শনিবার

৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ

২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
গাজীপুরে ট্রেনের মুখোমুখি সংঘর্ষের পর পশ্চিমাঞ্চল রেলওয়ের শিডিউল বিপর্যয় রাজশাহী জনস্বাস্থ্য অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলীর অপসারণ চায় ঠিকাদাররা! নগদ আছে ১ কোটি টাকা, জানেন না টিভি-ফ্রিজ ও আসবাবপত্রর মূল্য! সরকার পরিচালনাকারী সবাই ফেরেশতা নয় : তথ্যপ্রতিমন্ত্রী মিথিলার মুকুটে যুক্ত হলো নতুন পালক মৃত্যুকে কাছ থেকে দেখলেন নায়ক দেব! ধান কাটতে গিয়ে ‘হিট স্ট্রোকে’ বাঘার শ্রমিকের সিংড়ায় মৃত্যু! গাজীপুরে ট্রেনের মুখোমুখি সংঘর্ষের পর পশ্চিমাঞ্চল রেলওয়ের শিডিউল বিপর্যয় গাজীপুরে ট্রেনের মুখোমুখি সংঘর্ষের পর পশ্চিমাঞ্চল রেলওয়ের শিডিউল বিপর্যয় চাঁপাইনবাবগঞ্জে অবৈধভাবে বালু উত্তোলনে হুমকীর মুখে ৩ বাঁধ

আলোচিত সেই তাকসিম স্কয়ারে মসজিদ উদ্বোধন করলেন এরদোয়ান

Paris
Update : রবিবার, ৩০ মে, ২০২১

এফএনএস : তুরস্কের ইস্তাম্বুলের আলোচিত তাকসিম স্কয়ারে একটি মসজিদ উদ্বোধন করেছেন দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। তাকসিম স্কয়ারে গাজি পার্কে ২০১৩ সালে এই মসজিদ নির্মাণের পরিকল্পনা নিয়ে দেশটিতে ব্যাপক বিক্ষোভ হয়। কারণ এটি মূলত তুর্কি প্রজাতন্ত্র এবং এর প্রতিষ্ঠাতা মোস্তফা কামাল আতাতুর্কের একটি স্মারক হিসেবে বিবেচিত হয়ে থাকে।

শুক্রবার মসজিদের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেয় হাজার হাজার মানুষ। অনেকে মসজিদে জায়গা না পেয়ে এর চত্বরে বসে নামাজ আদায় করেন। মসজিদটি এমনভাবে নির্মাণ করা হয়েছে যার সঙ্গে আছে একটি খোলা চত্বর।

আর ওই খোলা চত্বরটিকে ঐতিহাসিকভাবে ধর্মনিরপেক্ষ তুরস্ক প্রজাতন্ত্রের প্রতীক মনে করা হয়। মসজিদটিতে চার হাজার মুসল্লির ধারণ ক্ষমতা রয়েছে। মসজিদটির সমর্থকরা বলছেন, শহরের ব্যস্ততম কেন্দ্রে মুসলিমদের নামাজ আদায় করার মতো পর্যাপ্ত জায়গা নেই। আর বিরোধিরা একে আতার্তুককে উৎসর্গ করা স্কয়ারে ধর্মীয় আবরণ দেয়া হিসেবে দেখছেন।


আরোও অন্যান্য খবর
Paris