শুক্রবার

২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

করোনার প্রভাবে কমে গেছে বিআরটিএ’র রাজস্ব আয়

Paris
Update : শুক্রবার, ২০ আগস্ট, ২০২১

এফএনএস : মহামারী করোনা প্রাদুর্ভাবে কমে গেছে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটির (বিআরটিএ) রাজস্ব আদায়। গত অর্থবছর সংস্থাটি প্রায় ২ হাজার ২০০ কোটি ৩৫ লাখ টাকা রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছিল। কিন্তু তার বিপরীতে আদায় হয়েছে ১ হাজার ৫০৫ কোটি টাকা। আর তার মধ্যে মোটরযানের কর খাতে সবচেয়ে বেশি আদায় হয়েছে। ওই খাতটিতে রাজস্ব আদায় হয়েছে ৬৮২ কোটি ৩৭ লাখ টাকা। তাছাড়া মোটরযান রেজিস্ট্রেশন বাবদ ৪৭৭ কোটি, ড্রাইভিং লাইসেন্স বাবদ ১৫৩ কোটি, ডিজিটাল নম্বর প্লেট বাবদ ১১১ কোটি এবং বিবিধ খাতে ২০ লাখ টাকা রাজস্ব আদায় হয়েছে। বিআরটিএ সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা যায়।

সংশ্লিষ্ট সূত্র মতে, বিগত ২০১৮-১৯ অর্থবছরে বিআরটিএর আয় ছিল সবচেয়ে বেশি। তবে গত অর্থবছর বিআরটিএর রাজস্ব আদায় হয়েছে ১ হাজার ৫০৫ কোটি ১৯ লাখ ৩৮ হাজার ৪৯৮ টাকা। যা বিগত ২০১৯-২০ অর্থবছরের কাছাকাছি পরিমাণ অর্থ আয়। তবে এখন পর্যন্ত সংস্থাটি কোনো বছরই তাদের রাজস্বের লক্ষ্যমাত্রা পূরণ করতে পারেনি। আর নভেল করোনা ভাইরাসের অভিঘাতে সংস্থাটির রাজস্ব আদায় ১০ শতাংশ কমে গেছে। ২০২০-২১ অর্থবছরে বিআরটিএর সফটওয়্যার থেকে জাতীয় রাজস্ব বোর্ডের আয়ের পরিমাণ দাঁড়ায় ১ হাজার ৯১৬ কোটি ৪৯ লাখ ৫৭ হাজার ৫৯৪ টাকা। তার সবচেয়ে বেশি রাজস্ব আদায় হয়েছে ব্যক্তিগত যানের অগ্রিম কর বাবদ।

খাতটিতে ১ হাজার ৯৮ কোটি রাজস্ব আয় হয়। তারপরই করপোরেট যান খাতে ৪৭৭ কোটি টাকা রাজস্ব আদায় হয়েছে। তাছাড়া ভ্যাট বাদ ২৪১ কোটি ৭৪ লাখ, বকেয়া ভ্যাট ১ লাখ ৪৯ হাজার, সম্পূরক শুল্ক ৮৭ কোটি ৫ লাখ ও বকেয়া সম্পূরক শুল্ক ১১ কোটি ৪২ লাখ টাকা আদায় হয়েছে। কভিড-পূর্ববর্তী ২০১৮-১৯ অর্থবছরে সংস্থাটির রাজস্ব আদায় হয়েছে ১ হাজার ৮১০ কোটি ১৫ লাখ টাকা। কিন্তু কভিডকালীন ২০১৯-২০ অর্থবছরে রাজস্ব কমে গেছে ২০০ কোটিরও বেশি টাকা। ওই বছর বিআরটিএ ২ হাজার কোটি টাকা লক্ষ্যমাত্রা নির্ধারণের বিপরীতের রাজস্ব আদায় করে ১ হাজার ৬৮১ কোটি, যা গত অর্থবছরের চেয়ে ১ কোটি টাকার কিছুটা বেশি।

২০১৯-২০ অর্থবছরে বিআরটিএ সবচেয়ে বেশি রাজস্ব আদায় করে মোটরযান কর বাবদ। খাতটিতে ওই অর্থবছরে ৭৯১ কোটি টাকা রাজস্ব আদায় হয়। আর লাইসেন্স বাবদ ৪০৭ কোটি ও গাড়ির রেজিস্ট্রেশন বাবদ ৪৭৯ কোটি টাকা রাজস্ব আদায় করে।

সূত্র জানায়, কভিডের কারণে বিআরটিএর রাজস্ব আয় কমলেও সংস্থাটির রাজস্ব আদায়ে বড় কোনো প্রভাব পড়েনি। ব্যাংক খোলা ছিল, অনলাইনে অর্থ জমা দেয়ার ব্যবস্থা থাকায় অন্যান্য বছরের সঙ্গে রাজস্ব আদায়ের পরিমাণ খুব বেশি একটা কমেনি। ২০১৮-১৯ অর্থবছর বাদ দিলে দেখা যায় তার আগের অর্থবছরগুলোর তুলনায় গত দুই অর্থবছরই বিআরটিএর রাজস্ব আদায় বেড়েছে।

বিগত ২০১৭-১৮ অর্থবছরে বিআরটিএর রাজস্ব আদায়ের পরিমাণ ছিল ১ হাজার ৫৮৯ কোটি টাকা, ২০১৬-১৭ অর্থবছরে ১ হাজার ৪৭০ কোটি টাকা, ২০১৫-১৬ অর্থবছরে ১ হাজার ৬১৯ কোটি টাকা, ২০১৪-১৫ অর্থবছরে ১ হাজার ৬২ কোটি টাকা ও ২০১৩-১৪ অর্থবছরে ৯৫২ কোটি টাকা। ব্যতিক্রম কেবল ২০১৮-১৯ অর্থবছর। ওই অর্থবছরে বিআরটিএর ইতিহাসে সর্বোচ্চ রাজস্ব আদায় হয়। ওই বছর নিরাপদ সড়ক আন্দোলনের প্রভাবে দেশব্যাপী ড্রাইভিং লাইসেন্স, বকেয়া কর পরিষদের একটা ঢেউ জেগেছিল। ফলে বিআরটিএ স্মরণকালের সর্বোচ্চ রাজস্ব আদায় করতে সক্ষম হয়।


আরোও অন্যান্য খবর
Paris