সোমবার

২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দূর হচ্ছে শৈত্যপ্রবাহ

Paris
Update : বুধবার, ১৯ জানুয়ারি, ২০২২

এফএনএস : দেশের ৫ জেলায় গত সোমবার মৃদু শৈত্যপ্রবাহ বয়ে গেলেও একদিনের ব্যবধানে গতকাল মঙ্গলবার তা কমে তিন জেলায় নেমে আসে। পরবর্তী আগামী ২৪ ঘণ্টায় ওই তিন জেলা থেকেও শৈত্যপ্রবাহ দূর হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া বিভাগ। গত রোববার থেকে কুড়িগ্রাম ও পঞ্চগড়ে মৃদু শৈত্যপ্রবাহ শুরু হয়। গত সোমবার শৈত্যপ্রবাহ দিনাজপুর, চুয়াডাঙ্গা ও মৌলভীবাজারে বিস্তৃত হয়। গতকাল মঙ্গলবার নওগাঁয়েও শৈত্যপ্রবাহ বইছিল। এ ছাড়া পঞ্চগড়, দিনাজপুরেও ছিল মৃদু শৈত্যপ্রবাহ। তাপমাত্রা কিছুটা কমে যাওয়ার পর এখন আবার বাড়তির দিকে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

গতকাল মঙ্গলবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল পঞ্চগড়ের তেঁতুলিয়ায়, ৯ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। যেটা একদিন আগে ছিল ৮ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। অন্যদিকে ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ১৪ দশমিক ৮ ডিগ্রি থেকে কমে হয়েছে ১৪ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক জানান, গতকাল মঙ্গলবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

এসময়ে সারাদেশে রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। তিনি আরও বলেন, নওগাঁ, দিনাজপুর ও পঞ্চগড় জেলায় মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা প্রশমিত হতে পারে। আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।


আরোও অন্যান্য খবর
Paris