শুক্রবার

২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নির্ধারিত তারিখেই হবে ৪১তম বিসিএস পরীক্ষা

Paris
Update : রবিবার, ৭ মার্চ, ২০২১

এফএনএস : করোনার কারণে আসন্ন ৪১তম বাংলাদেশ সিভিল সার্ভিসের (বিসিএস) পরীক্ষা পেছাতে পরীক্ষার্থীদের একটি অংশ দাবি জানিয়ে আসছে। পরীক্ষা পেছানো হবে বলে সোশাল মিডিয়ায় গুঞ্জনও ছড়িয়েছিল। তবে সরকারি কর্ম কমিশন (পিএসসি) বলছে, পরীক্ষার তারিখ পরিবর্তন করা হয়নি। প্রিলিমিনারি পরীক্ষা নির্ধারিত সময় ১৯ মার্চেই অনুষ্ঠিত হবে। পিএসসি চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন বলেন, আমরা ৪১তম বিসিএসের তারিখ পরিবর্তন করিনি।

এর আগে গত ২৮ ফেব্রুয়ারি চেয়ারম্যান জানিয়েছিলেন ‘আমাদের পরীক্ষা পেছানোর কোনও পরিকল্পনা নেই। সবাই পরীক্ষা দিতেই আগ্রহী। গত বুধবার বিকালে পিএসসিতে এক অনির্ধারিত সভায় যথাসময়ে এ পরীক্ষা নেওয়ার জন্য সবাই মত দেন। পিএসসি সূত্রে জানা গেছে, ৪১তম সাধারণ বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা ১৯ মার্চ অনুষ্ঠিত হবে। ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে একযোগে এ পরীক্ষা নেওয়া হবে।

এই পরীক্ষায় আবেদনকারীর সংখ্যা চার লাখ ৭৫ হাজার। স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা নেওয়ার জন্য নতুন কয়েকটি সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিভিন্ন ক্যাডারে দুই হাজার ১৬৬ শূন্যপদে প্রার্থী নিয়োগ দিতে ৪১তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয় ২০১৯ সালে নভেম্বরে। ২০১৯ সালের ৫ ডিসেম্বর থেকে আবেদন জমা জমা নেওয়া হয় ২০২০ সালের ৪ জানুয়ারি পর্যন্ত।

প্রার্থীদের মধ্যে প্রশাসন ক্যাডারে সহকারী কমিশনার পদে ৩২৩ জনসহ সাধারণ ক্যাডারে ৬৪২ জন, প্রফেশনাল ও টেকনিক্যাল ক্যাডারে ৬১৯ জন, সাধারণ শিক্ষা ক্যাডারে ৮৯২ জন, সহকারী শিক্ষক প্রশিক্ষণের জন্য ১৩ জনসহ মোট দুই হাজার ১৬৬ জনকে নিয়োগ দেওয়া হবে।


আরোও অন্যান্য খবর
Paris