রবিবার

৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
আজ থেকে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান খুলছে গাজীপুরে ট্রেনের মুখোমুখি সংঘর্ষের পর পশ্চিমাঞ্চল রেলওয়ের শিডিউল বিপর্যয় রাজশাহী জনস্বাস্থ্য অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলীর অপসারণ চায় ঠিকাদাররা! নগদ আছে ১ কোটি টাকা, জানেন না টিভি-ফ্রিজ ও আসবাবপত্রর মূল্য! সরকার পরিচালনাকারী সবাই ফেরেশতা নয় : তথ্যপ্রতিমন্ত্রী মিথিলার মুকুটে যুক্ত হলো নতুন পালক মৃত্যুকে কাছ থেকে দেখলেন নায়ক দেব! ধান কাটতে গিয়ে ‘হিট স্ট্রোকে’ বাঘার শ্রমিকের সিংড়ায় মৃত্যু! গাজীপুরে ট্রেনের মুখোমুখি সংঘর্ষের পর পশ্চিমাঞ্চল রেলওয়ের শিডিউল বিপর্যয় গাজীপুরে ট্রেনের মুখোমুখি সংঘর্ষের পর পশ্চিমাঞ্চল রেলওয়ের শিডিউল বিপর্যয়

বেসরকারি শিক্ষক নিয়োগের আবেদন শেষ হচ্ছে আজ

Paris
Update : শুক্রবার, ৩০ এপ্রিল, ২০২১

এফএনএস : বেসরকারি স্কুল-কলেজ, কারিগরি ও মাদরাসায় ৫৪ হাজার ৩০৪টি শূন্য পদে শিক্ষক নিয়োগে আবেদন প্রক্রিয়া শেষ হচ্ছে আজ শুক্রবার। তবে সনদ না তুলতে পারা, সফটওয়্যার জটিলতা ও তথ্য হালনাগাদসহ বিভিন্ন সমস্যায় অনেকে আবেদন করতে পারেনি বলে অভিযোগ পাওয়া গেছে। তবে আবেদনের সময়সীমা আর বাড়ানো হবে না বলে জানিয়েছেন বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) চেয়ারম্যান আশরাফ উদ্দিন আহমেদ। গতকাল বৃহস্পতিবার তিনি এ তথ্য জানান। এনটিআরসিএ চেয়ারম্যান বলেন, আগের নিয়োগগুলোতে আবেদনের জন্য ১৫ দিন সময় দেয়া হতো। এবার সেটি একমাস দেয়া হয়েছে।

৩০ তারিখের মধ্যে আবেদন কার্যক্রম শেষ করা হবে, কোনভাবে আর সময় বাড়ানো সম্ভব নয়। সফটওয়্যারে কোনো ঝামেলা ছিল না দাবি করে তিনি বলেন, যারা সনদ আগে তোলেননি, সেটি একান্তই তাদের ব্যক্তিগত ব্যাপার। কারণ পরীক্ষা দেয়ার পর দীর্ঘদিন ধরে অবহেলা করে তারা সনদ তোলেননি। সফটওয়্যারে কোনো ঝামেলা ছিল না। সামান্য ত্রুটি যেগুলো ছিল, সঙ্গে সঙ্গেই সমাধান করা হয়েছে। আশরাফউদ্দিন আহমেদ বলেন, আবেদন শেষ হওয়ার পরও আরও তিনদিন টাকা পরিশোধের সময় পাবেন প্রার্থীরা। এর মধ্যে আবেদনের সকল কার্যক্রম সম্পন্ন হবে।

মে মাসের মধ্যেই আমরা চূড়ান্ত ফল ঘোষণা করব। ফলে আগামী মাসেই ৫৪ হাজার শিক্ষক চূড়ান্ত নিয়োগ পেতে যাচ্ছেন। গত ৩০ মার্চ দেশের বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক নিয়োগে তৃতীয় গণবিজ্ঞপ্তি জারি করে অনলাইনে আবেদন আহ্বান করে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। ওই বিজ্ঞপ্তি অনুযায়ী ngirresult.teletalk.com.bd লিংকে প্রবেশ করে চাওয়া তথ্য দিতে হবে এবং প্রত্যেক আবেদনে ১০০ টাকা হারে ফি জমা দিতে হবে।

অনলাইনে দেওয়া আবেদন ও ফি জমা দেয়া সংক্রান্ত নিয়ম টেলিটকের ওয়েবসাইট হমর.ঃবষবঃধষশ.মড়া.নফ ও এনটিআরসিএ-এর ওয়েবসাইটে ntrca.gov.bd স্বতন্ত্রভাবে প্রদর্শন করা হয়েছে। এ বিষয়ে একটি নমুনা টেলিটক ngi.teletalk.gov.bd ওয়েবসাইটে পাওয়া যাবে। ২০১৮ সালের ১২ জুন এমপিও নীতিমালা জারির আগে সনদ অর্জন করা যেসব প্রার্থীদের বয়স ৩৫ বছরের বেশি তারাও আবেদনের সুযোগ পাচ্ছেন।

আর বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে ইনডেক্সধারী শিক্ষক যাদের নিবন্ধন সনদ রয়েছে তারাও আবেদন করতে পারছেন। এদিকে গত ২৬ এপ্রিল তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিষয়ের শিক্ষক পদের প্রার্থী হিসেবে আবেদনকারীদের আগামী ৬ মে নিবন্ধন সনদের স্ক্যান কপি পাঠাতে নির্দেশ দেয়া হয়ছে। নির্ধারিত ছকে প্রার্থীর রোল নম্বর, নাম, নিবন্ধন পরীক্ষায় পাসের সাল, ডিগ্রির নামসহ সনদের স্ক্যান কপি সংশ্লিষ্ট ইমেইলে পাঠাতে হবে।


আরোও অন্যান্য খবর
Paris