সোমবার

৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

উৎসবমূখর পরিবেশে রাজশাহীতে বই উৎসবের উদ্বোধন

Paris
Update : সোমবার, ১ জানুয়ারি, ২০২৪

স্টাফ রিপোর্টার
রাজশাহীতে বই উৎসবের উদ্বোধন করেছেন বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। সোমবার (১ জানুয়ারি) বেলা ১১টায় নগরীর শহীদ মামুন মাহমুদ পুলিশ লাইনস স্কুল এন্ড কলেজে বেলুন ও ফেস্টুন উড়িয়ে এ বই উৎসবের উদ্বোধন করেন তিনি। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রাজশাহী মেট্রোপলিটন পুলিশ (আরএমপি) কমিশনার বিপ্লব বিজয় তালুকদার। এতে কলেজটির অধ্যক্ষ মো. গোলাম মাওলাসহ আরএমপির উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এ সময় ক্ষুদে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেন রাসিক মেয়র। বই পেয়ে উচ্ছ্বাস প্রকাশ করে শিক্ষার্থীরা।
এদিকে রাজশাহীর উপশহর স্যাটেলাইট টাউন হাইস্কুল, উপশহর মডেল সরকারি প্রাথমিক বিদ্যায়ল, শহীদ নজমুল হক স্কুল, লক্ষ্মীপুর গালর্স স্কুলে বই উৎসব এর উদ্বোধন করেন রাজশাহী মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি বিশিষ্ট সমাজসেবী শাহীন আকতার রেণী। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শিক্ষার্থীদের হাতে বই তুলে দেন তিনি। অনুষ্ঠানে রাজশাহী সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র-২ ও ১৩নং ওয়ার্ড কাউন্সিলর আব্দুল মমিন, ১৪নং ওয়ার্ড কাউন্সিলর আনোয়ার হোসেন আনার সহ স্থানীয় নেতৃবৃন্দ ও স্বস্ব বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকাবৃন্দ উপস্থিত ছিলেন। এদিকে গতকাল অগ্রণী বিদ্যালয় ও মহাবিদ্যালয়ে বই বিতরণ উৎসবের উদ্বোধন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন ও আইসিটি) ড. মো: মোকছেদ আলী। অনুষ্ঠানে রাজশাহী অঞ্চলের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিষয়ক উপপরিচালক ড. শারমিন ফেরদৌস চৌধুরীর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সাবিহা সুলতানা, জেলা শিক্ষা অফিসার মোহাঃ নাসির উদ্দিন এবং অগ্রণী বিদ্যালয় ও মহাবিদ্যালয়ের অধ্যক্ষ মো: সাইফুল হক। এছাড়া অনুষ্ঠানে বিদ্যালয়ের শিক্ষক- শিক্ষার্থী, অভিভাবক এবং প্রিন্ট মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।
জানা যায়, এ বছর রাজশাহী বিভাগের ৮টি জেলায় মাধ্যমিক ও মাদ্রাসা পর্যায়ে মোট শিক্ষার্থীর সংখ্যা ২৫ লাখ ৭৮ হাজার ১’শ ৬২ জন, পাঠ্যপুস্তক বরাদ্দ ২ কোটি ৮৫ লাখ ৯০ হাজার ২৯টি। এ পর্যন্ত প্রাপ্ত বই হয়েছে এক কোটি ৮৪ লাখ ৪৯ হাজার ৮’শ ৯০টি । মোট বিতরণ এক কোটি ৭২ লাখ ২৮ হাজার ৬’শ ৯৩টি। প্রাপ্তির হার ৬৫ দশমিক ৫ শতাংশ।

 


আরোও অন্যান্য খবর
Paris