সোমবার

২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভুটানের এলাকায় ৪ গ্রাম বানিয়েছে চীন

Paris
Update : শুক্রবার, ১৯ নভেম্বর, ২০২১

এফএনএস : শীর্ষ এক স্যাটেলাইট ছবি বিশেষজ্ঞের বরাত দিয়ে ভারতীয় সম্প্রচারমাধ্যম এনডিটিভি জানিয়েছে, গত এক বছরে ভুটানের এলাকায় চারটি গ্রাম নির্মাণ করেছে চীন। ওই বিশেষজ্ঞ এক টুইট বার্তায় বেশ কয়েকটি স্যাটেলাইট ছবি প্রকাশ করে জানিয়েছেন, প্রায় একশ’ বর্গকিলোমিটার এলাকা জুড়ে একাধিক নতুন গ্রাম দেখা গেছে। বিতর্কিত ওই এলাকাটি দোকলাম উপত্যকায় অবস্থিত। ২০১৭ সালে দোকলাম সীমান্তের ওই এলাকায় মুখোমুখি অবস্থানে যায় ভারত ও চীন। পরে ভারতীয় প্রতিরক্ষা এড়িয়ে সেখানে নতুন সড়ক নির্মাণ শুরু করে বেইজিং।

এনডিটিভি বলছে, ভুটানের মাটিতে চীনের নতুন নির্মাণযজ্ঞ ভারতের জন্য বিশেষভাবে উদ্বেগজনক। কেননা ঐতিহাসিকভাবে ভুটানের পররাষ্ট্র নীতি বিষয়ে পরামর্শ দিয়ে আসছে ভারত। একই ভাবে ভুটানের বাহিনীকে প্রশিক্ষণ দিয়ে থাকে দিল্লি। সীমান্ত বিরোধ নিরসনে বরাবরই ভুটানের ওপর চাপ প্রয়োগ করে আসছে চীন।

ভূরাজনৈতিক গোয়েন্দা বিশেষজ্ঞ এবং দ্য ইন্টেল ল্যাবের গ্লোবাল রিসার্চার ডি- আটিস টুইট বার্তায় জানিয়েছেন, ২০২০ সালের মে থেকে ২০২১ সালের নভেম্বরের মধ্যে ভুটানের এলাকায় গ্রামগুলো নির্মাণ করা হয়েছে। গত বছর এনডিটিভির খবরে বলা হয় দোকলাম উপত্যকার কাছে গ্রামী নির্মাণ করছে চীন। চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম সংশ্লিষ্ট সিনিয়র সাংবাদিকের পোস্ট করা ছবিতে দেখা যায় ওই গ্রামটি ভুটানের প্রায় ২ কিলোমিটার ভেতরে অবস্থিত।


আরোও অন্যান্য খবর
Paris