শনিবার

২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
তীব্র তাপদাহে রাসিকের উদ্যোগে ১০ স্থানে বিশেষ স্বাস্থ্যসেবা ক্যাম্প নওগাঁয় ১১০ মেট্রিক টন ভূট্টা উৎপাদনের লক্ষ্যমাত্রা কেন্দ্রীয় নির্দেশনা অমান্য করে বাঘা উপজেলায় আ.লীগের প্রার্থী নির্ধারণ! বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে : প্রধানমন্ত্রী গরমের জন্য সরকারকে দায়ী করলেন রিজভী আপাতত গরমেই খেলবে সাবিনা-সানজিদারা ১০ কোটি টাকা অনিয়ম পাবনায় অগ্রণী ব্যাংকের ৩ কর্মকর্তা আটক লালমনিরহাটেও যোগ দেননি কেএনএফ প্রধান নাথানের স্ত্রী বাংলাদেশের চিকিৎসা খাতে থাই বিনিয়োগ চেয়েছেন প্রধানমন্ত্রী তীব্র তাপদাহে নগরবাসীর পাশে থাকতে রাসিক যেসব উদ্যোগ গ্রহণ করতে যাচ্ছে

জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্স ভর্তির প্রথম মেধাতালিকা প্রকাশ

Paris
Update : মঙ্গলবার, ২১ জুন, ২০২২

এফএনএস : ২০২১-২২ শিক্ষাবর্ষে জাতীয় বিশ্ববিদ্যালয়ে স্নাতক প্রথম বর্ষে ভর্তির মেধাতালিকা প্রকাশ করা হয়েছে। গতকাল সোমবার বিকেল ৪টার পর মেধাতালিকা প্রকাশ করা হয়। মোবাইল ফোনে ক্ষুদে বার্তা বা এসএমএসের মাধ্যমে ফল জানা যাবে। এজন্য যে কোনো মোবাইল নম্বর থেকে হঁ<ংঢ়ধপব>ধঃযহ<ংঢ়ধপব>ৎড়ষষ টাইপ করে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। এছাড়া এদিন রাত ৯টায় জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে মেধাতালিকা দেখতে পারবেন ভর্তিচ্ছুরা। জাতীয় বিশ্ববিদ্যালয়টির স্নাতকপূর্ব শিক্ষাবিষয়ক স্কুলের ডিন (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. মো. নাসির উদ্দিন জানান, ফল প্রকাশের পর থেকে ২৮ জুনের মধ্যে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি সংক্রান্ত ওয়েবসাইটে গিয়ে অনার্স অ্যাপ্লিকেন্ট লগ-ইন লিংকে গিয়ে সঠিক রোল নম্বর ও পিন নম্বর দিয়ে লগ-ইন করে চূড়ান্ত ভর্তি ফরম পূরণ করে এর প্রিন্ট কপি নিতে হবে। জানা গেছে, প্রথম মেধা তালিকায় স্থানপ্রাপ্ত ভর্তিচ্ছু শিক্ষার্থী ২০২০-২১ শিক্ষাবর্ষে কোনো শিক্ষা কার্যক্রমে ভর্তি হয়ে থাকলে তাকে অবশ্যই ২৭ জুনের মধ্যে পূর্ববর্তী শিক্ষাবর্ষের ভর্তি বাতিল করে অনলাইনে চূড়ান্ত ভর্তি ফরম পূরণ করতে হবে।

 

অন্যথায় দ্বৈত ভর্তির কারণে শিক্ষার্থীর ২০২১-২২ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি ও রেজিস্ট্রেশন বাতিল বলে গণ্য হবে। প্রথম মেধা তালিকায় স্থান পাওয়া কোনো শিক্ষার্থী তার বিষয় পরিবর্তন করতে ইচ্ছুক হলে তাকে চূড়ান্ত ভর্তি ফরমে বিষয় পরিবর্তনের নির্দিষ্ট ঘরে ‘হ্যাঁ’ অপশন বাছাই করতে হবে। এক্ষেত্রে শিক্ষার্থীদের বিষয় পছন্দক্রম অনুযায়ী সংশ্লিষ্ট কলেজে বিষয়ভিত্তিক শূন্য আসনে মেধার ভিত্তিতে বিষয় পরিবর্তন করা হবে। এ শিক্ষাবর্ষে ভর্তি হওয়া শিক্ষার্থীদের ক্লাস আগামী ৩ জুলাই থেকে শুরু হবে। গত ২২ মে বিকেল ৪টা থেকে শুরু হয়ে ৯ জুন রাত ১২টা পর্যন্ত চলে ভর্তি আবেদন প্রক্রিয়া। ২০২১-২২ শিক্ষাবর্ষে বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখার তিনটি ইউনিটে মোট ৫ লাখ ৪৮ হাজার ৪২৮ জন ভর্তিচ্ছু আবেদন করেন। এর মধ্যে বিজ্ঞানে ১ লাখ ৬০ হাজার ৮৮৪ জন, ব্যবসায় শিক্ষা শাখায় ১ লাখ ১২ হাজার ৭৬৫ এবং মানবিকে ২ লাখ ৭৪ হাজার ৭৮২টি আবেদন জমা পড়ে।


আরোও অন্যান্য খবর
Paris