মঙ্গলবার

৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চন্দ্রযান-৩ এর অভিযানের নেপথ্যে থাকা নারী বিজ্ঞানীরা

Paris
Update : বুধবার, ৩০ আগস্ট, ২০২৩

এফএনএস
ইসরো চন্দ্রযান-৩-কে পরিচালনায় সরাসরি কাজ করেছেন প্রায় ৫৪ জন নারী প্রকৌশলী ও বিজ্ঞানী। তাদের মধ্যে থেকে কয়েকজনের নাম ওতপ্রোতভাবে এই চন্দ্রাভিযানের সঙ্গে জড়িয়ে আছে।
ঋতু কাড়িধাল শ্রীবাস্তব: ৪৮ বছর বয়সী ঋতু কাড়িধাল শ্রীবাস্তব ভারতবাসীর কাছে পরিচিত ‘রকেট উইমেন’ হিসেবে। ইসরোর সঙ্গে তাঁর সম্পৃক্ততা ১৯৯৭ সাল থেকে। সেই থেকে তিনি মার্স অরবিটার মিশন (এমওএম) বা মম ও চন্দ্রযান প্রকল্পে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এসেছেন। তিনি মম মিশনের ডেপুটি অপারেশন্স ডিরেক্টরও ছিলেন।
মুথাইয়া বনিতা : এই ৫৯ বছর বয়সী ইলেকট্রনিক্স সিস্টেম প্রকৌশলী নেতৃত্ব দিয়েছেন ইসরোর বিভিন্ন উপগ্রহের প্রকল্পগুলোতে। তিনি ইসরোর চন্দ্রযান-২-এর প্রকল্প পরিচালক ছিলেন। ইসরোর সঙ্গে তাঁর শুরুটা ছিল শুধু হার্ডওয়্যার নিরীক্ষণ কাজের মধ্য দিয়ে। পরবর্তীতে তিনি ইসরো স্যাটেলাইট সেন্টারের ডিজিটাল সিস্টেম গ্রুপে টেলিমেট্রি এবং টেলিকমান্ড বিভাগের পরিচালক পদে অধীষ্ঠিত হন। ২০১৩-এর সফল গত মঙ্গলযান মিশনেও যুক্ত ছিলেন তিনি। তিনিই ছিলেন ইসরোতে আন্তঃগ্রহ মিশনে নেতৃত্ব দেওয়া প্রথম নারী। চন্দ্রযান-২ মিশনের সহযোগী পরিচালক থেকে তাকে প্রকল্প পরিচালক পদে উন্নীত করা হয়েছিল। এর মাধ্যমে তিনি ইসরোর প্রথম নারী প্রকল্প পরিচালক হওয়ার সম্মান অর্জন করেন। বনিতা ২০০৬ সালে অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটি অব ইন্ডিয়ার সেরা নারী বিজ্ঞানীর পুরস্কার পেয়েছিলেন। মিশন মঙ্গল ছিল ইসরোর অন্যতম সেরা সাফল্য। এর মাধ্যমে ভারত চতুর্থ দেশ হিসেবে মঙ্গল গ্রহে অবতরণের মর্যাদা লাভ করে। সেই ধারাবাহিকতায় ঋতু কাড়িধাল মিশন ডিরেক্টর হিসেবে চন্দ্রযান-২-এর মিশনের তত্ত্বাবধান করেন। কাড়িধাল ২০০৭ সালে ভারতের রাষ্ট্রপতি এ পি জে আবদুল কালামের কাছ থেকে ইসরোর তরুণ বিজ্ঞানীর পুরস্কার পান।
কল্পনা কালাহাস্তি: ইসরোর সঙ্গে ৪৩ বছর বয়সী এই মহাকাশ প্রকৌশলীর যাত্রা শুরু হয় ২০০৩ সাল থেকে। তাঁর দায়িত্ব ছিল স্যাটেলাইটের অবস্থান সুনির্দিষ্ট করার জন্য প্রপালশান সিস্টেম তৈরি করা। এছাড়াও তাঁর বিশেষত্ব ছিল পৃথিবীর পরিষ্কার ছবি তোলার জন্য উন্নত ইমেজিং সরঞ্জামের নকশা প্রণয়নে। তিনি ধীরে ধীরে মম এবং চন্দ্রযান-২-এর মত যুগান্তকারী প্রকল্পগুলোর অংশ হয়ে ওঠেন। ২০১৯ সালে তাঁকে চন্দ্রযান-৩ মিশনের ডেপুটি প্রজেক্ট ডিরেক্টর হিসেবে নিযুক্ত করা হয়। তিনি বিক্রমের সিস্টেমের নকশা তৈরি ও এর কর্মকাণ্ড সুস্পষ্ট করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন।
