রবিবার

২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আলু বীজের দাম বেড়েছে দ্বিগুন চাষিদের কপালে চিন্তার ভাঁজ

Paris
Update : সোমবার, ৬ নভেম্বর, ২০২৩

সুমন আলী, নওগাঁ

নওগাঁয় আলু চাষে মাঠে নেমেছেন চাষিরা। কিন্তু এবার আলু চাষে চিন্তার কারণ হয়ে দাড়িয়েছে আলু বীজের দাম। খাবার আলুর দাম বেশি হওযায় গত বছরের চেয়ে দ্বিগুন দামে আলু বীজ কিনে চাষাবাদ করতে হচ্ছে চাষিদের। এতে করে এক বিঘা জমিতে চালু চাষের শুরুতেই বীজ বাবদ বাড়তি ৫ থেকে ৬ হাজার টাকা বেশি গুনতে হচ্ছে। বর্তমান দাম অনুযায়ী আলু মৌসুমে দাম না পেলে লোকসান গুনতে হবে চাষিদের। তাই চাষিদের কপালে দেখা দিয়েছে চিন্তার ভাঁজ। এছাড়াও এবার বেশি দাম পেয়ে অনেকেই আলু বীজ হিমাগার থেকে বিক্রি করে দিয়েছেন। ফলে বীজেরও সংকট দেখা দিতে পারে বলেও আশঙ্কা চাষিদের।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, জেলায় এবছর আলু চাষের লক্ষ্যমাত্রা নির্ধারন করা হয়েছে ১৯ হাজার ৫০০ হেক্টর জমিতে। ইতোমধ্যে আগাম জাতের আলু চাষসহ জেলায় প্রায় ৩৫০ হেক্টর জমিতে আলু চাষ সম্পূর্ণ হয়েছে। তবে এবছর বাজারে আলুর দাম বেশি হওযায় কৃষকরা আলু চাষে আরও বেশি ঝুঁকবেন এবং আলু চাষের লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে বলে মনে করছেন কৃষি বিভাগ। জেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে- উঁচু জমিগুলোতে আলু চাষ শুরু করেছেন চাষিরা। কোন কোন চাষি আলুর জমি প্রস্তুত করতে হাল দিচ্ছেন। আবার কেউ জমিতে সার ছিটিয়ে আলগা মাটি সমান করতে দিচ্ছেন মই। আবার কেউ কেউ বীজ বপনে নিজেদের মতো ব্যস্ত সময় পার করছেন। তবে আগামী দুই সপ্তাহের মধ্যে জেলায় পুরোদমে শুরু হবে আলু চাষ।

চাষিদের সঙ্গে কথা বলে জানা গেছে- গত বছর বিভিন্ন জাতের আলুর বীজের দাম ছিল ১৬০০-২০০০ টাকা মণ। এবছর শুরুতেই সেই আলুর বীজ বাজরে বিক্রি হচ্ছে ৩৫০০-৪০০০ হাজার টাকা মণে। এক বিঘা জমিতে আড়াই থেকে তিন মণ লাগে বীজ। এতে করে আলু চাষের শুরুতেই বীজ বাবদ বাড়তি ৫ থেকে ৬ হাজার টাকসহ ১০ থেকে ১২ হাজার টাকা লাগছে। হালচাষ, সার, শ্রমিকের মজুরি বাবদ লাগছে আরও প্রায় ৫ হাজার টাকা। এতে করে এক বিঘা জমিতে আলু লাগাতেই শুরুতেই খরচ পড়ছে ১৫ থেকে ১৭ হাজার টাকা। এছাড়াও আলুর গাছ উঠার পর সেচ, নিড়ানি ও কিটনাশক বাবদ আরও ৫ থেকে ৬ হাজার খরচ হবে। এতে করে এক বিঘা জমিতে আলু চাষে খরচ পড়বে ২১ থেকে ২৩ হাজার টাকা। পুরোদমে আলু চাষ শুরু হলে বীজ সংকট ও দাম বাড়তে পারে বলেও আশঙ্কা চাষিদের। তাই আলু চাষে আদৌ লাভ হবে কি না তা নিয়ে এখনই চাষিদের কপালে চিন্তার ভাঁজ দেখা দিয়েছে।

