বুধবার

৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
প্রথম ধাপে ১৪১ উপজেলায় ভোট গ্রহণ আজ প্রকল্প কতটুকু জনকল্যাণে লাগবে তা বিবেচনার নির্দেশ প্রধানমন্ত্রীর চৌবাড়িয়া পশুহাটে অতিরিক্ত টোল আদায়ের অভিযোগ তানোরের গরুর গাড়ি আর মাটির বাড়ি স্থান পেয়েছে ডাক বিভাগের বিশেষ খামে রাজশাহীতে পাথরের ট্রাক থেকে ৫ কোটি টাকার হেরোইন উদ্ধার কাল গোদাগাড়ী উপজেলায় নির্বাচনে লড়াই হবে ত্রিমূখী? রাজশাহী নগরীতে প্রশস্তকৃত সড়কে আলোকায়নের উদ্বোধন করলেন মেয়র দেশে বর্তমানে বেকারের সংখ্যা প্রায় ২৬ লাখ গ্রামে দ্রুত নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের নির্দেশ প্রধানমন্ত্রীর মোহনপুরে উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদপ্রার্থী এনামূল হকের কর্মী সমাবেশ

তথ্য প্রযুক্তি ব্যবহারে সন্তানদের প্রতি নজর রাখাতে গুরুত্বারোপ

Paris
Update : মঙ্গলবার, ৭ সেপ্টেম্বর, ২০২১

প্রেস বিজ্ঞপ্তি : সর্বদলীয় সম্প্রীতি উদ্যোগ পিএডিএন রাজশাহীর উদ্যোগে ‘অনিয়ন্ত্রিত ডিজিটাল কন্টেন্ট, ক্রমবর্ধমান অনলাইন আসক্তি ও কোভিডকালে কিশোর-তরুণদের মানসিক স্বাস্থ্যের চ্যালেঞ্জ’ শীর্ষক নাগরিক সংলাপ গতকাল সোমবার রাজশাহীতে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন রাজশাহী সদর আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা। এ সময় তিনি বলেন, অনলাইন শিক্ষা ব্যবস্থা, আগামীর শিক্ষা ব্যবস্থা। ডিজিটালাইজেশনের বাইরে আমরা কেউ নই। আমাদের সামনে অপার সম্ভাবনার দ্বার উন্মোচিত হয়েছে। তবে নেতিবাচক প্রভাব থেকে রক্ষা পেতে তথ্য প্রযুক্তি ব্যবহারে সন্তানদের প্রতি অভিভাবকদের নজর রাখতে হবে। উক্ত নাগরিক সংলাপটি জুম ব্যবহার করে পিএডিএন সমন্বয়কারী সাইফুল ইসলাম এর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠান পরিচালনা করেন রাজশাহী জেলা আ’লীগের সাংগঠনিক সম্পাদক এড. আব্দুস সামাদ।

অনুষ্ঠানে বিশেষ অথিতির বক্তব্য রাখেন রাজশাহী জেলা আ’লীগ সাধারণ সম্পাদক সাবেক সাংসদ আলহাজ আব্দুল ওয়াদুদ দারা। তিনি বলেন, ইন্টারনেট আসক্তি তরুণসহ সকলের জন্যই ঝুঁকি। এর থেকে বেরিযে আসতে নিয়ন্ত্রণ দরকার এবং এজন্য সবাইকে একসাথে কাজ করতে হবে। ডিটালাইজেশনের সুফলকে আরো হাতের কাছে আনতে হবে। বিশেষ অতিথির বক্তব্যে বিএনপি নেতা গোলাম মোস্তফা মামুন বলেন, প্রযুক্তির মাধ্যমে বিশ্ব এগিয়ে যাচ্ছে। আমরা কমবেশী সব বয়সের লোকই এতে আসক্ত। সুস্থ্য ব্যবস্থাপনার মাধ্যমে সাইবার অপরাধসমূহ নিয়ন্ত্রণ করার আহ্বান জানাই। জা’পা সদস্য সচিব ইকবাল হোসেন বলেন, ইন্টারনেটের মাধ্যমে তথ্য ও কন্টেন্ট এর মহাসমুদ্রকে বয়স ভেদে ব্যবহারের ব্যবস্থা করতে হবে।

নাগরিক সংলাপে বিশেষজ্ঞ আলোচক হিসেবে রাজশাহী মেডিকেল কলেজের অধ্যাপক ডা: চিন্ময় কান্তি দাস অনলাইন আসক্তির মানসিক প্রভাব, পরিবার, বন্ধু-বান্ধব, ও সামাজিক যোগাযোগের ক্ষেত্রে প্রভাব, মানসিক বিকাশের চ্যালেঞ্জ, প্রতিকারের উপায় আলোচনা করেন। তরুণদের ইন্টারনেট আসক্তি তাদের স্বাভাবিক সামাজিকীকরণে চ্যালেঞ্জ ও উত্তোরণের উপায় নিয়ে আলোচনা করেন সমাজবিজ্ঞানী অধ্যাপক ড. আ. রহমান সিদ্দিকী। তথ্য ও প্রযক্তির সম্ভাবনা সম্পর্কে বলেন এটুআই ইনোভেশন ক্লাস্টারের প্রধান মানিক মাহমুদ। তরুণদের ইন্টারনেট আসক্তি ও সাইবার ক্রাইম বিষয়ে আলোকপাত করতে গিয়ে রাজশাহী মেট্টোপলিটনের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার শামিমা নাসরিন বলেন, তরুণরা ইন্টারনেট ব্যবহার করতে গিয়ে নানা ঝকিতে বিশেষ করে বিভিন্ন অপরাধে জড়িয়ে পড়ছে বা প্রতারণার শিকার হচ্ছে।

এজন্য আমাদের সবাইকে সচেতন হতে হবে। অভিভাবক মহল থেকে বক্তব্য রাখেন চারঘাট কলেজের শিক্ষক মো: মাজদার রহমান। সভায় বক্তব্য রাখেন পিএডিএন উপদেষ্টা অধ্যাপক আসাদ আলী। করোনাকালে জীবনাচরণে পরিবর্তন; অনলাইন কিশোর-তরুণরা কোন ধরণের বিষয় নিয়ে বেশি সময় ব্যয় করে; অনলাইন আসক্তি ও তার শারীরিক-মানসিক প্রভাব; পরিবার ও সামাজিক সম্পর্কের ক্ষেত্রে প্রভাব সম্পর্কিত অভিজ্ঞতা উপস্থাপন করেন রাজশাহী কলেজের ছাত্র শাহাদাত ইসলাম। এ সময় উপস্থিত ছিলেন পিএডিএন ও পিএফজি প্রতিনিধিগণ, সংবাদিক, ইয়ুথ এ্যাম্বাসেডর ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল, হাঙ্গার প্রজেক্ট্র প্রতিনিধিগণ।


আরোও অন্যান্য খবর
Paris