শনিবার

২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
তীব্র তাপদাহে রাসিকের উদ্যোগে ১০ স্থানে বিশেষ স্বাস্থ্যসেবা ক্যাম্প নওগাঁয় ১১০ মেট্রিক টন ভূট্টা উৎপাদনের লক্ষ্যমাত্রা কেন্দ্রীয় নির্দেশনা অমান্য করে বাঘা উপজেলায় আ.লীগের প্রার্থী নির্ধারণ! বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে : প্রধানমন্ত্রী গরমের জন্য সরকারকে দায়ী করলেন রিজভী আপাতত গরমেই খেলবে সাবিনা-সানজিদারা ১০ কোটি টাকা অনিয়ম পাবনায় অগ্রণী ব্যাংকের ৩ কর্মকর্তা আটক লালমনিরহাটেও যোগ দেননি কেএনএফ প্রধান নাথানের স্ত্রী বাংলাদেশের চিকিৎসা খাতে থাই বিনিয়োগ চেয়েছেন প্রধানমন্ত্রী তীব্র তাপদাহে নগরবাসীর পাশে থাকতে রাসিক যেসব উদ্যোগ গ্রহণ করতে যাচ্ছে

উচ্চশিক্ষায় অনলাইন-অনসাইটের সমন্বয়ে তৈরি হবে পাঠদান কৌশল

Paris
Update : শুক্রবার, ২৮ মে, ২০২১

এফএনএস : উচ্চশিক্ষায় ‘ব্লেন্ডেড লার্নিং’ (মিশ্র পাঠদান) নীতিমালা প্রণয়ন করবে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। উচ্চশিক্ষায় বাংলাদেশ যেন পিছিয়ে না পড়ে সেই লক্ষ্যে এ নীতিমালা প্রণয়ন করা হবে। অনসাইট এবং অনলাইন এডুকেশন সমন্বিত করে এটি তৈরি করা হবে। ইউজিসির আয়োজনে অনলাইন ও অনসাইট এডুকেশন পদ্ধতিকে একত্র করে উচ্চশিক্ষায় যুগোপযোগী শিক্ষণ পদ্ধতির নীতিমালা প্রণয়ন সংক্রান্ত এক ভার্চুয়াল সভায় গতকাল বৃহস্পতিবার এ বিষয়ে জানানো হয়।

ইউজিসি সদস্য প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দের সভাপতিত্বে সভায় কমিশনের সদস্য প্রফেসর ড. দিল আফরোজা বেগম, প্রফেসর ড. মো. সাজ্জাদ হোসেন, প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজির প্রফেসর ড. কাজী মোহাইমিন আস-সাকিব, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর ড. খাদেমুল ইসলাম, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর ড. আ. ফ. ম. সাইফুল আমিন যুক্ত ছিলেন।

কমিশনের স্ট্রাটেজিক প্ল্যানিং অ্যান্ড কোয়ালিটি অ্যাসিউরেন্স বিভাগের পরিচালক ড. ফখরুল ইসলামের সঞ্চালনায় সভায় আরও যুক্ত ছিলেন ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির সিএসই বিভাগের প্রফেসর ড. মো. মোজ্জাম্মেল হক আজাদ খান, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর ড. সাদেকুল ইসলাম, ইউজিসির জনসংযোগ ও তথ্য অধিকার বিভাগের পরিচালক ড. শামসুল আরেফিন এবং এসপিকিউএ বিভাগের অতিরিক্ত পরিচালক জেসমিন পারভীন।

সভায় প্রফেসর বিশ্বজিৎ চন্দ বলেন, উচ্চশিক্ষার গুণগত মানোন্নয়ন ও নিশ্চিতকরণের লক্ষ্যে স্ট্রাটেজিক প্ল্যান ফর হায়ার এডুকেশন ইন বাংলাদেশ ২০১৮-২০৩০ বাস্তবায়নের অংশ হিসেবে অনলাইন ও অনসাইট এডুকেশন পদ্ধতিকে একত্র করে উন্নত দেশের আদলে ব্লেন্ডেড লার্নিং নীতিমালা তৈরি করা হবে। কোভিড-পরবর্তী সময়ে বিশ্ববিদ্যালয়গুলো যেন কোনো প্রোগাম বা কোর্স একই সঙ্গে অনলাইন এবং অনসাইট শিক্ষণ চালিয়ে যাওয়ার সক্ষমতা তৈরির লক্ষ্য নিয়ে এই নীতিমাল প্রণয়ন করা হবে।

এ নীতিমালা প্রণয়নে নিজস্ব সংস্কৃতি, সক্ষমতা, আর্থ-সামাজিক অবস্থা ও আন্তর্জাতিক মানের দিকে নজর দেয়া হবে। প্রফেসর ড. দিল আফরোজা বেগম বলেন, স্বাভাবিক সময়ে সশরীরে পাঠদানের পাশাপাশি যাতে ভার্চুয়াল পাঠদান চালু থাকে এই নীতিমালা সেদিকে খেয়াল রাখার ওপর তাগিদ দেয়। সভায় অংশ নিয়ে ইউজিসি সদস্য প্রফেসর সাজ্জাদ হোসেন বলেন, যুগের চাহিদা ও কোভিড-১৯-এর কারণে অনলাইন শিক্ষা বর্তমান সময়ের বাস্তবতা। দেশে বর্তমানে অনলাইন শিক্ষা পরিচালনার প্রাতিষ্ঠানিক কোনো অনুমোদন নেই।

ব্লেন্ডেড লার্নিং ও অনলাইন লার্নিং নতুন পর্যায়ে নিয়ে যাওয়ার জন্য নীতিমালা প্রণয়ন করা প্রয়োজন। এই নীতিমালা ইউজিসিকে নতুন একটি উচ্চতায় নিয়ে যাবে। প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর বলেন, বাংলাদেশের উচ্চশিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে ব্লেন্ডেড লার্নিং এডুকেশন প্রবর্তন করা এখন সময়ের দাবি। বিশ্বের বিভিন্ন দেশের এ-সংক্রান্ত নীতিমালা পর্যালোচনা করে ওয়ার্কিং কমিটি একটি প্রাথমিক খসড়া তৈরি করবে, যা মূল কমিটি পর্যালোচনা করে একটি চূড়ান্ত নীতিমালা তৈরি করবে। সভায় ‘ব্লেন্ডেড লার্নিং’ নীতিমালা তৈরির ক্ষেত্রে একটি ওয়ার্কিং কমিটি গঠন করা হয়।


আরোও অন্যান্য খবর
Paris