শনিবার

১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
রাজশাহী জেলা পরিষদের উদ্যোগে কেন্দ্রীয় শহীদ মিনার নির্মাণ কাজের শুভ সূচনা মোহনপুরে ভোক্তা অধিকারের অভিযান ৩ প্রতিষ্ঠানকে জরিমানা ইলেকট্রনিক ইমুনাইজেশন রেজিস্ট্রেশন কার্যক্রমের অভিজ্ঞতা বিনিময়ে চসিক পরিদর্শনে রাসিক প্রতিনিধি দল গোদাগাড়ীতে বিদ্যুতের ডিজিটাল প্রিপেইড মিটার প্রত্যাহারের দাবিতে মানববন্ধন রাজশাহীতে আ’লীগ কর্মী নয়নালের মৃত্যুর রহস্য উদঘাটনের দাবি ‘সাংবাদিকদের বাংলাদেশ ব্যাংকে প্রবেশে বাধা নেই’ রক্তস্বল্পতা দূর করবে কচু যুক্তরাষ্ট্র-ইসরায়েল সম্পর্ক কি একদম তলানিতে কান উৎসবে নজর কাড়লেন অন্তঃসত্ত্বা প্রিয়তি শরিয়াহ ভিত্তিক ব্যাংকের আমানত কমেছে, ঋণ বাড়ছে, আস্থার সংকট

রাজশাহী ও মহিলা কলেজে উদ্যাপিত হলো বাংলা নববর্ষ

Paris
Update : রবিবার, ১৬ এপ্রিল, ২০২৩

প্রেস বিজ্ঞপ্তি
রমজানের পবিত্রতা ও ধর্মীয় অনুভূতি বজায় রেখে আড়ম্বরে রাজশাহী কলেজে উদ্যাপিত হলো বাঙালির প্রাণের উৎসব বাংলা বর্ষবরণ-১৪৩০। সকাল ০৯:৩০ মি. প্রশাসন ভবন চত্বর থেকে শিক্ষক-শিক্ষার্থীদের উপস্থিতিতে বাংলা নববর্ষ ১৪৩০ উদ্যাপন অনুষ্ঠানের উদ্বোধন করেন রাজশাহী কলেজের উপাধ্যক্ষ প্রফেসর মোহা: ওলিউর রহমান। অনুষ্ঠানের শুরুতে জাতীয় সংগীত এবং ‘এসো হে বৈশাখ, এসো এসো’ গান পরিবেশন করা হয়। এরপর অনুষ্ঠিত হয় বর্ণাঢ্য র‌্যালি। বেলুন, চালুন-কুলা হাতে শিক্ষক, শিক্ষার্থী ও কর্মচারীদের উচ্ছ্বল অংশগ্রহণে র‌্যালিটি হয়ে উঠে অনবদ্য। র‌্যালিতে নেতৃত্ব প্রদান করেন কলেজের উপাধ্যক্ষ প্রফেসর মোহা: ওলিউর রহমান। এছাড়াও উপস্থিত ছিলেন শিক্ষক পরিষদের সম্পাদক প্রফেসর আব্দুল্লাহ আল মাহমুদ, সাহিত্য ও সাংস্কৃতিক কমিটির আহ্বায়ক প্রফেসর ড. মোসাঃ ইয়াসমীন আকতার সারমিন, বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধানগণ, শিক্ষকমণ্ডলী, শিক্ষার্থীসহ কলেজের কর্মচারীবৃন্দ। র‌্যালি শেষে সংক্ষিপ্ত বক্তব্যে উপাধ্যক্ষ প্রফেসর মোহা: ওলিউর রহমান বলেন- বাংলা নববর্ষ আমাদের জাতীয় জীবনের এক উজ্জ্বল ও আনন্দময় উৎসব। এই উৎসবে জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে সকল বাঙালি একসাথে আনন্দে মেতে উঠে। এতে প্রমাণিত হয় আমাদের সংস্কৃতি মানবতাবাদী ও মানবিক। বাংলা নববর্ষে সকলের সুখ ও সমৃদ্ধি কামনা করে অতীতের সকল ব্যর্থতা ও জরাজীর্ণতাকে পেছনে ফেলে নতুন উদ্দীপনা ও উৎসাহে স্মাট বাংলাদেশ বিনির্মাণে সকলকে এগিয়ে আসার জন্য তিনি আহ্বান জানান।
এদিকে ১৪ এপ্রিল শুক্রবার রাজশাহী সরকারি মহিলা কলেজে বাংলা নববর্ষ অনুষ্ঠান উদ্্যাপিত হয়। এ অনুষ্ঠানের শুভ উদ্বোধন করেন কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. জুবাইদা আয়েশা সিদ্দীকা। বাংলা নববর্ষ-১৪৩০ উদ্্যাপন অনুষ্ঠান জাতীয় সংগীত ও এসো হে বৈশাখ গান পরিবেশনের মাধ্যমে শুরু হয়। পরবর্তীতে কলেজ ক্যাম্পাসে বাংলা নববর্ষ উপলক্ষ্যে বর্ণাঢ্য শোভাযাত্রা অনুষ্ঠিত হয়। শোভাযাত্রা শেষে সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অধ্যক্ষ প্রফেসর ড. জুবাইদা আয়েশা সিদ্দীকা বলেন, বাংলা নববর্ষ বাঙ্গালীর হাজার বছরের সংস্কৃতি ও সার্বজনীন অনুষ্ঠান। কৃষিভিত্তিক অর্থনীতির অনুষঙ্গ হিসেবে বাংলা পঞ্জিকা, হালখাতা, বৈশাখী মেলা প্রভৃতি নানা ধরনের কার্যক্রমে বছর শুরুর প্রস্তুতি গ্রহণ করা হয়। জাতির পিতা বঙ্গবন্ধুর ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত অসাম্প্রদায়িক বাংলাদেশ ও মাননীয় প্রধানমন্ত্রীর উন্নত সমৃদ্ধ ডিজিটাল স্মার্ট বাংলাদেশ গঠনে নববর্ষের সার্বজনীন অসাম্প্রদায়িক চেতনা নতুন প্রজন্মের মাঝে ছড়িয়ে দেয়া হোক আজকের দিনের প্রত্যয় ও অঙ্গীকার। আলোচনায় অংশগ্রহণ করেন কলেজের উপাধ্যক্ষ প্রফেসর ড. নাজনীন সুলতানা, বিসিএস এডুকেশন ক্যাডার্স কাউন্সিল-এর সম্মানিত সম্পাদক জনাব মোঃ তোফাজ্জল হোসেন মোল্লা, অর্থনীতি বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর মোঃ সারওয়ার জাহান ও ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের শিক্ষক প্রফেসর সৈয়দা গুলশান ফেরদৌস। আলোচকগণ বাঙ্গালী সংস্কৃতি ও অর্থনীতিতে পহেলা বৈশাখের গুরুত্ব তুলে ধরেন। আলোচনায় আরও উপস্থিত ছিলেন সকল বিভাগের সম্মানিত বিভাগীয় প্রধান, শিক্ষক, কর্মকর্তা-কর্মচারি ও শিক্ষার্থীবৃন্দ। বিপুল উৎসাহ উদ্দীপনা ও আনন্দ আয়োজনের মাধ্যমে এই উৎসব উদ্্যাপিত হয়।


আরোও অন্যান্য খবর
Paris