সদর উপজেলার বক্তারপুর ইউনিয়নের চাকলা গ্রামের কৃষক মো. এনামুল জানান, তিনি এবার দেড় বিঘা জমিতে কার্টিলাল, ফাটাপাপড়ি জাতের আলু চাষ করছেন। ইতিমধ্যে এক বিঘা জমিতে লাগানো শেষ হয়েছে। তবে এবছর খাওয়ার আলুর দাম বেশি হওযায় গত বছরের চেয়ে দ্বিগুন দামে আলুর বীজ কিনতে হয়েছে। আলু লাগানোর সময় গত বছরের চেয়ে বীজ বাবদ ৫-৬ হাজার টাকা বেশি লেগেছে। এছাড়াও সার, কীটনাশকের দাম বেশি। জমি চাষ ও শ্রমিকের মজুরিও বেশি হওয়ায় আলু চাষে বিঘাতে না হলেও ২১ -২৩ হাজার টাকা খরচ হবে।

হরিপুর গ্রামের কৃষক আইয়ুব হোসেন জানান, ৪ হাজার টাকা মণ হিসেবে ইদুর আলু বীজ কিনে ১ বিঘাতে জমিতে লাগিয়েছি। এক বিঘাতে জমিতে প্রায় ৩ মণ বীজ লেগেছে। বীজের দাম বেশি হওযায় এক বিঘা জমিতে শুধু বীজের দামই ৬ হাজার টাকা বেশি লাগছে। এছাড়াও হাল চাষের খরচ বেড়েছে, সারের দাম, কীটনাশকের দাম বেশি ও শ্রমিকে মজুরি বেড়েছে। এরপর আলুর গাছ কেমন হবে, আবহাওয়া কেমন থাকবে জানি না। আবার পোকামাকড়ের আক্রমন হয়। তাই ফলন কেমন হবে জানা নেই। এত টাকা খরচ করে আলু চাষ করে আলু তোলার সময় দাম না পেলে লোকসান গুনতে হবে।

শুকবর আলী নামে আরেক কৃষক বলেন, গত বছর আড়াই বিঘা জমিতে বিভিন্ন জাতে আলু চাষ করেছিলাম। টাকার প্রয়োজনে ৮০০ টাকা মণ হিসেবে বাড়ি থেকেই বিক্রি করেছি। এখন তো বাজারে ৭০-৮০ টাকা কেজি আলু। আমরা বিক্রির সময় দাম পাই না। ব্যবসায়ীরা লাভবান হয়। তিনি বলেন, গত বছর আলু বিক্রি করে দেওযায় এবার বীজ সংরক্ষণ করা হয়নি। এবারও আড়াই বিঘা জমিতে আলু লাগাবেন ঠিক করেছন। বাজারে বীজের দাম বেশি হওযায় ছোটাছুটি করছি। কোথায় দাম কম পাবেন।

বদলগাছী উপজেলার বালুভরা এলাকার কৃষক মো. ইসমাইল বলেন, ২ বিঘা জমিতে আলু লাগানোর চিন্তা করেছি। আলু লাগাতে আরও ১৫ দিন সময় লাগবে। তবে এখনই বীজের যে দাম পুরোদমে আলু লাগানো শুরু হলে হয়তো আরও দাম বাড়বে। বর্তমান দাম অনুযায়ী আলু তোলার পর লাভ হবে না লোকসান হবে বোঝা যাচ্ছে না। এর পরও ঝুঁকি নিয়ে আলু লাগাবো। তাই আলুর দাম নির্ধারণে সরকারিভাবে পদক্ষেপের দাবি এই কৃষক। নওগাঁ জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আবুল কালাম আজাদ বলেন, জেলায় ইতোমধ্যে উঁচু জমিগুলোতে আলু চাষ শুরু হয়েছে। নভেম্বরের শেষ পর্যন্ত আলু লাগানো যাবে। যেহেতু এবার বাজারের আলুর দাম বেশি তাই তুলনামূলকভাবে আলু বীজের দাম বেশি। এছাড়াও বাজারের আলুর দাম বেশি হওযায় আশা করছি কৃষকরা আরও বেশি আলু চাষে ঝুঁকবেন এবং লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে।


আরোও অন্যান্য খবর
Paris