মঙ্গলবার

৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ফেইসবুকের রাজনৈতিক ব্যবহার বন্ধে পদক্ষেপ নিচ্ছে না প্রতিষ্ঠানটি

Paris
Update : বুধবার, ১৪ এপ্রিল, ২০২১

এফএনএস : বিশ্বনেতা ও রাজনীতিবিদরা নিজ দেশের জনগণ ও বিরোধীদের হয়রানি ও প্রতারণা করতে ফেইসবুককে ব্যবহার করছে। আর এসব প্রতিরোধে কার্যকরি পদক্ষেপ নিচ্ছে না জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুক। গণমাধ্যমে এমন তথ্য দিয়েছে প্রতিষ্ঠানটির সাবেক এক কর্মকর্তা। ফেইসবুকের সাবেক তথ্য বিজ্ঞানী সোফি ঝ্যাং বলছেন, দারিদ্রপীড়িত ছোট দেশগুলোতে ক্ষমতাসীনরা সামাজিক যোগাযোগ মাধ্যমটিকে নেতিবাচকভাবে ব্যবহারের পরও, প্রতিরোধে কোনও ব্যবস্থা নেয়নি ফেইসবুক।

এ তালিকায় রয়েছে আফগানিস্তান, ইরাক, মেক্সিকোসহ লাতিন আমেরিকার দেশগুলো। অথচ যুক্তরাষ্ট্র, তাইওয়ান, দক্ষিণ কোরিয়া, পোল্যান্ডের মত ধনী দেশগুলোর ক্ষেত্রে রাজনৈতিক হয়রানিমূলক ঘটনায় বেশ তৎপরতা দেখিয়েছে ফেইসবুক। ২০১৬ সালে মার্কিন নির্বাচনের সময় রুশ হস্তক্ষেপের পর থেকেই ফেইসবুকের নাম উঠে আসে।

অভিযোগ ওঠে, যুক্তরাষ্ট্রের ভোটারদের প্রভাবিত করতে ভুয়া ফেইসবুক অ্যাকাউন্ট ব্যবহার করেছে রুশ গোয়েন্দারা। এরপরই রাজনৈতিক ব্যবহার নিয়ন্ত্রণে বেশ সোচ্চার হয়ে ওঠে প্রতিষ্ঠানটি। তবে, ফেইসবুকের নেতিবাচক রাজনৈতিক বন্ধে পদক্ষেপ নিতে বারবারই ব্যর্থ হয়েছে ফেসবুক- এমন দাবি সোফি ঝ্যাংয়ের।


আরোও অন্যান্য খবর
Paris