রবিবার

৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
আজ থেকে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান খুলছে গাজীপুরে ট্রেনের মুখোমুখি সংঘর্ষের পর পশ্চিমাঞ্চল রেলওয়ের শিডিউল বিপর্যয় রাজশাহী জনস্বাস্থ্য অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলীর অপসারণ চায় ঠিকাদাররা! নগদ আছে ১ কোটি টাকা, জানেন না টিভি-ফ্রিজ ও আসবাবপত্রর মূল্য! সরকার পরিচালনাকারী সবাই ফেরেশতা নয় : তথ্যপ্রতিমন্ত্রী মিথিলার মুকুটে যুক্ত হলো নতুন পালক মৃত্যুকে কাছ থেকে দেখলেন নায়ক দেব! ধান কাটতে গিয়ে ‘হিট স্ট্রোকে’ বাঘার শ্রমিকের সিংড়ায় মৃত্যু! গাজীপুরে ট্রেনের মুখোমুখি সংঘর্ষের পর পশ্চিমাঞ্চল রেলওয়ের শিডিউল বিপর্যয় গাজীপুরে ট্রেনের মুখোমুখি সংঘর্ষের পর পশ্চিমাঞ্চল রেলওয়ের শিডিউল বিপর্যয়

দৃশ্যমান স্থানে মাদ্রাসার সাইনবোর্ড স্থাপনে নির্দেশ

Paris
Update : বৃহস্পতিবার, ১৯ মে, ২০২২

এফএনএস : দেশের মাদ্রাসা শিক্ষাপ্রতিষ্ঠানের মূল ভবনে দৃশ্যমান স্থানে নাম ও ঠিকানাসহ বাংলা ভাষায় সাইনবোর্ড স্থাপনের নির্দেশ দিয়েছে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর। গতকাল বুধবার অধিদপ্তরের মহাপরিচালক কে এম রুহুল আমীনের সই করা অফিস আদেশ জারি করা হয়। এর আগে গত মঙ্গলবার শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ অধিদপ্তরের মহাপরিচালককে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য নির্দেশ দেয়। অধিদপ্তরের অফিস আদেশে বলা হয়, দেশের বিভিন্ন স্থানে স্থাপিত বেশিরভাগ মাদ্রাসার মূলভবনে মাদ্রাসার নাম-ঠিকানা সংবলিত কোনও সাইনবোর্ড স্থাপন করা হয় না।

এ ছাড়া বড় রাস্তার পাশে কিংবা দৃশ্যমান স্থানে দিক-নির্দেশক চিহ্নসহ মাদ্রাসার নাম-ঠিকানা সংবলিত সাইনবোর্ড ও স্থাপন করা হয় না। ফলে পরিদর্শনকালে কিংবা দাফতরিক প্রয়োজনে মাদ্রাসার সঠিক অবস্থান চিহ্নিত করা কষ্ট সাধ্য হয়ে পড়ে। অফিস আদেশে আরও বলা হয়, প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠানের দিক-নির্দেশক বা সাইনবোর্ড দৃশ্যমান স্থানে থাকলেও বেশিরভাগ মাদ্রাসার ক্ষেত্রে তা দেখা যায় না।

এ ছাড়া শিক্ষাপ্রতিষ্ঠানের নাম-ঠিকানা সংবলিত সাইনবোর্ড স্থাপনের বিষয়ে সরকারি নির্দেশনাও রয়েছে। উপরন্তু, দৃশ্যমান স্থানে সাইনবোর্ড স্থাপন করা হলে মাদ্রাসার প্রচার ও পরিচিতির জন্য সহায়ক হয়। দেশের সব কামিল, ফাজিল, আলিম, দাখিল ও এবতেদায়ি মাদ্রাসার মূলভবন ও প্রবেশপথে নাম- ঠিকানা সংবলিত সাইনবোর্ড এবং বড় রাস্তার পাশে কিংবা দৃশ্যমান স্থানে দিক-নির্দেশক চিহ্নসহ বাংলায় মাদ্রাসার নাম-ঠিকানা সংবলিত সাইনবোর্ড স্থাপনের জন্য অনুরোধ করা হলো।


আরোও অন্যান্য খবর
Paris