বৃহস্পতিবার

২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ

১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
মোহনপুরে সড়ক দুর্ঘটনায় যুবক নিহত, ২ জন আহত ইউনিয়নের সম্পাদক মাহাতাবের বিরুদ্ধে চার কোটি টাকা আত্মসাতের অভিযোগ রাজশাহীর বাস শ্রমিকদের রাজশাহী নগরীতে পলাতক আসামির অস্থাবর সম্পত্তি জব্দ বাঘায় স্ত্রীর লাঠির আঘাতে আহত শিক্ষকের মৃত্যু চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ করতে জনপ্রশাসনে চিঠি শিক্ষামন্ত্রীর জলবায়ু বিপর্যয় উপকূলীয় মানুষের মানসিক স্বাস্থ্যে প্রভাব ফেলছে : গবেষণা গোপন নথিতে উঠে এল ইরানি কিশোরীকে যৌন নিপীড়ন-হত্যার ঘটনা ফিলিস্তিনিদের পক্ষে নির্মিত তাঁবু গুটাতে কলাম্বিয়া শিক্ষার্থীদের অস্বীকৃতি আজ মহান মে দিবস তিন দশকের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা দেখলো দেশবাসী

নির্বাচন নির্বাচন খেলা আর নয় : ফখরুল

Paris
Update : শুক্রবার, ১৫ অক্টোবর, ২০২১

এফএনএস : সরকার নিরপেক্ষ না হলে যত ভালো লোককেই নির্বাচন কমিশনের দায়িত্ব দেওয়া হোক- নিরপেক্ষ নির্বাচন করা সম্ভব নয় বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, বর্তমান দেশের বিরাজমান রাজনৈতিক পরিস্থিতিতে কোনো নিরপেক্ষ নির্বাচন সম্ভব না। সরকার যদি নিরপেক্ষভাবে নির্বাচন পরিচালনা না করে, তাহলে নির্বাচন নিরপেক্ষ হবে না। জাতীয়তাবাদী সমবায় দলের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে গতকাল বৃহস্পতিবার ঢাকা রিপোর্র্টস ইউনিটিতে আয়োজিত আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। মির্জা ফখরুল বলেন, আমরা পরিষ্কারভাবে বলেছি আগে পদত্যাগ করো, নিরপেক্ষ সরকারের হাতে ক্ষমতা দাও; তারা নির্বাচন কমিশন গঠন করবে। তারা (সরকার) তা করবে না। আমাদের কথা পরিষ্কার, নির্বাচন নির্বাচন খেলা আর হবে না।

তিনি বলেন, শহিদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের ঘোষণা দিয়েছিলেন। এ কথাটা আওয়ামী লীগ স্বীকার করতে চায় না। আমরা যারা মুক্তিযুদ্ধের সঙ্গে জড়িত ছিলাম, আন্দোলনের সঙ্গে জড়িত ছিলাম, সংগ্রামের সঙ্গে জড়িত ছিলাম- তারা সবাই তার ঘোষণা শুনেছিলাম। তিনি কালুরঘাট বেতারকেন্দ্র থেকে ঘোষণা দিলেন, তারপরই সবাই যুদ্ধে ঝাঁপিয়ে পড়ে। বিএনপি পালায়, আওয়ামী লীগ পালায় না- আওয়ামী লীগ নেতাদের এমন মন্তব্যের জবাবে মির্জা ফখরুল বলেন, আওয়ামী লীগ তো ১৯৭১ সালেই পালিয়েছে। ১৯৭১ সালে পাকিস্তানে পালিয়েছে, বাকিরা ভারতে পালিয়েছে। আমাদের দলের প্রতিষ্ঠাতা শহিদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান দেশে থেকে যুদ্ধ করেছেন।

আমরা কখনো পালিয়ে যাওয়ার দল না, তার (জিয়াউর রহমানের) প্রতিষ্ঠিত দল পালিয়ে যাওয়ার দল নয়। এখানে থেকেই লড়াই করেছে। বিএনপি মহাসচিব বলেন, জিয়াউর রহমান অল্পদিন বেঁচেছিলেন। তিনি রাজনৈতিকভাবে চার থেকে পাঁচ বছর সময় পেয়েছিলেন। এই সময়ে তিনি পুরো দেশের চেহারা পাল্টে দিয়েছিলেন। অন্যদিকে স্বাধীনতার পর ১৯৭১ সাল থেকে ১৯৭৫ সাল পর্যন্ত এদেশকে ডাস্টবিনে ফেলে দিয়েছিল আওয়ামী লীগ।

মাওলানা আবদুল হামিদ খান ভাসানী বলেছিলেন, আওয়ামী লীগের নাম পাল্টে দিতে হবে, এটাকে বলতে হবে নিখিল বাংলাদেশ লুটপাট সমিতি। এগুলো আমার কথা না, এগুলো ইতিহাস। সমবায় দলের সভাপতি মীর আফরোজ খানম যুথির সভাপতিত্বে আলোচনা সভায় উপস্থিত ছিলেন বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু, চেয়াপর্সনের উপদেষ্টা হাবিবুর রহমান হাবিব, ওলামা দলের আহ্বায়ক মাওলানা শাহ মোহাম্মদ নেছারুল হোক, কৃষক দলের নেতা কেএম রকিবুল ইসলাম রিপন প্রমুখ।


আরোও অন্যান্য খবর
Paris