বৃহস্পতিবার

২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ

১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
মোহনপুরে সড়ক দুর্ঘটনায় যুবক নিহত, ২ জন আহত ইউনিয়নের সম্পাদক মাহাতাবের বিরুদ্ধে চার কোটি টাকা আত্মসাতের অভিযোগ রাজশাহীর বাস শ্রমিকদের রাজশাহী নগরীতে পলাতক আসামির অস্থাবর সম্পত্তি জব্দ বাঘায় স্ত্রীর লাঠির আঘাতে আহত শিক্ষকের মৃত্যু চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ করতে জনপ্রশাসনে চিঠি শিক্ষামন্ত্রীর জলবায়ু বিপর্যয় উপকূলীয় মানুষের মানসিক স্বাস্থ্যে প্রভাব ফেলছে : গবেষণা গোপন নথিতে উঠে এল ইরানি কিশোরীকে যৌন নিপীড়ন-হত্যার ঘটনা ফিলিস্তিনিদের পক্ষে নির্মিত তাঁবু গুটাতে কলাম্বিয়া শিক্ষার্থীদের অস্বীকৃতি আজ মহান মে দিবস তিন দশকের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা দেখলো দেশবাসী

সোনামসজিদ বন্দরে আটকে পড়াদের অপেক্ষা বাড়লো আরো এক সপ্তাহ

Paris
Update : সোমবার, ১৭ মে, ২০২১

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি : পবিত্র ইদুল ফিতর ও সাপ্তাহিক ছুটি শেষে দেশের দ্বিতীয় বৃহত্তম স্থলবন্দর সোনামসজিদে আমদানি-রফতানি শুর” হয়েছে। গতকাল রবিবার (১৬ মে) স্থলবন্দর সচল হওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন, সোনামসজিদ স্থলবন্দরের পানামা পোর্ট ম্যানেজার মাইনুল ইসলাম। তবে সরকারি সিদ্ধান্তের পরেও এই স্থলবন্দর দিয়ে শেষ পর্যন্ত দেশে ফেরত আসতে পারছেনা ভারতে আটকে পড়া বাংলাদেশীরা। পশ্চিমবঙ্গে লকডাউন ঘোষণা করায় ভারতে আটকে পড়া বাংলাদেশীদের আরো ১ সপ্তাহ অপেক্ষা করতে হবে বলে জানিয়েছেন সিভিল সার্জন ডা. জাহিদ নজর”ল চৌধুরী।

প্রাণঘাতী করোনা ভাইরাস সংক্রমণ পরিস্থিতিতে ভারতে আটকে পড়া বাংলাদেশিদের দেশে আসার জন্য নতুন করে অনুমোদিত তিনটি স্থলবন্দরের মধ্যে চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ থাকলেও রবিবার (১৬ মে) দুপুর পর্যন্ত কেউ আসেনি। শিবগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা শাকিব-আল-রাব্বি এই তথ্য নিশ্চিত করেছেন। উপজেলা নির্বাহী কর্মকর্তা জানান, সরকারি সিদ্ধান্ত অনুযায়ী বেনাপোল বন্দরের পাশাপাশি দর্শনা, হিলি ও সোনামসজিদ স্থলবন্দর দিয়ে ভারতে আটকে পড়া বাংলাদেশিরা আসতে পারবেন।

রবিবার সকাল থেকেই পশ্চিমবঙ্গের কলকাতায় অবস্থিত বাংলাদেশ মিশন থেকে নাগরিকদের নো অবজেকশন সার্টিফিকেট বা এনওসি দেয়া শুর” হয়েছে। ইউএনও সাকিব-আল-রাব্বি বলেন, সরকারি সিদ্ধান্তের পর চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে তিনটি আবাসিক হোটেল প্রস্তুত করা হয়েছে ভারত থেকে ফেরা নাগরিকদের বাধ্যতামূলক কোয়ারেন্টাইনের জন্য। কিন্তু দুপুর পর্যন্ত কেউ আসেনি। এদিকে, সোনামসজিদের ওপারে ভারতের মহদিপুর বন্দরেও খোঁজ নিয়ে জেনেছেন-সেখানে কেউ অপেক্ষেয়মান নেই।

এদিকে, রবিবার দুপুরে স্থলবন্দরের বিভিন্ন স্বাস্থ্যবিধি ও প্রস্তুতি ঘুরে দেখেন সিভিল সার্জন ডা. জাহিদ নজর”ল চৌধুরী। এসময় তিনি বলেন, অন্যান্য বন্দরের ন্যায় রবিবার আটকে পড়াদের ফিরে আসা উপলক্ষে দেশের দ্বিতীয় বৃহত্তম সোনামসজিদ স্থলবন্দরে সকল প্রস্তুতি রাখা হয়েছে। কিন্তু ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যে লকডাউন শুর” হওয়ায় তা পিছিয়ে গেছে আগামী ২৩ মে পর্যন্ত। বন্দরের ইমিগ্রেশন কর্তৃপক্ষও বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, ভারতে আটকে পড়া বাংলাদেশী নাগরিকরা এই বন্দর দিয়ে আসলে তাদের বাধ্যতামূলক ১৪ দিনের কোয়ারেনন্টাইনে থাকতে হবে। এজন্য তাদের জন্য নির্ধারিত হোটেলের ব্যবস্থা করা হয়েছে। এছাড়া করোনা পজেটিভ সনাক্ত হলে তাদের চাঁপাইনবাবগঞ্জ আধুনিক সদর হাসপাতালের আইসোলেশন সেন্টারে স্থানান্তর করা হবে। কোয়ারেনন্টাইন ও আইসোলেশনে থাকা কেউ যাতে সেখান থেকে পালিয়ে যেতে না পারে সেজন্য পুলিশি প্রহরারও ব্যবস্থা করা হয়েছে বলে জানান তিনি।

সোনামসজিদ স্থলবন্দরের পানামা পোর্ট ম্যানেজার মাইনুল ইসলাম জানান, পবিত্র ঈদুল ফিতর ও সাপ্তাহিক ছুটির কারনে সোনামসজিদ স্থলবন্দরে ৪ দিন আমদানি-রফতানি বন্ধ ছিলো। ছুটি শেষে আজ (রবিবার) সকাল থেকে পুনরায় এ পথে স্বাস্থ্যবিধি মেনে আমদানি-রফতানি শুর” হয়েছে। সোনামসজিদ স্থলবন্দর সিএন্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক র”হুল আমিন জানান, ছুটি শেষে অন্যান্য সময়ের চেয়ে তুলনামূলক কম ও ধীর গতিতে পন্য খালাস হচ্ছে। পন্য আমদানি-রফতানিতে ভারতের করোনা ভাইরাসের ভয়াবহ পরিস্থিতির কথা বিবেচনায় কঠোরভাবে স্বাস্থ্যবিধি মানা হচ্ছে।


আরোও অন্যান্য খবর
Paris