মঙ্গলবার

৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মেট্রোরেলের পরীক্ষামূলক যাত্রা শুরু

Paris
Update : সোমবার, ৩০ আগস্ট, ২০২১

এফএনএস : ভায়াডাক্টে মেট্রোরেল চলাচলের পরীক্ষণের আনুষ্ঠানিক সূচনা হলো। গতকাল রোববার দুপুর পৌনে ১২টায় উত্তরায় মেট্রোরেলের জন্য নির্মিত ডিপো থেকে এই চলাচল শুরু হয়। আনুষ্ঠানিক শুভ সূচনা করেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। এ সময় ঢাকা ম্যাস র‌্যাপিড কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এন এম সিদ্দিক, বাংলাদেশে নিযুক্ত জাপান দূতাবাসের প্রতিনিধি, জাইকার বাংলাদেশ অফিস প্রধান ও মেট্রোরেলের পরামর্শক প্রতিষ্ঠানের প্রতিনিধিসহ সংশ্লিষ্ট বিভিন্ন সংস্থার কর্মকর্তা উপস্থিত ছিলেন। সেতুমন্ত্রী বলেন, আগামী বছর তিনটি মেগা প্রজেক্ট উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জুনে পদ্মাসেতু, পরে কর্ণফুলী ট্যানেল, বছর শেষে তরুণ প্রজন্মের স্বপ্নের মেট্রোরেল লাইন-৬ উদ্বোধন হবে। মন্ত্রী বলেন, এটি একটি মাইলফলক। মেট্রোরেল এখন আর স্বপ্ন নয়, এটি দৃশ্যমান বাস্তবতা। সমালোচকরা সমালোচনা ও অপপ্রচার করবে, আমরা জবাব দেবো কাজে। শেখ হাসিনা সরকার কাজেই জবাব দেয়। আমরা মেট্রোরেল, পদ্মাসেতুসহ মেগা প্রজেক্ট দিয়ে জাবাব দিচ্ছি। এ সময় কাদের জানান, মেট্রোরেল লাইন-৬ এর কাজ সার্বিক সম্পন্ন করতে ছয় মাস লাগবে। তাছাড়া ছয়টি মেট্রোরেল ২০৩০ সালে শুরু হবে। এরমধ্যে ৩১ জুলাই পর্যন্ত কাজের ৬৮.২৯ শতাংশ অগ্রগতি হয়েছে।

উত্তরা থেকে মিরপুর পর্যন্ত কাজের অগ্রগতি ৮৮ শতাংশ। মন্ত্রী স্মৃতিচারণ করে বলেন, ডিপো উন্নয়ন কার্যক্রম দেখতে এসে ঝড়ের মুখে পড়ে বৃষ্টিতে ভেজার কারণে তিনদিন জ¦রে ভুগেছি। তবে আজ খুবই ভালো লাগছে, শেখ হাসিনার অবদান, মেট্রোরেল দৃশ্যমান। বাংলাদেশের জন্য মেট্রোরেল সেবা এই প্রথম। যার পরীক্ষামূলক ট্রেন চলাচল শুরু হলো। তবে এই চলাচল যাত্রীবিহীন। রাজধানীর উত্তরা থেকে পল্লবী পর্যন্ত চারটি স্টেশনের মধ্যে পরীক্ষামূলকভাবে এই ট্রেন চলবে। এই চলাচলকে বলা হচ্ছে ‘পারফরম্যান্স টেস্ট’। এদিকে সাধারণ মানুষ বলছেন, মেট্রোরেলের কাজ চলমান থাকায় অনেকদিন ধরেই আমদের অনেক ভোগান্তিতে পড়তে হচ্ছে। রাস্তা খোড়াখুড়ির কারণে চলাচলে সমস্যা হচ্ছে।

এ ছাড়া আরো নানান ধরনের সমস্যায় পড়তে হচ্ছে আমাদের। আজ ট্রায়াল রান দেখে ভালো লাগছে। এখন হয়তো আমাদের এইসকল সমস্যার সমাধান হয়ে যাবে। মিরপুর ১২ নম্বরের বাসিন্দা লীপন হোসেন বলেন, মেট্রোরেলের কাজ প্রায় শেষের দিকে কিন্তু রাস্তার মেরামতের কাজ এখনো শেষ হয়নি। কবে শেষ হবে জানিনা। তবে মেট্রোরেলের পরীক্ষামূলক চলাচল দেখে আমরা খুশি। পুরোপুরি চালু হলে মানুষের অনেক ভোগান্তি কমবে। যানজট কমে যাবে। সরেজমিন ঘুরে দেখা গেছে, আগারগাঁও থেকে পরিকল্পনা কমিশন পর্যন্ত সড়কের কিছুটা মেরামত করা হয়েছে। পল্লব কুমার রয় নামের একজন বলেন, মেট্রোরেলের কাজ শেষের দিকে। এখন সরকারের উচিত খুব তাড়াতাড়ি রাস্তার মেরামত করা।

তাহলে কিছুটা হলেও আমাদের ভোগান্তি কমবে। বেশিরভাগ সড়কে বড় বড় গর্ত ও ভাঙ্গা রয়েছে। যেখান দিয়ে মারাত্মক ঝুঁকি নিয়ে গাড়ি চলছে। ধুলাবালি উড়ছে। বায়ু দূষণ হচ্ছে। মেট্রোরেল কর্তৃপক্ষ জানান, মেট্রোরেলের সড়ক জুড়ে সৌন্দর্যবর্ধনের জন্য পাতাবাহার থেকে শুরু করে বিভিন্ন ধরনের ফুলের গাছ লাগানো হবে। মেট্রোরেলের পথ জুড়ে পাতাবাহার, কাঞ্চন, করবী, গন্ধরাজ, কুর্চি, রাধাচূড়া, হৈমন্তী, টগর, সোনালু, কৃষ্ণচূঁড়া, কদম, বকুল, পলাশসহ বিভিন্ন ফুলের গাছ লাগানোর পরিকল্পনা রয়েছে। গতকাল রোববার দেশের প্রথম মেট্রোরেল পরীক্ষামূলকভাবে চলাচলের আনুষ্ঠানিক উদ্বোধন করলেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

পূর্ব প্রস্তুতি হিসেবে এরআগে শুক্রবার উত্তরার দিয়াবাড়ি থেকে পল্লবী স্টেশন পর্যন্ত মেট্রোরেল চলাচল করে। ২০১৭ সালের আগস্টের প্রথম দিনে মেট্রোরেলের কাজ শুরু করা হয়। ঢাকার যানজট নিরসন ও নগরবাসীর যাতায়াত আরামদায়ক, দ্রুততর ও নির্বিঘ্ন করতে ২০১২ সালে গৃহীত হয় মেট্রোরেল প্রকল্প। প্রতিদিন এ এলাকায় বসবাসকারী লাখো নগরবাসী মেট্রোরেল ব্যবহার করে গন্তব্যে যাতায়াত করতে পারবেন। প্রকল্পে ২৪ সেট ট্রেন চলাচল করবে। প্রত্যেকটি ট্রেনে থাকবে ছয়টি করে কার। যাত্রী নিয়ে ঘণ্টায় ১০০ কিলোমিটার বেগে ছুটবে এ ট্রেন। উভয়দিক থেকে ঘণ্টায় ৬০ হাজার যাত্রী বহনে সক্ষমতা থাকবে মেট্রোরেলের।


আরোও অন্যান্য খবর
Paris