শুক্রবার

৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ

২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
জাতীয় কারাতে প্রতিযোগিতায় জেলা ক্রীড়া সংস্থার সাফল্য উপজেলা নির্বাচন অবাধ-সুষ্ঠু-নিরপেক্ষ করাই লক্ষ্য : প্রধানমন্ত্রী তানোরে হিমাগারে ভারতীয় আলু মজুদ? অপতথ্য রোধে একসঙ্গে কাজ করার আহ্বান তথ্য প্রতিমন্ত্রীর মোহনপুরে সড়ক দুর্ঘটনায় যুবক নিহত, ২ জন আহত ইউনিয়নের সম্পাদক মাহাতাবের বিরুদ্ধে চার কোটি টাকা আত্মসাতের অভিযোগ রাজশাহীর বাস শ্রমিকদের রাজশাহী নগরীতে পলাতক আসামির অস্থাবর সম্পত্তি জব্দ বাঘায় স্ত্রীর লাঠির আঘাতে আহত শিক্ষকের মৃত্যু চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ করতে জনপ্রশাসনে চিঠি শিক্ষামন্ত্রীর জলবায়ু বিপর্যয় উপকূলীয় মানুষের মানসিক স্বাস্থ্যে প্রভাব ফেলছে : গবেষণা

নিয়ামতপুরে সরিষা চাষে ভাগ্য পরিবর্তনের স্বপ্ন দেখছে কৃষক

Paris
Update : বুধবার, ২৮ ডিসেম্বর, ২০২২

নিয়ামতপুর প্রতিনিধি
আমন ধান কাটার পর শীতের শুরুতে দিগন্ত জুড়ে দেখা যায় হলুদ সরিষা ফুল। দেখে মনে হয় যেন প্রকৃতি সেজেছে হলুদের সাজে। ঋতু বৈচিত্র্যের এ বাংলায় বছরের বিভিন্ন সময় বর্ণিল রং আর অনাবিল সৌন্দর্য নিয়ে সেজে ওঠে ফসলের মাঠ। সরেজমিনে দেখা যায়, উপজেলার সদর ইউনিয়নের তিলিহারি, শ্রীমন্তপুর ইউনিয়নের হরিপুর, বাহাদুরপুর ইউনিয়নের গুজিশহর, বরিয়া, ছাতমা এলাকায় সরিষার হলুদ ফুলে ছেয়ে গেছে মাঠ। দেখে মনে হয়ে যেন হলুদ চাদরের বিছানা। এ সময় ছোট থেকে শুরু করে বিভিন্ন বয়সের ছেলে মেয়েদের দেখা যায় সরিষা মাঠের ছবি তুলতে। উপজেলা কৃষি সম্প্রসারণ কার্যালয় সূত্রে জানা যায়, চলতি মৌসুমে সরিষার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৫ হাজার ৫০ হেক্টর মেট্টিক টন। মৌসুমে সব মিলিয়ে ৫ হাজার ৫শ ৫০ হেক্টর জমিতে সরিষার চাষ হয়েছে বলে জানিয়েছে কৃষি সম্প্রসারণ অফিস।
এ বিষয়ে শ্রীমন্তপুর ইউনিয়নের দারাজপুর গ্রামের কৃষক একরামুল বলেন, ‘আমাদের হরিপুর বিলে পানি থাকার কারণে ধান একবার করে হয়। পানি নামার সঙ্গে সঙ্গে আমরা সরিষার আবাদ করে থাকি। এবছর ১০ বিঘা জমিতে সরিষার আবাদ করা হয়েছে। আবহাওয়া অনুকূলে থাকায় ফলন ভালো হওয়ার সম্ভাবনা রয়েছে।’ একই গ্রামের কৃষক তছলিম বলেন, ‘এ বছরে ৮ বিঘা জমিতে সরিষার চাষ করেছি। সরিষার গাছ ভালো হয়েছে এবং ফুলও এসেছে ভালো। প্রতি বছর বিঘা প্রতি ৪-৫ মণ করে পেলেও এ বছর ৬ মণের অধিক সরিষা হবে।’ গুজিশহর এলাকার কৃষক রমজান বলেন, ‘বোরো ধান লাগানোর আগে খেতে সরিষা লাগানো হয়। সরিষার দাম ভালো থাকায় এ বছর ১০ বিঘা সরিষা আবাদ করেছি। ফলনও ভালো হওয়ার সম্ভাবনা রয়েছে।’ উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ কামরুল হাসান বলেন, ‘এ মৌসুমে আবহাওয়া অনুকূলে রয়েছে। পরিবেশ ভালো থাকায় কৃষকও বেশ উৎসাহী। দাম ভালো থাকায় কৃষকেরা সরিষা চাষে আগ্রহী হচ্ছে। লক্ষ্যমাত্রা পূরণ হয়ে অতিরিক্ত উৎপাদন হবে বলে জানান তিনি।


আরোও অন্যান্য খবর
Paris