বুধবার

১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ

১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ

শিবগঞ্জের বেড়ি বাঁধের রাস্তা সংস্কারে অনিয়মের অভিযোগ

Paris
Update : শুক্রবার, ১১ ডিসেম্বর, ২০২০

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি : চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার দূর্লভপুর ইউনিয়নের ১২ রশিয়া মোড় হতে ৮ রশিয়া পর্যন্ত ১ কোটি ১৭ লাখ টাকা ব্যয়ে ৩ কিলোমিটার রাস্তা সংস্কারে ব্যাপক অনিয়নের অভিযোগ উঠেছে। তবে সরকারি নিয়ন অনুসারে রাস্তা সংস্কারে সংশ্লিষ্ট উর্দ্ধতন কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করেছেন এলাকাবাসী। সরজমিনে গিয়ে দেখা গেছে, রাস্তা সংস্কারে ২ ও ৩ নম্বর ইটের খোয়া ব্যবহার করা হচ্ছে। নিম্নমানের বালি, রাস্তায় যে পরিমাণ মসলা দেয়ার কথা তা থেকে অনেক কম দিচ্ছে। মসলগুলোর বিভিন্ন ধরনের গাছের পাতা, ভাঙ্গা খড়ি মিশানো আছে।

রেজিনের ইটগুলোর অনেকটাই ভাঙ্গা রয়েছে। তাছাড়া রেজিনে ২নং ইট ব্যবহার করা হয়েছে। রেজিনের পাশে যে নিম্নমানের মাটি ব্যবহার করা হয়েছে। যা অল্পদিনের মধ্যে নষ্ট হয়ে যাবে। রাস্তা দেখভালের জন্য যে লোক নিয়োগ দেয়া হয়েছে, মিডিয়ার উপস্থিতি পেয়ে তিনি গা ঢাকা দেয়। তার সাথে যোগাযোগের চেষ্টা করা হলে তিনি বলেন, কাজে ব্যস্ত আছি।

পরে কথা হবে বলেই মুঠোফোনের সংযোগ কেটে দেন। স্থানীয় বাসিন্দা মরফুল (৬৫) ও আজাহার আলি (৭৫) সহ ১৪-২০ জন জানান, রাস্তা সংস্কারে অনিয়ম হচ্ছে তা আমরা প্রতিবাদ করেও শুনে না। তারা বলে যা করছি তা ঠিকই করছি। তারা আরও বলেন, রাস্তায় প্রচুর ময়লা আবর্জনা পড়ে আছে। তা পরিস্কার না করেই কাজ শেষ করতে চলেছে। একটি সূত্র জানায়, রাস্তাটির মূল ঠিকাদার হলো মেরাজুল ইসলাম। ৩ কিলো ৫০ মিটার রাস্তা সংস্কারে ব্যয় ধরা হয়েছে ১ কোটি ১৭ লাখ টাকা। কাজটি তার নিকট হতে ঠিকারদার সেলিম রেজা ৮ লাখ টাকা লাভ দিয়ে ক্রয় করেছেন।

ওই সুত্রটি আরও জানান, এ কাজটিতে নিম্নমানের মসলা ও ইট ব্যবহার করায় মোটা অংকের লাভ হবে বলেই ঠিকারদার সেলিম রেজা কাজ ক্রয় করে নিয়েছেন। এ বিষয়ে জানতে সেলিম রেজার সাথে যোগাযোগ করা হলে তিনি অভিযোগ অস্বীকার করে বলেন, কাজ ক্রয় করা নয় যৌথভাবে করছি রাস্তায় কোন অনিয়ম হচ্ছে না। মসলা ঠিক মত ব্যবহার করা হচ্ছে। রেজিনের সমস্ত ইট ১নং। তবে উপজেলা প্রকৌশলী হারুন অর রশিদ বলেন, অনেক সময় রাস্তার কাজে নিয়ম না বুঝেই অনেকেই অভিযোগ করে বসেন। তিনি সংস্কারের রাস্তায় পুরাতন মসলা ব্যবহার করতে পারবে।

রেজিনের পাশে মাটি ব্যবহারই ভাল। তাছাড়া এটি বাঁধের রাস্তা। এ রাস্তাটি অল্প বৃষ্টিতে অনেক সময় ধসে যায়। তার জন্য রাস্তার পার্শ্বে যেন ঘাষও ঝোপ লেগে থাকলে রাস্তা টিকসই হয়। রাস্তা সংস্কারে অনিয়ম সম্পর্কে তিনি বলেন, জনবল সংকটের কারণে বিভিন্ন রুটে আমাদের দেখভাল করা কঠিন হয়ে পড়েছে। তারপর আমরা এ রাস্তাটি জরুরী ভিত্তিতে পরিদর্শন পূর্বক কোন ধরণের অনিয়ম হলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।


আরোও অন্যান্য খবর
Paris