রবিবার

৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
গোলাম আরিফ টিপু কখনো আপোষ করেননি : মেয়র রাজশাহী ওয়াসার নতুন উদ্যোগকে আত্মঘাতী বলছে সুশীল সমাজ জনগণের আস্থাহীন সেনাবাহিনী রণাঙ্গণে বিজয়ী হতে পারে না : প্রধানমন্ত্রী লালপুরে আ.লীগ নেতা মঞ্জু হত্যার ঘটনায় ২ জন আটক মেয়রের সাথে ফটোজার্নালিস্ট এ্যাসোসিয়েশনের নবনির্বাচিত নেতৃবৃন্দের সৌজন্য সাক্ষাৎ বাগমারায় মহিলা ভাইস চেয়ারম্যান পদে তিন সভাপতির লড়াই বাগমারায় মিথ্যা অভিযোগ দিয়ে মাদ্রাসা শিক্ষার্থীর উপর অমানবিক নির্যাতন গোদাগাড়ী উপজেলায় লড়াই হবে ত্রিমূখী আজ থেকে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান খুলছে গাজীপুরে ট্রেনের মুখোমুখি সংঘর্ষের পর পশ্চিমাঞ্চল রেলওয়ের শিডিউল বিপর্যয়

বাংলাদেশের বিনিয়োগ চায় শ্রীলঙ্কা

Paris
Update : সোমবার, ৪ এপ্রিল, ২০২২

এফএনএস : পর্যটন ও কৃষি খাতে বাংলাদেশি উদ্যোক্তাদের বিনিয়োগ টানতে আগ্রহী শ্রীলঙ্কা। গতকাল রোববার দুপুরে এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করে এ আগ্রহের কথা ব্যক্ত করেছেন ঢাকায় নিযুক্ত দেশটির হাইকমিশনার প্রফেসর সুদর্শন সেনেভিরত্নে। এফবিসিসিআই কার্যালয়ে সাক্ষাতে হাইকমিশনার বলেন, বিদেশি বিনিয়োগকারীদের জন্য কর অবকাশসহ আকর্ষণীয় সুযোগ সুবিধা দিচ্ছে তার দেশ। শ্রীলঙ্কার বিপুল অনাবাদী কৃষি জমিতে বিনিয়োগ করে লাভবান হতে পারবেন বাংলাদেশি উদ্যোক্তারা।

এ ছাড়া পর্যটন, শিপিংখাতেও উন্নয়নে বাংলাদেশের সহযোগিতা কামনা করেন রাষ্ট্রদূত। তিনি জানান, কলম্বো বন্দরে এখন ৪টি হারবার রয়েছে। আধুনিক আরও সুযোগ সুবিধা সংযুক্ত করা হয়েছে। বাংলাদেশের পণ্যবাহী বিদেশগামী জাহাজগুলোকে কলম্বো হয়ে যাওয়ার আহ্বান জানান তিনি। এ সময় এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন বলেন, দু-দেশের মধ্যে মুক্ত বাণিজ্য চুক্তি হলে দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগ বাড়ানো সহজ হবে। মার্কিন যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে বাংলাদেশের বেশিরভাগ বাণিজ্য হয়। কিন্তু প্রতিবেশী দেশের সঙ্গে ব্যবসা করলে তা বেশি লাভজনক হয়।

নাফটা, আসিয়ানের আন্তঃবাণিজ্যের প্রসঙ্গ তুলে সভাপতি বলেন, সাফটা কার্যকর হলে সার্কভুক্ত দেশগুলোর উন্নয়ন আরও ত্বরান্বিত হতো। এ ছাড়া সার্কভুক্ত দেশগুলোর মধ্যে জ¦ালানিখাতে সহযোগিতার বিষয়ে গুরত্বারোপ করেন এফবিসিসিআই সভাপতি। সভায় বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যে নার্সিং প্রশিক্ষণ বিষয়ে যৌথ উদ্যোগ গ্রহণের আহ্বান জানান এফবিসিসিআই পরিচালক প্রীতি চক্রবর্তী। সভায় আরও উপস্থিত ছিলেন এফবিসিসিআইয়ের সহ-সভাপতি হাবীব উল্লাহ ডন, পরিচালক শমী কায়সার, ড. নাদিয়া বিনতে আমীন ও মহাসচিব মোহাম্মদ মাহফুজুল হক।


আরোও অন্যান্য খবর
Paris