শনিবার

২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
তীব্র তাপদাহে রাসিকের উদ্যোগে ১০ স্থানে বিশেষ স্বাস্থ্যসেবা ক্যাম্প নওগাঁয় ১১০ মেট্রিক টন ভূট্টা উৎপাদনের লক্ষ্যমাত্রা কেন্দ্রীয় নির্দেশনা অমান্য করে বাঘা উপজেলায় আ.লীগের প্রার্থী নির্ধারণ! বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে : প্রধানমন্ত্রী গরমের জন্য সরকারকে দায়ী করলেন রিজভী আপাতত গরমেই খেলবে সাবিনা-সানজিদারা ১০ কোটি টাকা অনিয়ম পাবনায় অগ্রণী ব্যাংকের ৩ কর্মকর্তা আটক লালমনিরহাটেও যোগ দেননি কেএনএফ প্রধান নাথানের স্ত্রী বাংলাদেশের চিকিৎসা খাতে থাই বিনিয়োগ চেয়েছেন প্রধানমন্ত্রী তীব্র তাপদাহে নগরবাসীর পাশে থাকতে রাসিক যেসব উদ্যোগ গ্রহণ করতে যাচ্ছে

তিন সন্তান নীতি আইনে পরিণত হলো চীনে

Paris
Update : রবিবার, ২২ আগস্ট, ২০২১

এফএনএস : চীন আনুষ্ঠানিকভাবে সন্তান নীতি সংক্রান্ত একটি আইন পাস করে। এর ফলে দেশটির দম্পতিরা এখন থেকে তিন সন্তান পর্যন্ত নিতে পারবে। চীনে ক্রমাগত জন্মহার কমার প্রেক্ষিতে উদ্বিগ্ন বেইজিং সরকার এই আইনে পরিবর্তন আনলো। বিবিসির খবরে বলা হয়েছে, শুক্রবার চীনের ন্যাশনাল পিপিলস কংগ্রেসে (এনপিসি) দেশটির শীর্ষ আইনপ্রণেতার একটি মিটিং আরও কয়েকটি আইন পাস হয়। ওই বৈঠকে হংকংয়ের জন্য বিতর্কিত একটি অবরোধ বিরোধী আইন পাস হওয়ার কথা ছিল। এটা হলে হংকংয়ের ব্যবসা গোষ্ঠী কঠিন পরিস্থিতিতে পড়তে হতো।

কিন্তু হংকংয়ের মিডিয়া জানিয়েছে, ওই আইনটি শুক্রবার পাস হয়নি। এর আগে গত মে মাসে চীন জানায়, দেশটির দম্পতিরা তিন সন্তান পর্যন্ত নিতে পারবে। দেশটিতে জন্মহার কমার প্রেক্ষিতে নিজেদের সন্তান নীতির ক্ষেত্রে বড় ধরনের এই পরিবর্তনের ঘোষণা দেয় বেইজিং। সেই সিদ্ধান্তই এখন আনুষ্ঠানিকভাবে আইনে পরিণত হলো। দেশটির বার্তা সংস্থা শিনহুয়া জানিয়েছে, জন্মহার বাড়াতে এবং সন্তান লালন-পালনের ‘বোঝা কমাতে’ এ সময় বেশ কিছু রেজুলুশনও পাস করা হয়। এর মধ্যে রয়েছে- ‘সোশ্যাল মেনটেন্যান্স ফি’ বাতিল।

আগে কোনও দম্পতি সরকার নির্ধারিত সীমার বাইরে সন্তান নিলে তাদের এই জরিমানা দিতে হতো। কিন্তু আইনে পরিবর্তন আনার ফলে দম্পতিদের এখন এই ফি দিতে হবে না। এছাড়া পিতৃত্বকালীন ছুটি দিতে স্থানীয় সরকারকে উৎসাহ দেয়া, কর্মজীবী নারীর অধিকার রক্ষা এবং শিশুসেবার অবকাঠামোগত উন্নয়ন। জন্মহার কমতে থাকার প্রেক্ষিতে ২০১৬ সালে কয়েক দশক পুরনো এক সন্তান নীতি থেকে সরে আসে চীন। তখন দুই সন্তান নীতি চালু করে দেশটি। কিন্তু জন্মহার বাড়াতে ব্যর্থ হয় বেইজিং।


আরোও অন্যান্য খবর
Paris