রবিবার

৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
আজ থেকে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান খুলছে গাজীপুরে ট্রেনের মুখোমুখি সংঘর্ষের পর পশ্চিমাঞ্চল রেলওয়ের শিডিউল বিপর্যয় রাজশাহী জনস্বাস্থ্য অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলীর অপসারণ চায় ঠিকাদাররা! নগদ আছে ১ কোটি টাকা, জানেন না টিভি-ফ্রিজ ও আসবাবপত্রর মূল্য! সরকার পরিচালনাকারী সবাই ফেরেশতা নয় : তথ্যপ্রতিমন্ত্রী মিথিলার মুকুটে যুক্ত হলো নতুন পালক মৃত্যুকে কাছ থেকে দেখলেন নায়ক দেব! ধান কাটতে গিয়ে ‘হিট স্ট্রোকে’ বাঘার শ্রমিকের সিংড়ায় মৃত্যু! গাজীপুরে ট্রেনের মুখোমুখি সংঘর্ষের পর পশ্চিমাঞ্চল রেলওয়ের শিডিউল বিপর্যয় গাজীপুরে ট্রেনের মুখোমুখি সংঘর্ষের পর পশ্চিমাঞ্চল রেলওয়ের শিডিউল বিপর্যয়

বাড়িতেই করোনার প্রাথমিক চিকিৎসা সম্ভব: জাফরুল্লাহ

Paris
Update : শুক্রবার, ৩০ এপ্রিল, ২০২১

এফএনএস : একটি থার্মোমিটার, একটি পালস অক্সিমিটার ও ব্লাড প্রেশার পরিমাপের মেশিন এবং কিছু ওষুধ থাকলেই বাড়িতে করোনাভাইরাসের প্রাথমিক চিকিৎসা করা সম্ভব বলে মন্তব্য করেছেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী। গতকাল বৃহস্পতিবার দুপুরে গণস্বাস্থ্য নগর হাসপাতালে গণস্বাস্থ্য ভ্রাম্যমাণ করোনা চিকিৎসা সেবার উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন। এ সময় অনলাইনে যুক্ত হয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) সাবেক উপাচার্য অধ্যাপক ডা. নজরুল ইসলাম এ অনুষ্ঠানের উদ্বোধন করেন। ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, বাড়িতে বসে করোনার প্রাথমিক চিকিৎসা দিতে হলে একটি থার্মোমিটার, একটি পালস অক্সিমিটার ও ব্লাড প্রেশার পরিমাপের মেশিন থাকলেই যথেষ্ট।

ব্লাড প্রেসার মাপতে হলে শুধু তিনটি যোগ্যতা থাকতে হবেÑ দৃষ্টিশক্তি, শ্রবণ ক্ষমতা ও ইংরেজি সংখ্যা পড়ার সক্ষমতা। এটা কঠিন কিছু নয়। মূল কাজটা হলো একটা লোককে ট্রেনিং দেয়া। প্রয়োজনীয় ওষুধগুলো আমরা বিনা পয়সায় সরবরাহ করবো। কেবল পরীক্ষার খরচটা তাকে দিতে হবে। তিনি আরও বলেন, করোনার ভ্রাম্যমাণ চিকিৎসা সেবার উদ্যোগটি সবাইকে দেখানোর জন্য যে, কত সহজে অল্প খরচে বাসায় বসেই করোনার প্রাথমিক চিকিৎসা নেয়া যায়। সম্মিলিতভাবে এই উদ্যোগ না নিলে এটি সফল করা সম্ভব নয়। সরকারকেও সহযোগিতা করতে হবে।

শুনেছি দিল্লিতেও করোনা রোগীদের জরুরি সেবা দিতে একই ধরনের উদ্যোগ নেয়া হয়েছে। গণস্বাস্থ্য নগর হাসপাতালে দরিদ্র, মধ্যবিত্ত ও ধনীদের জন্য ভিন্ন ভিন্ন খরচে আইসিইউয়ের ব্যবস্থা আছে উল্লেখ করে ডা. জাফরুল্লাহ বলেন, আইসিইউতে দৈনিক লাখ টাকা খরচ হওয়ার কোনো কারণ নেই, সর্বোচ্চ ৫০-৬০ হাজার টাকা হতে পারে। এছাড়া আইসিইউর সুবিধা সম্পন্ন ৫০ শয্যার একটি করোনা ইউনিট আছে বলেও তিনি উল্লেখ করেন। ১৯৮২ সালের ওষুধ নীতি বাস্তবায়ন করলে ১৩০০ টাকার ইনজেকশন ২৫০ টাকায় দেয়া সম্ভব বলে অভিমত দেন তিনি।

গতকাল বৃহস্পতিবার থেকে প্রাথমিকভাবে ধানমন্ডি এলাকায় গণস্বাস্থ্য ভ্রাম্যমাণ করোনা দলের চিকিৎসা সেবা শুরু হয়। সকাল ৯টা থেকে রাত ৮ পর্যন্ত এ কার্যক্রম চলে। আগ্রহী ব্যক্তি ও পরিবার নিচের ঠিকানায় যোগাযোগ করে ভ্রাম্যমাণ করোনা দলের চিকিৎসা নিতে পারেন। গণস্বাস্থ্য নগর হাসপাতালে যোগাযোগের ঠিকানা- বাড়ি ১৪/ই, রোড নং ০৬, ধানমন্ডি, ঢাকা-১২০৫। ফোন: ৯৬৭০০৭১-৫, ৯৬৭৩৫১২,৯৬৭৩৫০৯, ০১৭০৯৬৬৩৯৯৪, +৮৮০৯৬০২১১১৯৪০, +৮৮০৯৬০২১১১৯৪১।


আরোও অন্যান্য খবর
Paris