নন্দিনী হরিনাথ : ইসরোর স্যাটেলাইট সেন্টারের একজন রকেট বিজ্ঞানী এই নন্দিনী হরিনাথ। মম প্রকল্পের এই সদস্যকে হাজির করা হয়েছিল বৈজ্ঞানিক কল্পকাহিনী নির্ভর জনপ্রিয় টিভি সিরিজ স্টার ট্রেক-এ। নন্দিনী ২০ বছর যাবত কাজ করছেন ইসরোর সঙ্গে। এই সময়ে তিনি ইসরোর ১৪টি মিশনে অংশ নিয়েছেন। তিনি বিভিন্ন সময়ে বিভিন্ন প্রকল্পের ব্যবস্থাপক ও মিশন ডিজাইনার হিসেবে কাজ করেছেন। তাঁর সেরা অবদান ছিল মম মিশন। যেখানে তিনি ডেপুটি অপারেশন ডিরেক্টর হিসেবে দায়িত্বরত ছিলেন।
অনুরাধা টি কে : ৬৩ বছর বয়সী অনুরাধা ইসরোর সব থেকে বায়োজ্যেষ্ঠ নারী বিজ্ঞানী। ইসরোর সঙ্গে তার সম্পৃক্ততা ১৯৮২ সাল থেকে। তিনিই প্রথম নারী, যিনি ইসরোর উপগ্রহ প্রকল্প পরিচালক হয়েছিলেন। তিনি জিস্যাট-১২ এবং ১০ উপগ্রহ উৎক্ষেপণে কাজ করেছেন। তাঁর সেরা কাজ ছিল হাসান কন্ট্রোল ফ্যাসিলিটি থেকে সফলভাবে জিস্যাট-১২ কে তাঁর চূড়ান্ত কক্ষপথে চালিত করা। এটি সম্ভব হয়েছিল তাঁর অসামান্য সৃজনশীলতায় এবং এখনও সেই পদ্ধতি ব্যবহার করা হয় স্যাটেলাইট উৎক্ষেপণে। ২০০৩ সালে মহাকাশ বিজ্ঞানে পরিষেবার জন্য ভারতের অ্যাস্ট্রোনটিক্যাল সোসাইটি (এএসআই) তাঁকে স্পেস গোল্ড মেডেল প্রদান করে। এ ছাড়া নিজের কর্মক্ষেত্রেও তাঁর অসামান্য অবদানের জন্য দু’বার পুরস্কৃত করা হয়।
মিনাল রোহিত: মিনাল রোহিত ইসরোর একজন সিস্টেম প্রকৌশলী। তিনি মম মিশনে মঙ্গলযান স্পেস প্রোব মঙ্গলে পাঠাতে সাহায্য করেছিলেন। রোহিতের শুরুটা ছিল স্যাটেলাইট যোগাযোগ প্রকৌশলী হিসেবে স্পেস অ্যাপ্লিকেশন সেন্টারে। ৫০০ জন বিজ্ঞানী ও প্রকৌশলীর মধ্য থেকে ১০ জনকে বাছাই করা হয়েছিল মম মিশনের জন্য। রোহিত ছিলেন এই ১০ জনের একজন। ২০১৩ সালে ভারত প্রথম চেষ্টাতেই একটি উপগ্রহ দিয়ে মঙ্গলগ্রহ প্রদক্ষিণকারী প্রথম দেশ হওয়া সম্মান অর্জন করে। এর নেপথ্যে মূল নায়ক ছিলেন এই মিনাল রোহিত। ইসরোর টেলিমেডিসিন প্রোগ্রামে অবদানের জন্য ২০০৭ সালে রোহিত ইসরোর তরুণ বিজ্ঞানী মেরিট পুরস্কার অর্জন করেন। ২০১৩ সালে ইন্ডিয়ান ন্যাশনাল স্যাটেলাইট সিস্টেমে অবদানের জন্য তিনি ইসরোর টিম এক্সিলেন্স পুরস্কার জিতেছিলেন।
