ ডিআইজি মোঃ আব্দুল বাতেন, স্থানীয় সরকার বিভাগ রাজশাহীর উপ-পরিচালক শাহানা আখতার জাহান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রাজশাহীর অতিরিক্ত বিভাগীয় কমিশনার এ.এন.এম মইনুল ইসলাম। অনুষ্ঠানে সমবায় বিভাগের পক্ষে বিভাগীয় যুগ্মনিবন্ধক মোহাঃ আব্দুল মজিদ, উপনিবন্ধক মোঃ নূরুন্নবী এবং মোছাঃ শাহানা শিল্পী ও জেলা সমবায় অফিসার মোঃ সাইদুর রহমান উপস্থিত ছিলেন।

জাতীয় সমবায় দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে রাসিক মেয়র এ. এইচ. এম খায়রুজ্জমান লিটন বলেন, দেশের আর্থসামাজিক উন্নয়ন ও স্বনির্ভরতা অর্জনে সমবায়ের গুরুত্ব অপরিসীম। শতাব্দী প্রাচীন এ আন্দোলন বাংলাদেশের সর্বস্তরের মানুষের মধ্যে সমবায়ের চেতনাকে প্রবল ও অর্থবহ করে তুলেছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আজন্ম লালিত স্বপ্ন ছিল ক্ষুধা, দারিদ্র্য ও শোষণমুক্ত সোনার বাংলাদেশ বিনির্মাণ করা। তিনি দরিদ্র-সুবিধাবঞ্চিত মানুষের ভাগ্যোন্নয়নে গণমুখী সমবায় আন্দোলনের স্বপ্ন দেখেছিলেন। বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলার গড়তে কাজ করে যাচ্ছেন তাঁরই সুযোগ্যকন্যা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা।

করোনাকালীন সময়ের পূর্বে দেশের দারিদ্র সীমার হার অনেক কম ছিল। করোনার কারণে হয়তো সেটা কিছুটা বেড়েছে। আমরা আশা করছি দেশের দারিদ্র সীমার হার আবারো কমে আসবে। সরকারি ও বেসরকারি উভয় উদ্যোগে কর্মমুখর পরিবেশ সৃষ্টি করে দেশকে এগিয়ে নিয়ে যেতে হবে। সে লক্ষ্যে কাজ করে যাচ্ছে সরকার। বিশেষ অতিথির বক্তব্যে রাজশাহী রেঞ্জ জিআইজি মোঃ আব্দুল বাতেন বলেন, সমষ্টি, দল ও গোষ্ঠীর সমবেত প্রচেষ্টা তথা সমবায়কে কাজে লাগিয়ে সমিতির সদস্য নিজেদের ভাগ্যোন্নয়ন তথা দেশের আর্থ-সামাজিক উন্নয়ন সম্ভব। এছাড়া সমবায়ের অর্জিত লাভ সদস্যদের মধ্যে সুষম বণ্টনের বিষয়টি নিশ্চিত করলে সমবায়ীরা প্রকৃতপক্ষে লাভবান হবে বলে তিনি মনে করেন।

অনুষ্ঠানের সভাপতি রাজশাহীর অতিরিক্ত বিভাগীয় কমিশনার এ.এন.এম মইনুল ইসলাম বলেন, আদর্শ সোনার বাংলা গড়ে তুলতে সমবেত প্রচেষ্টায় সমবায়ের মাধ্যমে বাংলাদেশকে উন্নত দেশে রূপান্তর করার কাজে সার্বিক সহযোগিতা প্রদান করা হবে। তিনি তাঁর বক্তব্যে ২০৩০ সালের মধ্যে এসডিজি সমবায়ের মাধ্যমে বাস্তবায়ন করা সম্ভব হবে বলে উল্লেখ করেন। অনুষ্ঠানে সমবায়ী মধ্যে মোঃ মিজানুর রহমান, সভাপতি, উত্তরণ সেভিংস এন্ড ক্রেডিট কো-অপারেটিভ সোসাইটি লিমিটেড এবং আয়েশা ইসলাম মুন্নী, সম্পাদক, নগর দরিদ্র মহিলা সমবায় সমিতি লিমিটেড, অন্যদের মধ্যে বক্তব্য রাখেন।

