শুক্রবার

২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আগামী বছর জুন-জুলাই মাসে সংক্ষিপ্ত সিলেবাসে এসএসসি পরীক্ষা: শিক্ষামন্ত্রী

Paris
Update : শুক্রবার, ৩১ ডিসেম্বর, ২০২১

এফএনএস : ২০২২ সালের মাঝামাঝি সব বিষয়ের ওপরে সংক্ষিপ্ত সিলেবাসে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষায় নেওয়া হতে পারে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। গতকাল বৃহস্পতিবার সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ২০২১ সালের এসএসসি পরীক্ষার ফল প্রকাশ ও ২০২২ শিক্ষাবর্ষের বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ কাযক্রমের উদ্বোধন অনুষ্ঠানে এ কথা বলেন শিক্ষামন্ত্রী। ডা. দীপু মনি বলেন, ২০২২ সালের এসএসসি পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে নেওয়া হবে।

পরীক্ষা নৈর্বাচনিক ও নৈব্যক্তিক দুই বিষয়ে নেওয়া হবে কিনা তা করোনা পরস্থিতি বিবেচনা কর সিদ্ধান্ত নেওয়া হবে। যদি পরিস্থিতি অনুকূলে না থাকলে শুধু নৈর্বাচনিক বিষয়ের ওপরে তত্ত্বীয় পরীক্ষা নেওয়া হবে। সাংবাদিকের প্রশ্নের উত্তরে শিক্ষামন্ত্রী বলেন, সব বিষয়ের ওপরেই সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা নেওয়া হবে। এ বছর শুধু তিনটি বিষয়ের ওপর পরীক্ষা নেওয়া হলেও আগামী বছর সব বিষয়ের ওপর নেওয়া হবে। তিনি বলেন, আগামী বছরের এসএসসি পরীক্ষা বছরের মাঝামাঝি সময়ে জুন-জুলাইয়ে অনুষ্ঠিত হবে।

এজন্য শিক্ষার্থীদের নিয়মিত ক্লাস নেওয়া হবে। সপ্তাহে ৬ দিন ক্লাস নেওয়া হবে বলেও জানান শিক্ষামন্ত্রী। গত দুই মাস এসএসসি ও এইচএসসি পরীক্ষার কারণে স্কুল শিক্ষার্থীদের টিকা কার্যক্রম ব্যাহত হয়েছে উল্লেখ করে দীপু মনি বলেন, পরীক্ষা শেষ হওয়ায় আবারও পুরোদমে টিকা কার্যক্রম শুরু হবে। শিক্ষার্থী ও অভিভাবকদের সচেতন করতে আমরা পদক্ষেপ নিচ্ছি। মন্ত্রী বলেন, ২০২৩ সালে নতুন কারিকুলামে শিক্ষা কার্যক্রম চালু হবে। দক্ষতা ও প্রায়োগিক জ্ঞান নির্ভর শিক্ষা কার্যক্রম শুরু হয়েছে। তিনি বলেন, প্রতিটি উপজেলায় একটি করে কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান তৈরি করবে সরকার।

১০০টির কাজ চলমান রয়েছে। বিভাগীয় পর্যায়ে হচ্ছে তৈরি করা হচ্ছে মহিলা পলিটেকনিক স্কুল। শিক্ষামন্ত্রী বলেন, আমরা ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রত্যয়ে দৃঢ়প্রতিজ্ঞ। গতবারের মতো এবারও সম্পূর্ণ পেপারলেস ফল প্রকাশিত হচ্ছে। কোভিড-১৯ এর কারণে ফল প্রকাশের দিনে স্বাস্থ্যবিধি মেনে ঘরে থেকে সরাসরি মোবাইল ফোনে ফল পাওয়ার ব্যবস্থা নেওয়া হয়েছে। শিক্ষামন্ত্রী বলেন, সামাজিক দূরত্ব বজায় রাখার জন্যে শিক্ষাপ্রতিষ্ঠানে ফল প্রকাশের দিনে কোনও ধরনের সমাবেশ বা উৎসব না করার নির্দেশনাও দেওয়া হয়েছে। তিনি বলেন, শিক্ষা মন্ত্রণালয়, বোর্ডসমূহ, জেলা ও উপজেলা প্রশাসনের সমন্বিত প্রচেষ্টার ফলে পরীক্ষার সার্বিক ব্যবস্থাপনায় ক্রমশ উন্নতির ধারা অব্যাহত রয়েছে।

আগামী বছরের বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে নেওয়া হবে, সেজন্য বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনকে বলা হয়েছে বলে জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, করোনা পরিস্থিতির কারণে ২০২১ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে আয়োজন করা হয়েছে। সে কারণে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষাও সংক্ষিপ্ত সিলেবাসে আয়োজন করা হবে। মন্ত্রী বলেন, আগামী বছরের বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা যাতে সংক্ষিপ্ত সিলেবাসে নেওয়া হয় সেজন্য বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনকে নির্দেশনা দেওয়া হয়েছে। তারা পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সঙ্গে বৈঠক করে এ বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করবেন।

এ বছর এসএসসি ও সমমান পরীক্ষায় জিপিএ-৫ এবং পাশের হার বৃদ্ধি পাওয়ার বিষয়ে জানতে চাইলে শিক্ষামন্ত্রী বলেন, এবার বিশেষ পরিস্থিতির কারণে সংক্ষিপ্ত সিলেবাসে তিনটি বিষয়ে পরীক্ষা নেওয়া হয়েছে। বাকি বিষয়গুলোর মূল্যায়ন অষ্টম শ্রেণির জেএসসি পরীক্ষার ওপর করা হয়েছে। সে কারণে হয়তো দুই সূচকে পাসের হারে বৃদ্ধি পেয়েছে। এতে করে শিক্ষার মান বেড়ে গেছে তা বলা যাবে না। তবে আগের চাইতে শিক্ষার মান কিছুটা বেড়েছে।

এটি কাক্সিক্ষত লক্ষ্যমাত্রায় নিয়ে যেতে আমাদের প্রচেষ্টা চলছে বলেও জানান ডা. দীপু মনি। বক্তব্যের শেষে সুষ্ঠুভাবে পরীক্ষা অনুষ্ঠান ও ফল প্রকাশে আন্তরিক সহযোগিতার জন্য শিক্ষামন্ত্রী সবাইকে ধন্যবাদ জানান। তিনি পরীক্ষায় কৃতকার্য পরীক্ষার্থী ও তাদের অভিভাবকদের অভিনন্দন জানান। যারা উত্তীর্ণ হতে পারেনি তাদের হতাশ হওয়ার কারণ নেই জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, আমি আশা করবো, তারা নব উদ্যমে পূর্ণ প্রস্তুতিতে আগামীতে পরীক্ষা দিয়ে সফলকাম হবে।


আরোও অন্যান্য খবর
Paris