সোমবার

২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

যুক্তরাষ্ট্রের হুমকিতে ভয় নেই এস-৪০০ কিনবেই তুরস্ক

Paris
Update : শনিবার, ১৩ ফেব্রুয়ারি, ২০২১

এফএনএস : যুক্তরাষ্ট্রের হুমকি-ধামকিতে পিছু হটবে না তুরস্ক, রাশিয়ার কাছ থেকে অত্যাধুনিক এস-৪০০ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা তারা কিনবেই। সম্প্রতি এ কথা জানিয়েছেন তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ানের মুখপাত্র। তুরস্কের রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেল টিআরটি’কে দেওয়া সাক্ষাৎকারে এরদোয়ানের মুখপাত্র ইব্রাহিম কালিন বলেছেন, রাশিয়ার কাছ থেকে এস-৪০০ কেনার বিষয়ে নিজেদের অবস্থান থেকে পিছু হটবে না আঙ্কারা। এ নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে চলমান মতবিরোধ আলোচনার মাধ্যমে সমাধানের চেষ্টা করা হবে বলেও জানিয়েছেন তিনি। ইব্রাহিম কালিন বলেন, ওয়াশিংটন ও আঙ্কারার মধ্যে আলোচনার পরিবেশ রয়েছে, তবে দ্রুতই তা থেকে কোনো ফলাফল আসবে, এমনটি আশা করা ঠিক নয়।

যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট জো বাইডেন তার পূর্বসূরী ডোনাল্ড ট্রাম্পের অনেক নীতিতে পরিবর্তন আনলেও তুরস্কের এস-৪০০ কেনার বিষয়ে একই নীতি অনুসরণ করছেন। সম্প্রতি বাইডেন প্রশাসন অত্যাধুনিক এই প্রতিরক্ষা ব্যবস্থা কেনার পরিকল্পনা থেকে তুরস্ককে সরে আসতে হুমকিও দিয়েছে। ন্যাটো জোটভুক্ত প্রথম দেশ হিসেবে রাশিয়ার কাছ থেকে এস-৪০০ সংগ্রহ করছে তুরস্ক। ২০১৭ সালে এ ধরনের চারটি ব্যবস্থা কেনার জন্য মস্কোর সঙ্গে ৫২০ কোটি ডলারের চুক্তি করে আঙ্কারা। ২০১৯ সালের জুলাই মাসে সেগুলো সরবরাহ শুরু করেছে রাশিয়া, যে প্রক্রিয়া এখনো চলছে।

মার্কিন সরকার ২০১৭ সাল থেকেই রাশিয়ার কাছ থেকে তুরস্কের এস-৪০০ কেনা আটকানোর চেষ্টা করছে। ওয়াশিংটনের দাবি, এই চুক্তির মাধ্যমে তুরস্ক রাশিয়ার হাতে বিশাল অংকের অর্থ তুলে দেওয়ার পাশাপাশি ন্যাটো জোটের সামরিক প্রযুক্তিকে বিপদের মুখে ঠেলে দিচ্ছে। তবে তুরস্ক ও রাশিয়া উভয়ই যুক্তরাষ্ট্রের এ দাবি প্রত্যাখ্যান করেছে। আঙ্কারা বলেছে, তারা কোনো অবস্থাতেই রাশিয়ার সঙ্গে করা এই চুক্তি বাতিল করবে না।


আরোও অন্যান্য খবর
Paris