মঙ্গলবার

৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রামেক’র করোনা ইউনিটে জুলাই মাসে মৃত্যু ৫৬৬

Paris
Update : শনিবার, ৩১ জুলাই, ২০২১

স্টাফ রিপোর্টার : রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে করোনায় আরো পাঁচ জনের মৃত্যু হয়েছে এবং একই সময় করোনার উপসর্গ নিয়ে মারা গেছে আরো আটজন। গতকাল শুক্রবার সকাল ৬টা থেকে শনিবার সকাল ৬টার মধ্যে করোনা ইউনিটে এই ১৩ জনের মৃত্যু হয়। এ নিয়ে জুলাই মাসে করোনা ইউনিটে মৃতের সংখ্যা দাঁড়াল ৫৬৬ জনে। রামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী জানান, চলতি মাসে (১ জুলাই থেকে ৩১ জুলাই পর্যন্ত) মারা যাওয়া ৫৬৬ জনের মধ্যে করোনাভাইরাস শনাক্ত হওয়ার পর মৃত্যু হয়েছে ১৮৪ জনের।

আর শ্বাসকষ্টসহ করোনার উপসর্গ নিয়ে ভর্তি হওয়ার পর নমুনা পরীক্ষার আগেই চিকিৎসাধীন অবস্থায় মারা গেছে ৩৪৪ জন। বাকি ৩৮ জন মারা যায় করোনামুক্ত হয়েও পরবর্তি স্বাস্থ্য জটিলতা নিয়ে চিকিৎসাধীন অবস্থায়। তিনি জানান, এর আগে গত জুন মাসে এ হাসপাতালের করোনা ইউনিটে মারা যান ৪০৫ জন। এর মধ্যে করোনা পজেটিভ হওয়ার পর মারা গেছে ১৮৯ জন। বাকিরা মারা যায় করোনার উপসর্গ নিয়ে নমুনা পরীক্ষার আগেই। এছাড়াও চলতি বছরের জানুয়ারিতে ২৯ জন, ফেব্রুয়ারিতে ১৭, মার্চে ৩১, এপ্রিলে ৭৯ ও মে মাসে ১২৪ জনের মৃত্যু হয়েছে।

অপরদিকে, গত বছরে সর্বোচ্চ মৃত্যু ছিল জুলাই মাসে ১১১ জন। এছাড়াও গত বছরের মে মাসে পাঁচজন, জুন মাসে ৩৭ জন, আগস্টে ৯৭ জন, সেপ্টেম্বরে ৫০ জন, অক্টোবরে ২৮ জন, নভেম্বরে ৩১ জন এবং ডিসেম্বর মাসে মারা যায় ৩৪ জন। এদিকে, রামেকের পরিচালক জানান, গত ২৪ ঘন্টায় মারা যাওয়াদের মধ্যে রাজশাহীর তিনজন, চাঁপাইনবাবগঞ্জের একজন, নাটোরের একজন, নওগাঁর তিনজন ও পাবনার পাঁচজন। এদের মধ্যে সাতজন পুরুষ এবং ছয়জন নারী। মৃতদের মধ্যে চারজনের বয়স ৬১ বছরের ওপরে। বাকিদের মধ্যে ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ছয়জন, ৩১ থেকে ৪০ বছর বয়সের মধ্যে দুইজন ও ১১ থেকে ২০ বছর বয়সের মধ্যে একজন।

শামীম ইয়াজদানী জানান, গত ২৪ ঘণ্টায় করোনা ইউনিটে নতুন রোগি ভর্তি হয়েছে ৪৮ জন। একই সময় সুস্থ্য হয়ে হাসপাতাল ছেড়েছেন ৩২ জন। শনিবার সকাল ৬টা পর্যন্ত করোনা ইউনিটের ৫১৩ বেডের বিপরীতে ভর্তি আছে ৪৩৩ জন। এদের মধ্যে আইসিইউতে রয়েছে ১৯ জন। করোনা ইউনিটে চিকিৎসাধীন রোগিদের মধ্যে ১৮৮ জনের করোনা পজেটিভ রয়েছে। উপসর্গ নিয়ে ভর্তি রয়েছে ১৭৮ জন; যাদের নমুনা সংগ্রহ করে পরীক্ষার ব্যবস্থা করা হয়েছে। এছাড়াও করোনামুক্ত হয়েও পরবর্তী স্বাস্থ্য জটিলাতায় চিকিৎসাধীন ৬৭ জন।

হাসপাতাল পরিচালক জানান, শুক্রবার দুইটি ল্যাবে রাজশাহী জেলার ২৯৬ জনের নমুনা পরীক্ষা করে ৭২ জনের শরীরে করোনাভাইরাস পাওয়া গেছে। যা আগের দিনের চেয়ে ১ দশমিক ৪৪ শতাংশ বেড়ে শনাক্তের হার ২৪ দশমিক ৩২ শতাংশ। এর আগের দিন বৃহস্পতিবার ছিল ২২ দশমিক ৮৮ শতাংশ। এছাড়াও গত বুধবার ছিল ২৮ দশমিক ৯০ শতাংশ, গত মঙ্গলবার শনাক্তের হার ছিল ২২ দশমিক ৭৬ শতাংশ, গত সোমবার ২২ দশমিক ৫১ শতাংশ, গত রোববার ৩০ দশমিক ৭৮ শতাংশ এবং গত শনিবার ছিল ৪৫ দশমিক শূন্য ৭ শতাংশ।


আরোও অন্যান্য খবর
Paris