সমবায় বিভাগ, রাজশাহীর পক্ষ থেকে রাজশাহী জেলার ৪টি সমবায় সমিতি ও ১ জন সমবায়ীকে ‘সমবায় পুরস্কার ২০২০’ প্রদান করা হয় এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে অনুষ্ঠানটি সফলভাবে সম্পন্ন হয়। অনুষ্ঠানটি সঞ্চালনের দায়িত্বে ছিলেন বাংলাদেশ বেতারের উপস্থাপক আব্দুর রোকন মাসুম।

পবা
স্টাফ রিপোটার : রাজশাহী পবায় ৫০তম জাতীয় সমবায় দিবস উপলক্ষ্যে উপজেলা প্রশাসন, সমবায় দপ্তর ও স্থানীয় সমবায়ীদের যৌথ আয়োজনে বিভিন্ন কর্মসূচি পালিত হয়েছে। সকাল সাড়ে ৯টায় জাতীয় পতাকা ও সমবায় পতাকা উত্তোলন শেষে উপজেলা পরিষদ মিলনায়তনে সমবায়ী সমাবেশ ও আলোচনা সভা এবং পুরস্কার বিতরণ করা হয়। উপজেলা প্রশাসন, সমবায় দপ্তর ও স্থানীয় সমবায়ী বৃন্দের যৌথ উদ্যোগে অনুষ্ঠিত কর্মসুচিতে পবা উপজেলা নির্বাহী কর্মকর্তা জনাব লসমী চাকমা’র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব মোঃ আয়েন উদ্দিন, মাননীয় সংসদ সদস্য-৫৪, রাজশাহী-৩ (পবা-মোহনপুর), বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মোসাঃ আরজিয়া বেগম, ভাইস চেয়ারম্যান (মহিলা), ও মোঃ ওয়াজেদ আলী খাঁন, ভাইস চেয়ারম্যান, উপজেলা পরিষদ, শেখ এহসান উদ্দীন, সহকারী কমিশনার (ভূমি), মোঃ আবু বককার সিদ্দিক, উপজেলা সিনিয়র দারিদ্র বিমোচন কর্মকর্তা, পবা, রাজশাহী।

মোহনপুর
মোহনপুর প্রতিনিধি : “বঙ্গবন্ধুর দর্শন, সমবায়ে উন্নয়ন” এই প্রতিপাদ্যকে সামনে রেখে মোহনপুরে জাতীয় সমবায় দিবস পালন করা হয়। দিবসটি উপলক্ষে শনিবার উপজেলা প্রশাসনের ও সমবায় অধিদপ্তর, স্থানীয় সমবায়ীদের যৌথ উদ্যোগে এ কর্মসূচির আয়োজন করা হয়। উপজেলা পরিষদ উপজেলা হল রুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা সমবায় কর্মকর্তা মোছাঃ আনিছা দোলোয়ারা আঞ্জু। প্রধান অতিথি ছিলেন উপজেলা প্রকৌশলী বেলাল হোসেন। বিশেষ অতিথি ছিলেন উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা সিদ্দিকুর রহমান, আব্দুল মজিদ। সফল সমবায়ী আনোয়ার হোসেন, আজাহার আলী, সহকারী পরিদর্শক তানভীর মাযহার নবীন, জরিনা খাতুন, অফিস সহকারী আশীষ কুমার নিয়োলী, মোরশেদ আলী প্রমুখ। অনুষ্ঠান পরিচালনা করেন প্রভাষক দোলোয়ার হোসেন।

নাচোল
নাচোল সংবাদদাতা : চাঁপাইনবাবগঞ্জের নাচোলে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে জাতীয় সমবায় দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে শনিবার সকাল ১০ টায় নাচোল উপজেলা সমবায় কার্যলয় চত্বরে জাতীয় পতাকা ও সমবায় পতাকা উত্তোলন করা হয়। পরে উপজেলা পরিষদের মিলনায়তন কক্ষে নাচোল উপজেলা নির্বাহী অফিসার শরিফ আহম্মেদ এর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল কাদের। এসময় বিশেষ অতিথির বক্তব্য রাখেন নাচোল উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান প্রভাষক মশিউর রহমান বাবু,উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা পাপিয়া সুলতানা,উপজেলা সমবায় অফিসার সুনীল কুমার সরকার,উপজেলা কৃষি কর্মকর্তা বুলবুল আহম্মেদ, নাচোল থানার তদন্ত ওসি আব্দুল ওহাব প্রমূখ। পরে অতিথিরা ৬ টি সমবায় সমিতির সদস্যদের মাঝে পুরস্কার বিতরণ শেষে সমবায় দিবসে নীল পদ্ম ভোগ্যপন্য সমবায় সমিতি,টিকইল সাধু মহিলা,নাচোল বাসস্ট্যান্ড মানবিক গ্রাম উন্নয়ন এবং থানাপাড়া রজনীগন্ধা সমবায় সমিতির স্টল পরিদর্শণ করেন ।

