শনিবার

২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
তীব্র তাপদাহে রাসিকের উদ্যোগে ১০ স্থানে বিশেষ স্বাস্থ্যসেবা ক্যাম্প নওগাঁয় ১১০ মেট্রিক টন ভূট্টা উৎপাদনের লক্ষ্যমাত্রা কেন্দ্রীয় নির্দেশনা অমান্য করে বাঘা উপজেলায় আ.লীগের প্রার্থী নির্ধারণ! বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে : প্রধানমন্ত্রী গরমের জন্য সরকারকে দায়ী করলেন রিজভী আপাতত গরমেই খেলবে সাবিনা-সানজিদারা ১০ কোটি টাকা অনিয়ম পাবনায় অগ্রণী ব্যাংকের ৩ কর্মকর্তা আটক লালমনিরহাটেও যোগ দেননি কেএনএফ প্রধান নাথানের স্ত্রী বাংলাদেশের চিকিৎসা খাতে থাই বিনিয়োগ চেয়েছেন প্রধানমন্ত্রী তীব্র তাপদাহে নগরবাসীর পাশে থাকতে রাসিক যেসব উদ্যোগ গ্রহণ করতে যাচ্ছে

আসছে শৈত্যপ্রবাহ

Paris
Update : শুক্রবার, ১৮ ডিসেম্বর, ২০২০

এফএনএস : পৌষের শুরুতেই সারাদেশে জেঁকে বসছে শীত। আবহাওয়াবিদরা জানিয়েছেন, একদিনের ব্যবধানে প্রায় ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কমেছে। আগামী দু-একদিনের মধ্যে তাপমাত্রা আরও কমে উত্তরাঞ্চলে শৈত্যপ্রবাহ শুরু হতে পারে। আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, গতকাল বৃহস্পতিবার ভোরে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল পঞ্চগড়ের তেঁতুলিয়ায়, ১০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। গত বুধবার সেখানে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১২ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়াবিদ আবদুল হামিদ গতকাল বৃহস্পতিবার সকালে বলেন, তাপমাত্রা এখন অনেকটাই কমে গেছে, বেড়ে গেছে শীতের অনুভূতি। বৃহস্পতিবারের সর্বনিম্ন তাপমাত্রা বুধবারের তুলনায় প্রায় ২ ডিগ্রি সেলসিয়াস কমে গেছে। তিনি আরও বলেন, ক্রমান্বয়ে সারাদেশেই তাপমাত্রা আরও কমবে। তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামলেই আমরা শৈত্যপ্রবাহ বলবো। এখন সকালে ও রাতে নদী অববাহিকায় ভারী এবং অন্যান্য এলাকায় হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা থাকতে পারে। আবহাওয়া মোটামুটি শুষ্ক থাকবে বলেও জানান আবহাওয়াবিদ হামিদ।

গতকাল বৃহস্পতিবার সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, এ সময়ে সারাদেশে রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে। আর দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। আগামী তিনদিনে রাতের তাপমাত্রা আরও কমতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

গতকাল বৃহস্পতিবার ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৬ দশমিক ৮ ডিগ্রি, একদিন আগে তা ছিল ১৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়াবিদরা জানিয়েছেন, তাপমাত্রা ৬ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে গেলে তাকে তীব্র শৈত্যপ্রবাহ বলে। আর ৬ থেকে ৮ ডিগ্রির মধ্যে থাকলে হবে মাঝারি শৈত্যপ্রবাহ, আর ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে হবে মৃদু শৈত্যপ্রবাহ।


আরোও অন্যান্য খবর
Paris