মঙ্গলবার

৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘মুভমেন্ট পাস’ ওয়েবসাইটে প্রতি মিনিটে ৫৮ হাজার হিট

Paris
Update : শুক্রবার, ১৬ এপ্রিল, ২০২১

এফএনএস : করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে সরকারঘোষিত ৮ দিনের লকডাউনে জরুরি প্রয়োজনে বাইরে যেতে ‘মুভমেন্ট পাস’ এর ব্যবস্থা করেছে বাংলাদেশ পুলিশ। উদ্বোধনের দিন (গত মঙ্গলবার) সকাল থেকেই এ পাস ইস্যু করতে হিমশিম খেতে হয় পুলিশকে। গতকাল বৃহস্পতিবার দুপুর পর্যন্ত পূর্ববর্তী ৪৬ ঘণ্টায় মোট ১৫ কোটি ৯৯ লাখ ২২ হাজার ৬৫ জন নাগরিক পুলিশের মুভমেন্ট পাস নেয়ার জন্য ওয়েবসাইটে ঢুকেন। এত সংখ্যক হিটের কারণে ওয়েবসাইটটিতে আবেদনের ধীরগতিও দেখা দিয়েছিল উদ্বোধনের দিন। গতকাল বৃহস্পতিবার দুপুরে পুলিশ সদর দপ্তরের সহকারী মহাপরিদর্শক (এআইজি-মিডিয়া) মো. সোহেল রানা এ তথ্য জানান।

তিনি বলেন, গতকাল বৃহস্পতিবার বেলা ১১টা পর্যন্ত ওয়েবসাইটে ১৫ কোটি ৯৯ লাখ ২২ হাজার ৬৫টি হিট হয়েছে। সেই হিসাবে- প্রতি মিনিটে হিট হয়েছে ৫৭ হাজার ৯৪২ বার। তবে তাদের সবাই পাসের জন্য আবেদন করেননি। এআইজি সোহেল রানা বলেন, গত ৪৬ ঘণ্টায় ৪ লাখ ৯৭৭ জন ব্যক্তি মুভমেন্ট পাসের জন্য আবেদন করেছেন। তাদের মধ্যে ৩ লাখ ১৬ হাজার ৮০১ জনকে মুভমেন্ট পাস ইস্যু করা হয়েছে। একটি নির্দিষ্ট সময় ও নির্দিষ্ট গন্তব্যের জন্য এই মুভমেন্ট পাস ইস্যু করা হয়।

ওই সময় অতিবাহিত হলে কিংবা নির্ধারিত গন্তব্য থেকে অন্য কোথাও যেতে হলে পুনরায় এই মুভমেন্ট পাস ইস্যু করতে হবে। এই পাস কেবমমাত্র জরুরি প্রয়োজনে ব্যবহারযোগ্য বলেও জানিয়েছে পুলিশ সদর দরফতর। এর আগে মঙ্গলবার সকালে পাসের উদ্বোধন করেন বাংলাদেশ পুলিশের ইন্সপেক্টর জেনারেল (আইজিপি) ড. বেনজীর আহমেদ। উদ্বোধনকালে আইজিপি ড. বেনজীর আহমেদ বলেন, মুভমেন্ট পাস ব্যবহার করে নাগরিকরা এক জায়গা থেকে অন্য জায়গায় যেতে পারবেন।

তবে এক মোবাইল নম্বর ও গাড়ি নম্বর দিয়ে একবারই পাস নেয়া যাবে। আমরা বিনা প্রয়োজনে কাউকে রাস্তায় দেখতে চাই না। প্রয়োজনে ঘরের বাইরে গেলে মাস্ক পরতে হবে এবং ঘরে ফিরে স্যানিটাইজার দিয়ে হাত পরিষ্কার হবেন। আপনার মাধ্যমে যেন আপনার প্রিয়জন করোনায় সংক্রমিত না হন, সেদিকে খেয়াল রাখতে হবে।


আরোও অন্যান্য খবর
Paris