শুক্রবার

২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দেশের চার সমুদ্র বন্দরকে ১ নম্বর সতর্ক সংকেত

Paris
Update : সোমবার, ২১ মার্চ, ২০২২

এফএনএস : সাগরে সৃষ্ট সুস্পষ্ট লঘুচাপটি আরও ঘনীভূত হয়ে নিম্বচাপে পরিণত হয়েছে। এটি আরও ঘনীভূত হয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার শঙ্কা রয়েছে। ঝড়ে পরিণত হলে এর নাম হবে ‘অশনি’; যার অর্থ বজ্র বা বাজ। নামটি প্রস্তাব করেছে শ্রীলঙ্কা। এদিকে নিম্নচাপের প্রভাবে সাগর উত্তাল থাকায় দেশের চার সমুদ্র বন্দরকে ১ নম্বর সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে। তবে এই ঝড় বাংলাদেশের দিকে নয়, মিয়ানমার উপকূলের দিকে যাওয়ার শঙ্কা বেশি বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। আবহাওয়াবিদ বজরুল রশিদ বলেন, সাগরের সুস্পষ্ট লঘুচাপটি শক্তিশালী হয়ে নিম্নচাপে পরিণত হয়েছে।

এটি আরও ঘনীভূত হয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার শঙ্কা দেখছি আমরা। আজ সোমবার এটি শক্তিশালী হয়ে উঠতে পারে। তবে এর গতিপথ এখনও মিয়ানমারের দিকে। ফলে এ দিন দেশের সতর্কতা সংকেত বৃদ্ধির আশঙ্কা নেই। তবে মিয়ানমার সীমান্তবর্তী এলাকায় হালকা বৃষ্টি হতে পারে। এ ছাড়া দেশের বিভিন্ন এলাকা দিয়ে যে তাপপ্রবাহ বয়ে যাচ্ছে তা অব্যাহত থাকতে পারে। আবহাওয়ার বিশেষ সতর্ক বার্তায় বলা হয়, দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন দক্ষিণ আন্দামান সাগর এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি আরো ঘণীভূত হয়ে একই এলাকায় নিম্নচাপে পরিণত হয়েছে।

এটি গতকাল রোববার চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১ হাজার ৩৮০ কিলোমিটার দক্ষিণে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ১ হাজার ২৯৫ কিলোমিটার দক্ষিণে, মোংলা সমুদ্রবন্দর থেকে ১ হাজার ৪৪০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপূর্বে এবং পায়রা সমুদ্র বন্দর থেকে ১ হাজার ৩৭৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপূর্বে অবস্থান করছিল। এটি আরও ঘণীভূত হয়ে উত্তর বা উত্তরপূর্ব দিকে অগ্রসর হতে পারে। এর প্রভাবে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরগুলোকে ১ নম্বর দূরবর্তী সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। পাশাপাশি উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

সেইসাথে তাদের গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে। এ দিন দেশের সর্বোচ্চ তাপমাত্রা রাজশাহীতে ৩৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। এ ছাড়া বিভাগীয় শহরগুলোর মধ্যে ঢাকায় ৩৬ দশমিক ৫, ময়মনসিংহে ৩৫, চট্টগ্রামে ৩৪ দশমিক ৪, সিলেটে ৩৬ দশমিক ২, রংপুরে ৩৫ দশমিক ৬, খুলনায় ৩৫ দশমিক ৭ এবং বরিশালে এ দিন ৩৫ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এদিকে আবহাওয়া অধিদফতরের পূর্বাভাসে বলা হয়, সারাদেশে শুষ্ক আবহাওয়া অব্যাহত থাকতে পারে।

রাঙ্গামাটি, চাঁদপুর, ফেনী, সিলেট, দিনাজপুর, পঞ্চগড়, নীলফামারী ও পটুয়াখালী জেলাসহ রাজশাহী, ঢাকা না বিভাগের উপর দিয়ে মৃদু তাপ প্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। তাপমাত্রায় সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। এ দিকে ভারতের আবহাওয়া অধিদফতর জানিয়েছে, ভারত মহাসাগরে তৈরি হওয়া লঘুচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে যাচ্ছে। এ ঘূর্ণিঝড়ের নাম ‘অশনি’। আজ সোমবার প্রবল শক্তি নিয়ে এটি ভারত, বাংলাদেশ ও মিয়ানমার উপকূলে আঘাত হানতে পারে।


আরোও অন্যান্য খবর
Paris