বুধবার

৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
প্রথম ধাপে ১৪১ উপজেলায় ভোট গ্রহণ আজ প্রকল্প কতটুকু জনকল্যাণে লাগবে তা বিবেচনার নির্দেশ প্রধানমন্ত্রীর চৌবাড়িয়া পশুহাটে অতিরিক্ত টোল আদায়ের অভিযোগ তানোরের গরুর গাড়ি আর মাটির বাড়ি স্থান পেয়েছে ডাক বিভাগের বিশেষ খামে রাজশাহীতে পাথরের ট্রাক থেকে ৫ কোটি টাকার হেরোইন উদ্ধার কাল গোদাগাড়ী উপজেলায় নির্বাচনে লড়াই হবে ত্রিমূখী? রাজশাহী নগরীতে প্রশস্তকৃত সড়কে আলোকায়নের উদ্বোধন করলেন মেয়র দেশে বর্তমানে বেকারের সংখ্যা প্রায় ২৬ লাখ গ্রামে দ্রুত নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের নির্দেশ প্রধানমন্ত্রীর মোহনপুরে উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদপ্রার্থী এনামূল হকের কর্মী সমাবেশ

চবির ‘বঙ্গবন্ধু চেয়ার’ পদে নিয়োগ পেলেন মুনতাসীর মামুন

Paris
Update : রবিবার, ২৮ ফেব্রুয়ারি, ২০২১

এফএনএস : চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ‘বঙ্গবন্ধু চেয়ার’ পদে নিয়োগ পেয়েছেন ইতিহাসবিদ ও মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষক অধ্যাপক ড. মুনতাসীর মামুন। গতকাল শনিবার তাকে এ পদে নিয়োগ দেয়ার বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) অধ্যাপক এসএম মনিরুল হাসান। তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের ৫২৯তম সিন্ডিকেট সভায় আগামী দুই বছরের জন্য অধ্যাপক ড. মুনতাসীর মামুনকে নিয়োগ দেয়া হয়েছে।

অফিসের নির্দিষ্ট প্রক্রিয়া অনুসরণ করে তিনি পদে যোগ দিবেন। এর আগে সাবেক উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী নির্দিষ্ট শর্ত পূরণ না করায় তার পরিবর্তে অধ্যাপক ড. মুনতাসীর মামুনকে নিয়োগ দেয়া হয়েছে বলেও জানান তিনি। অধ্যাপক ড. মুনতাসীর মামুনের জন্ম ১৯৫১ সালের ২৪ মে ঢাকার ইসলামপুরে। তার গ্রামের বাড়ি চাঁদপুর জেলার কচুয়া উপজেলার গুলবাহার গ্রামে। বাবার নাম মেজবাহ উদ্দিন খান ও মায়ের নাম জাহানারা খান।

পিতামাতার তিন ছেলের মধ্যে তিনি জ্যেষ্ঠ। মুনতাসীর মামুন ১৯৭৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগে প্রভাষক হিসেবে যোগ দেন। অধ্যাপক পদে পদোন্নতি লাভ করেন ১৯৯১ সালে। ২০১৬ সালের ৩০ জুন বিশ্ববিদ্যালয় থেকে অবসরকালীন ছুটিতে যান তিনি। এরপর ১৬ আগস্ট ২০১৭ তারিখে এক বছরের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘বঙ্গবন্ধু চেয়ার’পদে নিয়োগ পেয়েছিলেন তিনি।

এ পর্যন্ত মুনতাসীর মামুনের প্রকাশিত গ্রন্থের সংখ্যা ২২০টি। সাহিত্যের প্রায় সব ক্ষেত্রেই তার বিচরণ থাকলেও ইতিহাস তার প্রধান কর্মক্ষেত্র। বিভিন্ন সময় গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন তিনি। পেয়েছেন বাংলা একাডেমি পুরস্কারও। উল্লেখ্য, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও কর্ম নিয়ে গবেষণা ও তার স্মৃতি সংরক্ষণের উদ্দেশ্যে পদটি সৃষ্টি করা হয়েছে।


আরোও অন্যান্য খবর
Paris