শনিবার

২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
তীব্র তাপদাহে রাসিকের উদ্যোগে ১০ স্থানে বিশেষ স্বাস্থ্যসেবা ক্যাম্প নওগাঁয় ১১০ মেট্রিক টন ভূট্টা উৎপাদনের লক্ষ্যমাত্রা কেন্দ্রীয় নির্দেশনা অমান্য করে বাঘা উপজেলায় আ.লীগের প্রার্থী নির্ধারণ! বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে : প্রধানমন্ত্রী গরমের জন্য সরকারকে দায়ী করলেন রিজভী আপাতত গরমেই খেলবে সাবিনা-সানজিদারা ১০ কোটি টাকা অনিয়ম পাবনায় অগ্রণী ব্যাংকের ৩ কর্মকর্তা আটক লালমনিরহাটেও যোগ দেননি কেএনএফ প্রধান নাথানের স্ত্রী বাংলাদেশের চিকিৎসা খাতে থাই বিনিয়োগ চেয়েছেন প্রধানমন্ত্রী তীব্র তাপদাহে নগরবাসীর পাশে থাকতে রাসিক যেসব উদ্যোগ গ্রহণ করতে যাচ্ছে

সুদানে অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে গুলি, নিহত ৩

Paris
Update : শনিবার, ৮ জানুয়ারি, ২০২২

এফএনএস : সুদানে অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে নিরাপত্তা বাহিনীর গুলিতে ৩ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও কয়েকশো মানুষ। গত বৃহস্পতিবার আফ্রিকার এই দেশটিতে নিরাপত্তা বাহিনীর গুলিতে হতাহতের এই ঘটনা ঘটে। গত অক্টোবরে সামরিক অভ্যুত্থানের মাধ্যমে সুদানে ক্ষমতা দখল করে সেনাবাহিনী। এরপর থেকে বেসামরিক শাসনের দাবিতে বিক্ষোভ চলছে। এরই অংশ হিসেবে গত বৃহস্পতিবার হাজার হাজার মানুষ রাস্তায় নেমেছিলেন। নিরাপত্তা বাহিনী প্রথমে কাঁদানে গ্যাস নিক্ষেপ করে ও পরে গুলিবর্ষণ করে।

আর এতেই তিনজন নিহত ও তিনশো জন আহত হন। সুদান ডক্টরস কমিটি জানিয়েছে, সামরিক অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখলের পর থেকে সুদানে এখন পর্যন্ত ৬০ জন বিক্ষোভকারী নিহত হয়েছেন। সুদানের সরকারি কর্মকর্তারা অবশ্য গুলি চালানোর ঘটনা অস্বীকার করে একাধিকবার জানিয়েছে, বিক্ষোভকারীদের ওপর গুলি চালানো হয়নি। বৃহস্পতিবারই মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন সুদানের নিরাপত্তা বাহিনীর কাছে বিক্ষোভে গুলি না চালানোর আবেদন জানিয়েছিলেন। এরপরও বিক্ষোভে গুলি ও প্রাণহানির ঘটনা ঘটলো।

নিহত তিন জনের মধ্যে সুদানের রাজধানী খার্তুমের পার্শ্ববর্তী ওমডারমান শহরে নিরাপত্তা বাহিনীর গুলিতে দুইজন বিক্ষোভকারী মারা গেছেন। আর বাহরি জেলায় মারা গেছেন একজন। সুদান ডক্টরস কমিটির কর্মকর্তা নাদিম সিরাগ বলেছেন, একজন বিক্ষোভকারীর মাথায় গুলি লেগেছিল। হাসপাতালে নিয়ে যাওয়ার আগেই তিনি মারা যান। অনেকে আহত হয়েছেন। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, সুদানের বিভিন্ন জায়গায় বিক্ষোভ চলছে। ২২ বছর বয়সী বিক্ষোভকারী সামার আল-তায়েব বার্তাসংস্থা এএফপি’কে জানিয়েছেন, সেনাবাহিনী ক্ষমতা না ছাড়া পর্যন্ত বিক্ষোভ চলবে।

মূলত গত বৃহস্পতিবার সকাল থেকে সুদানে ইন্টারনেট বন্ধ ছিল। তা সত্ত্বেও সামাজিক যোগাযোগমাধ্যমে বিক্ষোভের ভিডিও আপলোড করা হয়েছে। সেখানে দেখা যাচ্ছে, সুদানের পতাকা নিয়ে বিক্ষোভকারীরা বলছেন, জনগণের কাছে ক্ষমতা ফিরিয়ে দিতে হবে। এছাড়া নিরাপত্তা বাহিনীকে কাঁদানে গ্যাসের শেল নিক্ষেপ করতে এবং এর জবাবে বিক্ষোভকারীদের ইট ছুঁড়তেও দেখা যায় ভিডিওতে।


আরোও অন্যান্য খবর
Paris