মঙ্গলবার

৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
তিন দশকের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা দেখলো দেশবাসী বিএমডিএ’র ইবিএ প্রকল্প পরিচালকের বিরুদ্ধে কোটি টাকা লোপাটের অভিযোগ রাসিক কাউন্সিলর ও কর্মকর্তাদের সাথে সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত ও ইউনিসেফ প্রতিনিধির সাক্ষাৎ সিন্ডিকেট করে কৃষিপণ্যের মূল্য বাড়ালে কঠোর ব্যবস্থা : বিভাগীয় কমিশনার বাগমারায় হত্যা চেষ্টা মামলার আসামীকে গ্রেফতার দাবীতে মানববন্ধন শাকিবের তৃতীয় বিয়ে প্রসঙ্গে মুখ খুললেন অপু বিশ্বাস সোহেল চৌধুরী হত্যা মামলার রায় ৯ মে মুখ্যমন্ত্রী মমতার ‘গাদ্দার’ প্রসঙ্গে পাল্টা জবাব দিলেন মিঠুন গণধ্বনি প্রতিদিনের প্রতিষ্ঠাবার্ষিকী পালিত অর্ণা জামানের উদ্যোগে নগরীর তিন শতাধিক নিম্ন আয়ের মানুষের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ

নগরীতে হঠাৎ ইজিবাইকের ভাড়া বৃদ্ধিতে বিপাকে যাত্রীরা

Paris
Update : শনিবার, ২ জানুয়ারি, ২০২১

স্টাফ রিপোর্টার : রাজশাহী নগরীতে বৃদ্ধি পেয়েছে ইজিবাইক ভাড়া। পূর্ব ঘোষিত তেমন কোন পন্থাবলম্বন না করে হঠাৎ ভাড়া বৃদ্ধির প্রেক্ষিতে নগরীতে চলাচল করা ইজিবাইক যাত্রীরা পড়েছেন বিপাকে। দূরত্বানুযায়ী কোথাও কোথাও ভাড়া বৃদ্ধি পেয়েছে ৪৫ শতাংশ, আবার কোথাওবা বৃদ্ধি পেয়েছে ত্রিশ শতাংশ। সর্বনিম্ন এক কিলোমিটারের জন্য ভাড়া নির্ধারণ করা হয়েছে পাঁচ টাকা। আর পূর্বেব পাঁচ টাকার স্থলে তিন টাকা ভাড়া বৃদ্ধি করে সেটা করা হয়েছে আট টাকা।

সাত টাকার ভাড়া করা হয়েছে দশ টাকা। গতকাল বছরের প্রথম দিন শুক্রবার থেকেই বৃদ্ধিকৃত নতুন ভাড়া কার্যকর হয়েছে রাজশাহী নগরীতে। কোন প্রকার মাইকিং কিংবা অন্যকোন পন্থায় বিষয়টি প্রচার প্রচারণায় না গিয়ে শুধুমাত্র সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে গত দু-একদিন পূর্বে নতুন নির্ধারিত ভাড়ার একটি তালিকা প্রচার করেছে রাজশাহী মহানগর ইজিবাইক মালিক-শ্রমিক সমবায় সমিতি লিমিটেড এর হর্তাকর্তারা। যার কারনেই অধিকাংশ যাত্রীরা বৃদ্ধিকৃত ভাড়া সম্পর্কে অবহিত হতে পারেননি বলে মন্তব্য নিয়মিত যাত্রী সাধারণের।

কোন প্রকার পূর্ব প্রস্তুতি ব্যতীরেকে ভাড়া বৃদ্ধি করাতে বছরের প্রথম দিনেই নগরীতে চলাচলরত যাত্রীদের সাথে ইজিবাইক চালককের বাকবিতন্ডাসহ কোথাও কোথাও হাতাহাতির ঘটনা ঘটেছে। ভাড়া বৃদ্ধি করা হলেও গতকাল পর্যন্ত নগরীতে চলাচলকীত কোন ইজিবাইকে লক্ষ্য করা যায়নি নতুন ধার্যকৃত ভাড়ার তালিকা। যার কারনে যাত্রীরা পড়েছেন বিড়ম্বনার মধ্যে।

নগরীর বিলসিমলা নিবাসী ইমন, শালবাগান নিবাসী রহিম, শিরোইল নিবাসী রুবেল, নওদাপাড়া নিবাসী হাসেম, বহরমপুর নিবাসী বাবু, লক্ষিপুর নিবাসী সোহেলসহ অধিকাংশ যাত্রীরা এবিষয়ে মন্তব্য করতে গিয়ে বলেন, পূর্ববর্তী কোন প্রচার প্রচারণা ব্যতীরেকে নগরীতে চলাচলরত ইজিবাইক চালকরা পূর্বের চাইতে প্রায় ৪৫ শতাংশ ভাড়া বেশি নিচ্ছে। বিষয়টি অমানবিক। কারণ ভাড়া বৃদ্ধি করতে হলে এক সপ্তাহ আগে থেকেই প্রচার প্রচারণায় যাওয়া উচিত ছিল সংশ্লিষ্টদের। কিন্তু তারা তেমন কোন পূর্ব প্রস্তুতি ও অবগত করার বিষয়টিকে উপেক্ষা করে ভাড়া বৃদ্ধি করেছে। কোন কোন চালক যাত্রীদেরকে বলছেন সিটি কর্পোরেশন থেকে মেয়র নিজেই ভাড়া বৃদ্ধি করে দিয়েছেন।

