সোমবার

২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
একাদশে ভর্তি ১৫-২৫ জুলাই ক্লাস শুরু হবে ৩০ জুলাই বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সিরিজ নিয়ে আশঙ্কা কেটে গেছে বাংলাদেশি টাকা পাচার করতে গিয়ে সিপিএম নেতা গ্রেফতার শিল্প গড়ে উঠুক, বর্জ্য যেন নদীতে না পড়ে : প্রধানমন্ত্রী প্রচার প্রচারণায় ব্যাস্ত পবার চেয়ারম্যান প্রার্থী ওয়াজেদ আলী খান রাজশাহীতে এক দশকের মধ্যে সর্বোচ্চ ধান উৎপাদন নাবিল গ্রুপ প্রেজেন্টস ৮ম আর ইউ সি সি জব ফেয়ার অনুষ্ঠিত স্বাচিপ রাজশাহী, নবাবগঞ্জ, নাটোর ও নওগাঁ জেলার সম্মেলন অনুষ্ঠিত রাজশাহী জেলা পরিষদের উদ্যোগে কেন্দ্রীয় শহীদ মিনার নির্মাণ কাজের শুভ সূচনা মোহনপুরে ভোক্তা অধিকারের অভিযান ৩ প্রতিষ্ঠানকে জরিমানা

লোকসানের ঝুঁকি বাড়ায় বন্ধ ম্যাংগো স্পেশাল ট্রেন

Paris
Update : বুধবার, ২৮ জুন, ২০২৩

এফএনএস: ঢাকায় কম খরচে আম পরিবহনের জন্য চাঁপাইনবাবগঞ্জ থেকে চালু হওয়া ম্যাংগো স্পেশাল ট্রেন বন্ধ হয়ে গেছে। গত সোমবার বিকেলে সর্বশেষ আম নিয়ে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যায় বিশেষায়িত ট্রেনটি। সরেজমিন চাঁপাইনবাবগঞ্জ রেলওয়ে স্টেশনে গিয়ে দেখা যায়, ট্রেনে আশানুরূপ আম বুকিং না হওয়ায় ওয়াগন ফাঁকা ছিল। ফলে রেলওয়ে কর্মকর্তারা অল্প পরিমাণে আম বুকিং না-করার সিদ্ধান্ত নেন। যদিও এ সময় কোনো আম ব্যবসায়ী কিংবা চাষিকে আম বুকিং করার জন্য অপেক্ষা করতে দেখা যায়নি। রেলওয়ে সূত্রে জানা গেছে, ২০২০ সালের ৫ মে কম ভাড়ায় আম পরিবহনের জন্য প্রথমবারের মতো ম্যাংগো স্পেশাল ট্রেন চালু হয়। ট্রেনটি সে বছর ২১ জুলাই পর্যন্ত আম পরিবহন করেছিল। সে বছর ট্রেন থেকে রেলওয়ের আয় হয় ২ লাখ ১১ হাজার ৪৫৮ টাকা। ২০২১ সালের ২৭ মে থেকে ১৫ জুন পর্যন্ত ম্যাংগো ট্রেনে আম পরিবহন করে আয় হয় ১৩ লাখ ৪৪ হাজার ৯২০ টাকা।

ট্রেনটির ৫টি ওয়াগনের প্রতিটির বহন ক্ষমতা ছিল ৪৩ হাজার কেজি। ট্রেনটির প্রতিদিনের পরিচালনা খরচ ছিল ১ লাখ ২০ হাজার টাকা। ফলে প্রতিদিনই রেলওয়ের অন্তত ৭০ হাজার টাকা লোকসান হচ্ছিল। রেলওয়ের একাধিক সূত্রের দাবি, এবারও ট্রেনটি চালু করা হয়েছে লোকসানের ঝুঁকি নিয়ে। রেলওয়ের ক্ষতি হলেও ম্যাংগো স্পেশাল ট্রেন চালু হলে আম ব্যবসায়ীরা লাভবান হবেন। বিশেষ করে ক্ষুদ্র উদ্যোক্তরা কম খরচে আম পাঠানোর জন্য ম্যাংগো স্পেশাল ট্রেনকেই বেছে নেন। চাঁপাইনবাবগঞ্জ রেলওয়ে স্টেশন মাস্টার ওবায়দুল্লাহ বলেন, গত সোমবার বিকালে আম নিয়ে লাস্ট ট্রেন চাঁপাইনবাবগঞ্জ ছেড়ে গেছে। গতকাল মঙ্গলবার থেকে আম পরিবহন বন্ধ। ঈদের পরেও এই ট্রেনটি চালু হবে না। চাঁপাইনবাবগঞ্জ রেলওয়ে স্টেশন থেকে গত ১৮দিনে ৬৫ হাজার ৬৯১ কেজি আম পরিবহন করে ম্যাংগো স্পেশাল ট্রেন। এতে রেলওয়ের আয় হয় ৯১ হাজার ২৭৫ টাকা। জানান স্টেশন মাস্টার ওবায়দুল্লাহ।


আরোও অন্যান্য খবর
Paris