সোমবার

৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ঈদের পর প্রথম কার্যদিবসে সূচকের বড় উত্থান

Paris
Update : সোমবার, ১৭ মে, ২০২১

এফএনএস : পবিত্র ঈদুল ফিতরের পর প্রথম কার্যদিবস গতকাল রোববার সূচকের বড় উত্থানের মধ্য দিয়ে পুঁজিবাজারে লেনদেন শেষ হয়েছে। এই নিয়ে টানা সাত কার্যদিবস পুঁজিবাজারে সূচকের উত্থান হলো। তবে এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, গতকাল রোববার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৬২ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৮১৩ পয়েন্টে অবস্থান করছে। অন্য ২ সূচকের মধ্যে ডিএসইর শরিয়াহ সূচক ৭ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৫ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১২৮২ ও ২১৯২ পয়েন্টে অবস্থান করছে। গতকাল রোববার ডিএসইতে এক হাজার ৪১৮ কোটি ৩৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ডিএসইতে ৩৫ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন ডিএসইতে এক হাজার ৪৫৩ কোটি ৫৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

রোববার ডিএসইতে ৩৬৮টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ২৩১টি কোম্পানি কমেছে ৮৮টি এবং অপরিবর্তিত রয়েছে ৪৯টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর। গতকাল রোববার লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো-বেক্সিমকো লিমিটেড, সাইফ পাওয়ায়, রবি,সামিট পাওয়ার, ন্যাশনাল ফিড, ম্যাকসন স্পিনিং, জেনেক্স, লংকাবাংলা, এসএস স্টিল ও আইএফআইসি ব্যাংক।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এ দিন ১৯০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬ হাজার ৮৪৯ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৯২টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৯২টির, কমেছে ৬৮টি এবং অপরিবর্তিত রয়েছে ৩২টির কোম্পানির শেয়ার দর। গতকাল রোববার সিএসইতে ৭১ কোটি ১৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে প্রায় ৩৩ কোটি টাকা কম। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১০৮ কোটি ৩৪ লাখ টাকার।


আরোও অন্যান্য খবর
Paris