যার কারণে অনেক যাত্রীদের মধ্যে রাসিকের মেয়রের প্রতিও সৃষ্টি হয়েছে ভুল ধারণা। বিষয়টি সম্পর্কে নিশ্চিত হবার জন্য রাজশাহী মহানগর ইজিবাইক মালিক-শ্রমিক সমবায় সমিতি লিঃ এর সভাপতি শরিফুল ইসলাম সাগরের মুঠোফোন ০১৯৭৪১৬২০১৬ তে একাধিকবার যোগাযোগ করার চেষ্টা করা হলেও সেটি বন্ধ পাওয়া যায়।

এদিকে, ফেসবুক থেকে সংগৃহীত ইজিবাইক মালিক-শ্রমিক সমবায় সমিতি লিঃ কর্তৃক নির্ধারণকৃত নতুন ভাড়ার তালিকাটি সংগ্রহ করা হলে সেখানে সর্বনিচে লিখা আছে ‘নো মাস্ক নো সার্ভিস’ এবং আরো লিখা আছে ‘ভাড়া মিটিয়ে উঠুন’। কিন্তু যেখানে অধিকাংশ যাত্রী সাধারণ নতুন ধার্যকৃত ভাড়া সম্পর্কে অবগত নয় এবং উপরন্তু কোন ইজিবাইকের কোথাও নতুন নির্ধারণকৃত ভাড়ার তালিকাটি নেই ঝোলানো, সেখানে যাত্রী সাধারণ কিভাবে অবগত হবেন বৃদ্ধিকৃত ভাড়া সম্পর্কে বলে মন্তব্য যাত্রী সাধারণের। যাত্রীরা আরো অভিযোগ করে বলেন, অধিকাংশ চালকেরা অটো চালানোর সময় তারা মুখে মাস্ক ব্যবহার করেনা। হাতে গোনা কয়েকজন মাস্ক পড়লেও সেটি যথার্থ স্থানে না পড়ে সেটি মুখের থুতনিতে ঝুলিয়ে রাখে।

ভাড়া বৃদ্ধি হলেও নগরীতে চলাচলরত ইজিবাইক চালকদের নিয়মনীতি অমান্য করে ঝুঁকি নিয়ে অটো চালানোর বিষয়টি ভাবিয়ে তুলেছে যাত্রী সাধারণকে। যাত্রীদের অনেকইে বলেন, অনেক চালকই ধারণ ক্ষমতার অতিরিক্ত যাত্রী নিয়ে অটো চালাচ্ছে বলে সম্ভাব্য সড়ক দূর্ঘটনার সম্মুখিন হতে হচ্ছে। চালকদের হটকারিতার কারণে জীবনের ঝুঁকি নিয়ে চলছে নগরীর ইজিবাইকগুলো। যাত্রী সাধারণের জানমালের নিরাপত্তার খাতিরে রাসিক ও মহানগর ট্রাফিক বিভাগের যৌথ উদ্যোগে গেল বছরের প্রথম দিকে ইজবাইকের ডান দিক বন্ধ করে দিয়েছিল কর্তৃপক্ষ। কিন্তু সেই নিয়মনীতিকেও অনেকইে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে সুযোগ পেলেই অটোর ডান দিকে যাত্রী তুলছে ইজিবাইক চালকরা।

নগরীতে চলাচলরত ইজিবাইকগুলোর সামনে স্টিয়ারিং এর স্থানে চালকেরা না বসে একজন অতিরিক্ত যাত্রী নেবার আশায় জীবনের ঝুঁকি নিয়ে তারা স্টিয়ারিং এর সর্ব ডানে একশ আশি ডিগ্রী এঙ্গেলে বসে ঝুঁকিপূর্ণ ভাবে গাড়ি চালাচ্ছে বলে অভিযোগ অধিকাংশ যাত্রীদের। সরেজমিনে গিয়ে বিষয়টি সত্যতাও পাওয়া গেছে নগরীর অধিকাংশ রুটে। চালকের নির্ধারিত স্থান ব্যতীরেকে সর্বডানে বসে গাড়ী চালনার বিষয়টি শুধু সম্ভাব্য ঝুঁকি বৃদ্ধি করে না। জীবনের মূল্যের চাইতে সামান্যতম অর্থের অগ্রাধিকারের বিষয়টিকেও প্রাধান্য দেওয়ার সমতুল্য বোঝায় বলে মন্তব্য অনেকের।


আরোও অন্যান্য খবর
Paris