মঙ্গলবার

৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
প্রকল্প কতটুকু জনকল্যাণে লাগবে তা বিবেচনার নির্দেশ প্রধানমন্ত্রীর চৌবাড়িয়া পশুহাটে অতিরিক্ত টোল আদায়ের অভিযোগ তানোরের গরুর গাড়ি আর মাটির বাড়ি স্থান পেয়েছে ডাক বিভাগের বিশেষ খামে রাজশাহীতে পাথরের ট্রাক থেকে ৫ কোটি টাকার হেরোইন উদ্ধার কাল গোদাগাড়ী উপজেলায় নির্বাচনে লড়াই হবে ত্রিমূখী? রাজশাহী নগরীতে প্রশস্তকৃত সড়কে আলোকায়নের উদ্বোধন করলেন মেয়র দেশে বর্তমানে বেকারের সংখ্যা প্রায় ২৬ লাখ গ্রামে দ্রুত নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের নির্দেশ প্রধানমন্ত্রীর মোহনপুরে উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদপ্রার্থী এনামূল হকের কর্মী সমাবেশ ভুল সিগন্যালে বাড়ছে রেল দুর্ঘটনা

তিন সন্তান নীতি আইনে পরিণত হলো চীনে

Paris
Update : রবিবার, ২২ আগস্ট, ২০২১

এফএনএস : চীন আনুষ্ঠানিকভাবে সন্তান নীতি সংক্রান্ত একটি আইন পাস করে। এর ফলে দেশটির দম্পতিরা এখন থেকে তিন সন্তান পর্যন্ত নিতে পারবে। চীনে ক্রমাগত জন্মহার কমার প্রেক্ষিতে উদ্বিগ্ন বেইজিং সরকার এই আইনে পরিবর্তন আনলো। বিবিসির খবরে বলা হয়েছে, শুক্রবার চীনের ন্যাশনাল পিপিলস কংগ্রেসে (এনপিসি) দেশটির শীর্ষ আইনপ্রণেতার একটি মিটিং আরও কয়েকটি আইন পাস হয়। ওই বৈঠকে হংকংয়ের জন্য বিতর্কিত একটি অবরোধ বিরোধী আইন পাস হওয়ার কথা ছিল। এটা হলে হংকংয়ের ব্যবসা গোষ্ঠী কঠিন পরিস্থিতিতে পড়তে হতো।

কিন্তু হংকংয়ের মিডিয়া জানিয়েছে, ওই আইনটি শুক্রবার পাস হয়নি। এর আগে গত মে মাসে চীন জানায়, দেশটির দম্পতিরা তিন সন্তান পর্যন্ত নিতে পারবে। দেশটিতে জন্মহার কমার প্রেক্ষিতে নিজেদের সন্তান নীতির ক্ষেত্রে বড় ধরনের এই পরিবর্তনের ঘোষণা দেয় বেইজিং। সেই সিদ্ধান্তই এখন আনুষ্ঠানিকভাবে আইনে পরিণত হলো। দেশটির বার্তা সংস্থা শিনহুয়া জানিয়েছে, জন্মহার বাড়াতে এবং সন্তান লালন-পালনের ‘বোঝা কমাতে’ এ সময় বেশ কিছু রেজুলুশনও পাস করা হয়। এর মধ্যে রয়েছে- ‘সোশ্যাল মেনটেন্যান্স ফি’ বাতিল।

আগে কোনও দম্পতি সরকার নির্ধারিত সীমার বাইরে সন্তান নিলে তাদের এই জরিমানা দিতে হতো। কিন্তু আইনে পরিবর্তন আনার ফলে দম্পতিদের এখন এই ফি দিতে হবে না। এছাড়া পিতৃত্বকালীন ছুটি দিতে স্থানীয় সরকারকে উৎসাহ দেয়া, কর্মজীবী নারীর অধিকার রক্ষা এবং শিশুসেবার অবকাঠামোগত উন্নয়ন। জন্মহার কমতে থাকার প্রেক্ষিতে ২০১৬ সালে কয়েক দশক পুরনো এক সন্তান নীতি থেকে সরে আসে চীন। তখন দুই সন্তান নীতি চালু করে দেশটি। কিন্তু জন্মহার বাড়াতে ব্যর্থ হয় বেইজিং।


আরোও অন্যান্য খবর
Paris