মৌমিতা দত্ত : বাঙালি এই নারী পদার্থবিদ ইসরোর স্পেস অ্যাপ্লিকেশন সেন্টার (এসএসি)-এর একজন কর্মকর্তা। তিনি অপটিক্যাল যন্ত্রাদি এবং ইনফ্রারেড সেন্সরের বিকাশে বিশেষজ্ঞ। তিনি ওশেন-স্যাট, রিসোর্স-স্যাট, হাই-স্যাট, চন্দ্রযান এবং মম-এর মতো তাৎপর্যপূর্ণ সব প্রকল্পের সঙ্গে জড়িত ছিলেন। ২০১৪ সালে মঙ্গল গ্রহের মিথেন সেন্সরের প্রকল্প ব্যবস্থাপক হিসেবে তাঁকে নির্বাচিত করা হয়েছিল। মম-এর সম্পূর্ণ অপটিক্যাল সিস্টেম, অপ্টিমাইজেশান, চরিত্রায়ন এবং সেন্সরের দায়িত্বে ছিলেন তিনি। মম-এর পাঁচটি পেলোডের মধ্যে একটির বিকাশে উল্লেখযোগ্য অবদান রেখেছিলেন মৌমিতা। এই অবদানের জন্য তাঁকে ইসরো টিম অব এক্সিলেন্স পুরস্কারে ভূষিত করে।
টেসি থমাস: ৬০ বছর বয়সী এই বিজ্ঞানী গোটা ভারতবর্ষে ‘মিসাইল ওমেন’ নামে পরিচিত। এ পি জে আবদুল কালাম অগ্নি প্রকল্পের জন্য নিযুক্ত করেছিলেন তাঁকে। আর এর মাধ্যমে তিনি প্রথম নারী হিসেবে ভারতে ক্ষেপণাস্ত্র প্রকল্পের নেতৃত্ব দেওয়ার মর্যাদা লাভ করেন। এছাড়াও টেসি থমাস তিন হাজার কিলোমিটার রেঞ্জের অগ্নি-৩ ক্ষেপণাস্ত্র প্রকল্পের সহযোগী পরিচালক ছিলেন। ২০১১ সালের সফলভাবে পরীক্ষিত অগ্নি-৪ মিশনেরও পরিচালক ছিলেন তিনি। ২০০৯ সালে পাঁচ হাজার কিলোমিটার রেঞ্জের অগ্নি-৫ পরিচালনার দায়িত্ব দেওয়া হয় তাঁকে। পরবর্তীতে ২০১২-এর ১৯ এপ্রিল এটি সফলভাবে পরীক্ষিত হয়েছিল। ২০১৮ সালে তিনি ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশনের অ্যারোনটিক্যাল সিস্টেমের মহাপরিচালক হন। ক্ষেপণাস্ত্র প্রযুক্তিতে ভারতকে স্বনির্ভর করার জন্য তাঁকে লাল বাহাদুর শাস্ত্রী জাতীয় পুরস্কারে ভূষিত করা হয়।
ভি আর ললিথম্বিকা : ৬১ বছর বয়সী এই প্রকৌশলী অ্যাডভান্সড লঞ্চার টেকনোলজির একজন বিশেষজ্ঞ। তিনি অগমেন্টেড স্যাটেলাইট লঞ্চ ভেহিকেল (এএসএলভি), পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিকল (পিএসএলভি) এবং জিওসিঙ্ক্রোনাস স্যাটেলাইট লঞ্চ ভেহিকল (জিএসএলভি), এবং পুনঃব্যবহারযোগ্য লঞ্চ ভেহিকেল (আরএলভি) সহ বিভিন্ন ইসরো রকেটের সঙ্গে কাজ করেছেন। তিনি অংশ নেওয়া মহাকাশ মিশনের সংখ্যা ১০০টিরও বেশি। ইসরো সদর দপ্তরে স্থলাভিষিক্ত হওয়ার পূর্বে তিনি বিক্রম সারাভাই স্পেস সেন্টার ডেপুটি ডিরেক্টর ছিলেন। তার অর্জিত পুরস্কারে তালিকায় আছে স্পেস গোল্ড মেডেল, ইসরো ইন্ডিভিজুয়াল মেরিট, ইসরো পারফরম্যান্স এক্সিলেন্স পুরস্কার ও অ্যাস্ট্রোনটিক্যাল সোসাইটি অব ইন্ডিয়া পুরস্কার।


আরোও অন্যান্য খবর
Paris