শুক্রবার

২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

১৬ আগস্ট থেকে বৃষ্টিপাতের প্রবণতা আরও বাড়বে

Paris
Update : শনিবার, ১৪ আগস্ট, ২০২১

এফএনএস : কাগজে-কলমে আরও দুই দিন পর শেষ হবে দ্বিতীয় ঋতু বর্ষা। তবে প্রকৃতিতে বর্ষার বৃষ্টি থাকবে আগামী সেপ্টেম্বর পর্যন্ত। এখন বৃষ্টি আগের চেয়ে কিছুটা বেড়েছে। এভাবে আরও দুদিন অব্যাহত থাকবে, তাই তাপমাত্রা সর্বোচ্চ ২ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত কমে যেতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। আগামী ১৬ আগস্ট থেকে মৌসুমি বায়ুর সক্রিয়তায় বৃষ্টিপাতের প্রবণতা আরও বাড়বে বলেও জানিয়েছেন তারা। গতকাল শুক্রবার শ্রাবণের ২৯ তারিখ। ছুটির দিনটিতে নগরবাসীর ঘুম ভেঙেছে বৃষ্টির শব্দে। বেলা কিছুটা বাড়লে বৃষ্টি থেমে যায়। দু-একবার মেঘের ফাঁকে সূর্য উঁকিও মারে। এরপর আবার মেঘ ঘণায়মান আকাশ।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, মৌসুমি বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে। আবহাওয়াবিদ মুহাম্মদ আবুল কালাম মল্লিক বলেন, এখন বর্ষা মৌসুম, তাই বৃষ্টি হচ্ছে। এই বৃষ্টি আগামী সেপ্টেম্বর পর্যন্ত থাকবে। তবে মাঝে মাঝে বৃষ্টির পরিমাণে কম-বেশি হবে। তিনি বলেন, আগামী দু-দিন এভাবেই বৃষ্টি হবে, ১৬ আগস্ট থেকে বৃষ্টিপাতের প্রবণতা বাড়বে। এখন থেমে থেমে হচ্ছে, তখন হয়তো ননস্টপ অনেকটা সময় ধরে বৃষ্টি হবে। আবুল কালাম মল্লিক বলেন, ঢাকা, ময়মনসিংহ, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং রংপুর, রাজশাহী ও খুলনা বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বৃষ্টি হতে পারে। এ সময় সারাদেশের দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলেও জানান এই আবহাওয়াবিদ। গত বৃহস্পতিবার সকাল ৬টা থেকে গতকাল শুক্রবার সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে বরিশালে, ৬৩ মিলিমিটার। এ সময়ে ঢাকায় ২৫ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

এছাড়া গোপালগঞ্জে ২৮, নিকলীতে ২৩, ময়মনসিংহে ১৮, নেত্রকোনায় ১৮, চট্টগ্রামের ১৬, রাঙ্গামাটিতে ২৫, কুমিল্লায় ৪৫, চাঁদপুরে ৩১, মাইজদী কোর্টে ৩০, ফেনীতে ২৫, সিলেটে ২১, রাজশাহীতে ৪৩, বদলগাছীতে ৪৫, রংপুরে ৩৪, সৈয়দপুরে ১২, ডিমলায় ৩৪, খুলনায় ৪১, মোংলায় ৪৪, সাতক্ষীরায় ১১, কুমারখালীতে ৪২, পটুয়াখালীতে ১৫, খেপুপাড়ায় ১০, ভোলায় ৬০ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করেছে আবহাওয়া বিভাগ।

গতকাল শুক্রবার রাত ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদী বন্দরগুলোর জন্য আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে- রংপুর, রাজশাহী, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ঢাকা, ফরিদপুর, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার, ময়মনসিংহ এবং সিলেট অঞ্চলের উপর দিয়ে দক্ষিণ বা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কি.মি. বেগে অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।


আরোও অন্যান্য খবর
Paris