রবিবার

৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
আজ থেকে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান খুলছে গাজীপুরে ট্রেনের মুখোমুখি সংঘর্ষের পর পশ্চিমাঞ্চল রেলওয়ের শিডিউল বিপর্যয় রাজশাহী জনস্বাস্থ্য অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলীর অপসারণ চায় ঠিকাদাররা! নগদ আছে ১ কোটি টাকা, জানেন না টিভি-ফ্রিজ ও আসবাবপত্রর মূল্য! সরকার পরিচালনাকারী সবাই ফেরেশতা নয় : তথ্যপ্রতিমন্ত্রী মিথিলার মুকুটে যুক্ত হলো নতুন পালক মৃত্যুকে কাছ থেকে দেখলেন নায়ক দেব! ধান কাটতে গিয়ে ‘হিট স্ট্রোকে’ বাঘার শ্রমিকের সিংড়ায় মৃত্যু! গাজীপুরে ট্রেনের মুখোমুখি সংঘর্ষের পর পশ্চিমাঞ্চল রেলওয়ের শিডিউল বিপর্যয় গাজীপুরে ট্রেনের মুখোমুখি সংঘর্ষের পর পশ্চিমাঞ্চল রেলওয়ের শিডিউল বিপর্যয়

শিবগঞ্জে ১৬ বছর ধরে নিজ খরচে আমিরের সড়ক মেরামত-গাছ রোপণ

Paris
Update : শনিবার, ৩০ মার্চ, ২০২৪

শিবগঞ্জ থেকে প্রতিনিধি : চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে টানা ১৬ বছর ধরে নিজ খরচে সড়ক মেরামত ও গাছ রোপণ করে আসছেন দিনমজুর আমির হোসেন। শনিবার (৩০ মার্চ) সকালে সরজমিনে উপজেলার বিনোদপুর ইউনিয়নের বিশ^নাথপুর মাঠে নিজ খরচে গাছ রোপণ করছেন তিনি। আমির হোসেন বলেন, ১৬ বছরে বিশ^নাথপুর মাঠের বিভিন্ন সড়কের পাশে বিভিন্ন প্রজাতির প্রায় পাঁচ’শ গাছ লাগিয়েছি ও বিশ^নাথপুর ঘুনটোলা চৌকা নুরানী মাদ্রাসা পর্যন্ত আধা কিলোমিটার, চুনকিপাড়া হতে তেনাপাড়া পর্যন্ত আধা কিলোমিটার, চামারপাড়া হতে বাংলাদেশ ও ভারতের শেষ সীমানা পর্যন্ত প্রায় তিন কিলোমিটারসহ প্রায় সাত কিলোমিটার সড়ক মেরামত করেছি। যে সড়কগুলো আগে চলাচলের অযোগ্য ছিল। তিনি আরো বলেন, ১৬ বছরে খরচ হয়েছে প্রায় ১০ লাখ টাকা। ২০১৬ সালে গ্রামের নাজিম মাস্টারের জমির পাশে প্রায় ১০ মিটার সড়কে কাদা-পানি জমে থাকায় নারীসহ পথচারীদের কষ্ট দেখে সেই সড়ক নিজ খরচে মেরামত করি। সেখানে থেকেই যাত্রা শুরু। সরজমিনে দেখা যায়, বেশ কয়েকজন লোক সড়ক মেরামত করছে, যা দেখে মনে হবে সরকারি কাজ। কিন্তু শ্রমিক আখতারুল ও আলতাফ হোসেনসহ ৫-৬ জন শ্রমিক জানান, আমির হোসেনের নির্দেশে কাজ করছি। তিনি আমাদের পারিশ্রমিক দেন।

প্রায় ৯ মাস থেকে আমরা কাজ করছি। তারা আরো বলেন, আমির হোসেনও আমাদের সাথে কাজ করেন। তাছাড়া তিনি নিজেও বিভিন্ন এলাকায় কামলা খাটেন। তিনি অনেকদিন থেকে জনসেবার উদ্দেশ্যে গাছ লাগান ও সড়ক মেরামত করেন। আমির হোসেনের স্ত্রী সুখী বেগম বলেন, স্বামী নিজে একজন কামলা হয়েও সে কামলা খাটার অর্ধেক টাকা সংসারে খরচ করেন ও অর্ধেক টাকা জনসেবায় সড়কের পাশে গাছ লাগানো ও সড়ক মেরামতে খরচ করেন। নিজেও কামলা খেটে এসে গভীর রাত পর্যন্ত সড়কে কাজ করেন। বর্তমানে একটি এনজিও হতে ১০ হাজার টাকা ঋণ নিয়ে সড়ক মেরামতে খরচ করছেন। তিনি বলেন, বিভিন্ন সংস্থা থেকে অনেক টাকা ঋণ করা হয়েছে। বুঝে উঠতে পারছি না, কি করবো? আগে নিষেধ করতাম, এখন আর করিনা। শ্বশুরের দেয়া একটি টিনের ঘরে তিনটি সন্তান নিয়ে বসবাস করছি। বর্তমানে আমাদের অবস্থা নুন আনতে পান্তা ফুরার মত। দুটি সন্তানকে মাদ্রাসায় ভর্তি করেছি। এলাকার বীরমুক্তিযোদ্ধা ও অবসরপ্রাপ্ত পুলিশ সদস্য উসমান আলি, আনসার কমান্ডার মোহবুল হক ও ৯ নম্বর ওয়ার্ড সদস্য বাদশাহ সহ এলাকার অনেকে জানান, সীমান্তঘেঁষা এ মাঠে হাজার হাজার একর জমিতে বিভিন্ন ধরণের ফসল ও আমের ফলন হয়। সাম্প্রতিককালেও এ রাস্তাগুলো দিয়ে যাতায়াত করতে পারিনি। ফসল ও আম পরিবহন করে কঠিন কষ্ট করতে হয়েছে। কারণ সড়কে কাদা-পানি জমে থাকায় কোন যানবাহন চলাচল করতে পারতো না। বিষয়টি নিয়ে ইউপি চেয়ারম্যানকে জানালেও কোন প্রতিকার মেলেনি। একমাত্র এলাকার আমির কামলা খেটে সেই টাকা দিয়ে সড়ক মেরামত ও সড়কের পাশে গাছ লাগিয়ে ইতিহাস সৃষ্টি করেছেন। তবে কিছু কিছু লোক তার ক্ষতি করার চেষ্টা করছে। এমনকি মিথ্যা মামলা দিয়ে দীর্ঘ সাত বছর ধরে তাকে হয়রানী করছে। তার বিষয়ে সরকারের সুদৃষ্টি কামনা করছি। বিনোদপুর ইউপি চেয়ারম্যান রুহুল আমীন বলেন, এ ধরণের জনকল্যাণমূলক কাজ নি:সন্দেহে গৌরবের। তার এ ধরণের কাজে আরো উৎসাহ প্রদানে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবো। সব সময় তার পাশে থাকবো। উপজেলা নির্বাহী কর্মকর্তা উজ্জল হোসেন জানান, এটি খুবই ভাল কাজ। তার বিষয়ে খোঁজ খবর নিয়ে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে তাকে পুরস্কার দেয়া হবে। একই সঙ্গে সব ধরণের সহযোগিতা করা হবে। চাঁপাইনবাবগঞ্জ স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী মোজাহার আলী প্রামাণিক জানান, নিঃসন্দেহে কাজটি অনেক প্রশংসনীয়। তাকে উৎসাহ দিতে সহযোগিতা করে এমন ভালো কাজের সাথে থাকতে চাই।


আরোও অন্যান্য খবর
Paris