লালপুর
স্টাফ রিপোর্টার, লালপুর : নাটোরের লালপুর উপজেলা প্রশাসনের আয়োজনে ৫০তম জাতীয় সমবায় দিবস পালন করা হয়েছে। দিনটি উপলক্ষে শনিবার উপজেলা পরিষদের মিলাতয়াতনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার উম্মুল বানীন দ্যুতির সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন স্থানীয় সংসদ সদস্য শহিদুল ইসলাম বকুল। এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা সমবায় কর্মকর্তা আজিজুর রহমান, উপজেলা আওয়ামীলীগের যুগ্ম সম্পাদক গোলাম কাওসার, আলাউদ্দিন আলাল, সাংগঠনিক সম্পাদক খাইরুল বাশার ভাদু ঈশ্বরদী ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি ও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আমিনুল ইসলাম জয়, আওয়ামীলীগ নেতা ফিরোজ আল হক ভূঁইয়া, লালপুর সদর ইউনিয়ন আওয়ামীলীগের একাংশের সাধারণ সম্পাদক তৌহিদুল ইসলাম বাঘা, গোপালপুর পৌরসভা আওয়ামীলীগের একাংশের সভাপতি সাইদুর রহমান, সাধারণ সম্পাদক রোকনুল ইসলাম লুলু প্রমুখ।

মহাদেবপুর
স্টাফ রিপোর্টার, নওগাঁ : নওগাঁর মহাদেবপুরে জাতীয় ও সমবায় পতাকা উত্তোলন, র‌্যালী, আলোচনা সভা ও বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে ৫০তম জাতীয় সমবায় দিবস পালন করা হয়েছে। এ উপলক্ষে উপজেলা প্রশাসন ও সমবায় অফিসের আয়োজনে উপজেলা পরিষদ হলরুমে শনিবার অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা কৃষি অফিসার বাবু অরুন চন্দ্র রায়। মূল প্রবন্ধ পাঠ করেন উপজেলা সমবায় অফিসার আরিফা বানু। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান অনুকুল চন্দ্র সাহা বুদু। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আব্দুল হাকিম, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার মহসীন আলী।

মান্দা
মান্দা প্রতিনিধি : নওগাঁর মান্দায় সমবায় দিবস পালন করা হয়েছে। এ উপলক্ষে উপজেলা পরিষদের হলরুমে আয়োজিত আলোচনা সভায় টেলিকনফারেন্সে বক্তব্য দেন সাংসদ মুহা. ইমাজ উদ্দিন প্রামাণিক। উপজেলা প্রশাসন ও সমবায় দপ্তরের আয়োজনে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আবু বাক্কার সিদ্দিকের সভাপতিত্বে সভায় বক্তব্য দেন উপজেলা ভাইস চেয়ারম্যান মাহবুবা সিদ্দিকা রুমা, উপজেলা সমাজসেবা কর্মকর্তা শাকিল আহমেদ, উপজেলা সমবায় কর্মকর্তা আখতার হোসেন, উপজেলা বণিক সমবায় সমিতির সভাপতি আকতারুজ্জামান আল মনসুর, জোতবাজার বণিক সমবায় সমিতির সভাপতি ফজলুল বারী সাফি, তারা সেভিংস এন্ড ক্রেডিট কো-অপারেটিভ সোসাইটির পরিচালক উৎপল চন্দ্র মন্ডল, শ্রেষ্ট সমবায়ী আজিজার রহমান প্রমুখ। শেষে জোতবাজার বণিক সমবায় সমিতি লিঃ, তারা সেভিংস এন্ড ক্রেডিট কো-অপারেটিভ সোসাইটি ও বিষ্ণুপুর-চকশৈল্যা বহুমুখী সমবায় সমিতিকে শ্রেষ্ঠ নির্বাচিত করে ক্রেষ্ট প্রদান এবং ভোরের আলো কৃষি সমবায় সমিতির সভাপতি আজিজার রহমানকে শ্রেষ্ঠ সমবায়ীর পুরস্কার প্রদান করা হয়।


আরোও অন্যান্য খবর
Paris